চাঁদপুর, মঙ্গলবার ১০ মার্চ ২০২০, ২৬ ফাল্গুন ১৪২৬, ১৪ রজব ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর সদর হাসপাতালে ভর্তি হওয়া ছেলেটির করোনা ভাইরাস নেগেটিভ পাওয়া গেছে। অর্থাৎ সে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী নয়। তথ্য সূত্র: আরএমও ডাঃ সুজাউদ্দৌলা রুবেল। || বৈদ্যনাথ সাহা ওরফে সনু সাহা করোনা আক্রান্ত হয়ে মারা যায় নি : সিভিল সার্জন
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৬৬-সূরা তাহ্রীম


১২ আয়াত, ২ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


(১)। হে নবী! আল্লাহ তোমার জন্য যাহা বৈধ করিয়াছেন তুমি তাহা নিষিদ্ধ করিতেছ কেন? তুমি তোমার স্ত্রীদের সন্তুষ্টি চাহিতেছ; আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।


 


যে সঙ্গীত ভালোবাসে তার জীবনে নিঃসঙ্গতার দুঃখ থাকে না।


-এডিসন।


 


 


কাউকে অভিশাপ দেওয়া সত্যপরায়ণ ব্যক্তির উচিত নয়।


 


ফটো গ্যালারি
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে
মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের বিনামূল্যে চক্ষু চিকিৎসা
১০ মার্চ, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


'প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার' এই প্রতিপাদ্যে পালিত হলো এবারের আন্তর্জাতিক নারী দিবস ২০২০। এ উপলক্ষে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল চাঁদপুর গত রোববার চাঁদপুর জেলার সদর উপজেলাধীন বাবুরহাট মূক ও বধির বিদ্যালয়, সরকারি শিশু পরিবার, সুইড বাংলাদেশ (বুদ্ধি প্রতিবন্ধী স্কুল)-এর ছাত্র-ছাত্রী এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদেরকে বিশেষজ্ঞ চিকিৎসক টিমের সমন্বয়ে বিনামূল্যে চক্ষু পরীক্ষা করে প্রয়োজনীয় ওষুধ ও চশমা প্রদান করেছে। এছাড়া স্ট্র্যান্ড রোডস্থ কোর দ্যা জুট ওয়ার্কার্সের কার্যালয়ে বয়স্ক নারী ও শিশুদেরকে বিনামূল্যে চক্ষু চিকিৎসাসেবা, ওষুধ, চশমা প্রদানসহ ছানিপড়া ৪৮ জন রোগীকে বিনামূল্যে চোখে লেন্স প্রতিস্থাপন করে দৃষ্টিশক্তি ফিরিয়ে দেওয়ার লক্ষ্যে ছানি অপারেশন করা হয়েছে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বিনামূল্যে চক্ষু চিকিৎসা কার্যক্রমের পাশাপশি বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। বাংলাদেশে চক্ষু চিকিৎসা ক্ষেত্রে অন্যতম আর্ন্তজাতিক সাহায্য সংস্থা Orbis International Bangladesh-এর সহযোগিতায় ন্যাশনাল চাইল্ডহুড প্রকল্পের আওতায় উক্ত কার্যক্রমের মাধ্যমে ৪৩৮ জন শিশু এবং ৪১৭ জন নারীকে দৃষ্টিশক্তি পরীক্ষা করে প্রয়োজনীয় ঔষধ ও চশমা প্রদান করা হয় এবং ৪৮ জন ছানী রোগীকে বিনামূল্যে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালে ছানি অপারেশন করা হয়।



আলোচনা সভায় উক্ত হাসপাতালের ম্যানেজার এডমিনিস্ট্রেশন শামীম খান, মেডিকেল অফিসার ডাঃ মোঃ হানিফুর রহমান, ডাঃ এটিএম তামজিদুল ইসলাম সজয় ও সিনিয়র পাবলিক রিলেশন অফিসার মোঃ আবু জাফর বক্তব্য রাখেন।



বক্তারা বলেন, বর্তমান বিশ্বে ১৩৯ মিলিয়ন নারী অন্ধত্বের শিকার এবং শিশুদের মধ্যে দুই তৃতীয়াংশ মেয়ে শিশু। এছাড়া বাংলাদেশের অন্ধত্বের প্রিভিলেন্স পুরুষের (১.০৬%) তুলনায় নারীদের (১.৭২%) বেশি লক্ষণীয়। উলেখ্য যে, বর্তমান সমাজে নারীরা দেশমাতৃকার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। শিক্ষা, চিকিৎসা, ব্যবসা-বাণিজ্য, প্রযুক্তিসহ উন্নয়নমূলক খাতসমূহে নারীদের অবদান ক্রমবর্ধমান রয়েছে। তথাপিও আমাদের সমাজের নারীরা তাদের প্রকৃত অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। আন্তর্জাতিক নারী দিবসের আজকের এ প্রতিপাদ্য বিষয়টি অতীব বাস্তবসম্মত। পিছিয়ে পড়া নারীদের চক্ষু চিকিৎসা সেবা নিশ্চিতকরণে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল বদ্ধপরিকর। চক্ষু চিকিৎসার খরচ মেটানোর জন্য অনেক ক্ষেত্রে নারীরা পরিবার থেকে প্রয়োজনীয় অর্থ না পাওয়ার কারণে এবং যাতায়াত খরচ বেশি হওয়ার কারণে প্রায়শঃই চক্ষু চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছে। সর্বোপরি নিরক্ষরতা, অসচেতনতা এবং চক্ষু চিকিৎসার ফলাফল সম্পর্কে অজ্ঞতার কারণেই নারীরা চক্ষু চিকিৎসা সেবায় পিছিয়ে পড়ছে। এ সমস্যা থেকে উত্তরণের লক্ষ্যে এবং সমাজে চক্ষু চিকিৎসা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে। চক্ষু চিকিৎসাসেবায় নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও বিনামূল্যে নারীদের দৃষ্টিশক্তি পরীক্ষা আয়োজন করার জন্য জেলা সমাজসেবা কর্তৃপক্ষ এবং Orbis International Bangladesh-কে মাজহারুল বিএনএসবি চক্ষু হাসপাতালের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।


আজকের পাঠকসংখ্যা
১৪৪৩৪৩
পুরোন সংখ্যা