চাঁদপুর, বৃহস্পতিবার ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জমাদিউস সানি ১৪৪০
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • ফরিদগঞ্জের মনতলা হাজী বাড়ির মোতাহের হোসেনের ছেলে ফাহিম মাহমুদ (৩) নিজ বাড়ির পুকুরে ডুবে মারা গেছেন। ||  শনিবার সকালে ফাহিমের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক। || 
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪৮-সূরা ফাত্হ্

২৯ আয়াত, ৪ রুকু, ‘মাদানী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

০১। নিশ্চয়ই আমি তোমাদিগকে দিয়াছি সুস্পষ্ট বিজয়,

০২। যেন আল্লাহ তোমার অতীত ও ভবিষ্যৎ ত্রুটিসমূহ মার্জনা করেন এবং তোমার প্রতি তাঁহার অনুগ্রহ পূর্ণ করেন ও তোমাকে সরল পথে পরিচালিত করেন।

০৩। এবং আল্লাহ তোমাকে বলিষ্ঠ সাহায্য দান করেন।







 


assets/data_files/web

খাঁটি, সরল এবং সুস্থ হচ্ছে সেই মন যা ছোট বড় সকল বস্তুকে সমভাবে গ্রহণ করতে পারে।     


-স্যামুয়েল জনসন।


ধনের যদি সদ্ব্যবহার করা হয় তবে তা সুখের বিষয় এবং সদুপায়ে ধন বৃদ্ধির জন্য সকলেই বৈধভাবে চেষ্টা করতে পারে।





 


ফটো গ্যালারি
'আমাদের ফরিদগঞ্জ : ইতিহাস ও ঐতিহ্য' এখন বইমেলায়
ফরিদগঞ্জ প্রতিনিধি
২১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার ইতিহাস ঐতিহ্য নিয়ে লেখা 'আমাদের ফরিদগঞ্জ : ইতিহাস ও ঐতিহ্য' গ্রন্থটি এখন একুশে বইমেলায়। ভবিষ্যৎ বিনির্মাণে বর্তমানের স্বরূপ জানার প্রয়োজনীয়তা অনস্বীকার্য; আর বর্তমানকে জানার জন্যে অতীত চেতনা অপরিহার্য। দেশকে জানতে হলে দেশের বিভিন্ন অঞ্চলকে ভালো করে জানা প্রয়োজন। এ সত্যের উপলব্ধি থেকেই প্রয়োজন দেখা দেয় অতীত অনুসন্ধান ও বর্তমানকে উন্মোচনের।



গ্রন্থটির লেখক অমৃত ফরহাদ বলেন, '২০১০ সালে স্বপ্ন দেখতে থাকি ফরিদগঞ্জের ইতিহাস-ঐতিহ্য ও তথ্যসমৃদ্ধ এ রকম একটি গ্রন্থের। কাজ করতে গিয়ে বুঝতে পারি এটা অনেক কঠিন কাজ। গ্রন্থ প্রকাশের চিন্তা থেকে সরে আসি। ২০১৩ সালে কুমিল্লা জেলার ইতিহাসসহ বিভিন্ন জেলার বেশ ক'টি বই পড়ি। বইগুলো পড়ে আবার অনুপ্রেরণা পেলাম। এবার আগের তুলনায় একটু বেশি সাহসী ছিলাম। এ গ্রন্থটিতে অতীত এবং বর্তমানের অনেক বিষয়ই অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রতিক্ষণেই বর্তমান অতীত হয়ে যাচ্ছে। তাই কোনো ইতিহাসই চূড়ান্ত নয়, ইতিহাসের পরও ইতিহাস আসবে। ফরিদগঞ্জ শিল্প, সাহিত্য, সংস্কৃতি সমৃদ্ধ একটি অঞ্চল। এর রয়েছে কয়েকশ বছরের ঐতিহ্য। প্রযুক্তির এ যুগে যেখানে মানুষ গোটা পৃথিবীকে হাতের মুঠোয় নিয়ে আসছে, সেখানে আমরা আমাদের জন্মভূমি ফরিদগঞ্জের অনেক কিছুই জানি না। সে অজানা বিষয়গুলো জানানোর জন্যই এ প্রয়াস।'



তথ্য সমৃদ্ধ এ গ্রন্থে ফরিদগঞ্জ উপজেলার প্রায় সকল বিষয়ই সুন্দর, সুশৃঙ্খল ও বস্তনিষ্ঠভাবে তুলে ধরেছেন লেখক। উপজেলার সব খুঁটিনাটি বিষয় খুব সুন্দরভাবেই তুলে এনেছেন লেখক। বইটির মুদ্রিত মূল্য ৫৫০ টাকা। বইটি জেব্রাক্রসিং প্রকাশনা থেকে প্রকাশ করা হয়েছে। প্রচ্ছদ করেছেন আল নোমান। অমর একুশে বইমেলায়, সোহরাওয়ার্দী, জেব্রাক্রসিং প্রকাশনা, স্টল নং ৩৩২ এ পাওয়া যাচ্ছে বইটি। চাঁদপুর এবং ফরিদগঞ্জ বইমেলাতেও বইটি পাওয়া যাবে। এছাড়াও ন্যাশনাল লাইব্রেরী চাঁদপুর, ফরিদগঞ্জ সিটি লাইব্রেরী, ফরিদগঞ্জ ম্যাগাজিন হাউজ, তালুকদার লাইব্রেরী ও আইফা পাঠাগারে বইটি পাওয়া যাবে।



 


আজকের পাঠকসংখ্যা
৮৭৭১৮৪
পুরোন সংখ্যা