চাঁদপুর, বুধবার ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১১ ফাল্গুন ১৪২৭, ১১ রজব ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
চাঁদপুর সরকারি মহিলা কলেজ
প্রেস বিজ্ঞপ্তি
২৪ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করার মাধ্যমে চাঁদপুর সরকারি মহিলা কলেজের কার্যক্রম শুরু হয়। কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ মাসুদুর রহমানের নেতৃত্বে পতাকা উত্তোলন করা হয়। কলেজের সকল শিক্ষক ও কর্মচারী সকাল ৭টায় স্বাস্থ্যবিধি মেনে চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনার এবং কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে কলেজ অডিটোরিয়ামে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।



পবিত্র কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে ছাত্রীরা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী থেকে পাঠ, কবিতা আবৃত্তি ও ভাষার গান পরিবেশন করেন। কলেজের সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক ড. মোঃ মাসুদ হোসেনের সভাপতিত্বে এবং সমাজকর্ম বিভাগের প্রভাষক আল-আমিনের সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ মাসুদুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর আবুল খয়ের খান এবং শিক্ষক পরিষদের সম্পাদক ও ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ এনামুল হক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস মিথিলা, রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান মোঃ আফসার আলী শিকদার, হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ ফিরোজ আলম চৌধুরী প্রমুখ।



প্রধান অতিথি বলেন, ভাষা শহীদরা জাতির শ্রেষ্ঠ সন্তান। তাঁদের অবদানের জন্যেই বাংলা ভাষা রাষ্ট্র ভাষার মর্যাদা পেয়েছে এবং এরই ধারাবাহিকতায় বাংলা ভাষাকে কেন্দ্র করে ২১ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধুর প্রত্যক্ষ অংশগ্রহণের মাধ্যমেই ১৯৫২ সালের রাষ্ট্রভাষা আন্দোলন চূড়ান্ত রূপ পায়। মহান ২১ আমাদের প্রেরণার উৎস। বায়ান্নর ফেব্রুয়ারি ২১-এর ভাষা শহীদদের আত্মত্যাগের তাৎপর্য বর্তমান প্রজন্মকে বুকে ধারণ ও লালন করতে হবে। তবেই শহীদদের আত্মা শান্তি পাবে।



অনুষ্ঠানে কলেজের সকল শিক্ষক, কর্মচারী, বিএনসিসি, গার্ল ইন রোভার, রেডক্রিসেন্ট ইউনিটের সদস্যরা স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণ করে। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন নাফিসা ইসলাম, মহিমা লোধ, অর্পিতা দাস, তাইয়েবা তাবিথা, শেখ মায়িশা জামান, জান্নাতুল ফেরদৌস মিথিলা, মাওয়া, সুমাইয়া প্রমুখ।



কলেজের শিক্ষার্থীরা ফেসবুক লাইভে সংযুক্ত থেকে উক্ত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে। অনুষ্ঠানের সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৯৬-সূরা 'আলাক


১৯ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১৮। আমিও আহ্বান করিব জাহান্নামের প্রহরীদিগকে।


১৯। সাবধান! তুমি উহার অনুসরণ করিও না এবং সিজদা কর ও আমার নিকটবর্তী হও।


 


 


 


আমার জিহ্বা যদিও আমার আত্মা নয়, তবুও তার ইচ্ছা আছে।


-শেঙ্পিয়র।


 


 


 


 


নফস্কে দম করাই সর্বপ্রথম জিহাদ।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,৩৮,০৬২ ১০,৬৪,২৭,১০৩
সুস্থ ৪,৮৩,৩৭২ ৭,৮০,৮৪,৯০৯
মৃত্যু ৮,২০৫ ২৩,২২,০৫৩
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৬৮৮৩৯৪
পুরোন সংখ্যা