চাঁদপুর, বৃহস্পতিবার ১১ জুলাই ২০১৯, ২৭ আষাঢ় ১৪২৬, ৭ জিলকদ ১৪৪০
jibon dip
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৩-সূরা নাজম


৬২ আয়াত, ৩ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


assets/data_files/web

মনের যাতনা দেহের যাতনার চেয়ে বেশি। -উইলিয়াম হ্যাজলিট।


 


ঝগড়াটে ব্যক্তি আল্লাহর নিকট অধিক ক্রোধের পাত্র।


 


 


ফটো গ্যালারি
চাঁদপুরে মেয়াদোত্তীর্ণ-নকল-ভেজাল ও রেজিঃবিহীন ঔষধ উৎপাদন-বিপণন ও বিক্রয় বন্ধে ব্যবসায়ীদের জনসচেতনতামূলক আলোচনা সভা
বিশেষ প্রতিনিধি
১১ জুলাই, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুরে মেয়াদোত্তীর্ণ, নকল, ভেজাল ও রেজিঃবিহীন ঔষধ উৎপাদন, বিপণন ও বিক্রয় বন্ধে চাঁদপুরে ব্যবসায়ীদের জনসচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দুপুরে ঔষধ ব্যবসায়ীদের সংগঠন বিসিডিএস জেলা শাখার আয়োজনে চাঁদপুর প্রেসক্লাব ভবনের ২য় তলায় এলিট চাইনিজ এন্ড রেস্তোরাঁয় প্রধান অতিথির বক্তব্য রাখেন ঔষধ প্রশাসনের চাঁদপুরে কর্মরত তত্ত্বাবধায়ক মৌসুমী আক্তার। তিনি তাঁর বক্তব্যে বলেন, সকল নিয়মকানুন মেনে ড্রাগ লাইসেন্স দেয়া হয়। প্রতিদিনই কোনো না কোনো ঔষধ মেয়াদোত্তীর্ণ হচ্ছে। তা আপনারা যাচাই-বাছাই করে একটি পাত্রে বা নির্দিষ্ট স্থানে রাখবেন। মেয়াদোত্তীর্ণ ঔষধ ফেরৎ নিতে কোম্পানী বাধ্য। মেয়াদোত্তীর্ণ ঔষধ কোম্পানী ফেরৎ না নিলে আপনারা আমাদেরকে জানাবেন।



তিনি বলেন, আপনারা ঔষধ ক্রয়-বিক্রয়ের জন্যে দোকানে রেজিস্টার ব্যবহার করবেন। বেশি লাভের আশায় আপনারা ড্রাগের লাইসেন্স নেই এমন ঔষধ বিক্রয় করবেন না। প্রেসক্রিপশন ছাড়া কোনো এন্টিবায়েটিক ঔষধ বিক্রয় করবেন না।



সভায় বক্তারা বলেন, চিকিৎসককে দেয়া স্যাম্পল কোনো ব্যবসায়ী বিক্রি করবেন না। এ স্যাম্পল দেয়া হয় রোগীদেরকে দিয়ে দেওয়ার জন্যে। বিভিন্ন ব্যক্তি অনেক সময় নামী-দামী ঔষধ কোম্পানীর নামে নকল ঔষধ তৈরি করে বাজারজাত করছে, সেসব ঔষধ বেশি লাভের আশায় ব্যবসায়ীদের বিক্রি না করার জন্যে অনুরোধ করছি। বক্তাদের বক্তব্যে উঠে আসে যে, মেয়াদোত্তীর্ণ ঔষধের জন্যে ঔষধ কোম্পানীকে দায়ী করা হয়। নতুন নতুন ঔষধ চিকিৎসক লিখে আবার বন্ধ করে দেয়ার কারণে মেয়াদোত্তীর্ণের ঘটনা ঘটছে। ড্রাগ লাইন্সেসবিহীন দোকানে ও মুদি দোকানে কোনো ঔষধ সরবরাহ না করার জন্যে কোম্পানীর প্রতিনিধিদের প্রতি সভায় অনুরোধ জানানো হয়। অপরদিকে প্রত্যেক ব্যবসায়ীকে শতকরা ৫ টাকা লেসে ঔষধ বিক্রি করার জন্যে বলা হয়। সভায় সবশেষে দীর্ঘদিন বন্ধ থাকা ফার্মাসিস্ট ট্রেনিং আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু করার ঘোষণা দেন বিসিডিএস জেলা শাখার সভাপতি মোস্তফা রুহুল আনোয়ার।



মোস্তফা রুহুল আনোয়ারের সভাপ্রধানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলার আরএসএম ফোরাম ফার্মাসিউটিক্যালস্ সভাপতি অনুপ কুমার দাস, সাধারণ সম্পাদক রবিউল হাসান।



বিসিডিএস জেলা শাখার সাধারণ সম্পাদক সুভাষ সাহার পরিচালনায় বক্তব্য রাখেন বিসিডিএস জেলা শাখার সহ-সভাপতি মোঃ হুমায়ন কবির খান, সদস্য নিহান হোসেন মজুমদার, সংগঠনের হাজীগঞ্জ শাখার সভাপতি সোলায়মান মজুমদার, মতলব শাখার সভাপতি শামছুল আলম প্রধানীয়া।



 



 


আজকের পাঠকসংখ্যা
৬৫৩৫১০
পুরোন সংখ্যা