চাঁদপুর, রবিবার ২৪ মে ২০১৫ | ১০ জ্যৈষ্ঠ ১৪২২ | ৫ শাবান ১৪৩৬
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুরে আরো ১২ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ১৫৯
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

১৯-সূরা : র্মাইয়াম

৯৮ আয়াত, ৬ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহ্র নামে শুরু করছি।



৬৫। তিনি আকাশমণ্ডলী, পৃথিবী ও তাহাদের অন্তবর্তী যাহা কিছু, তাহার প্রতিপালক। সুতরাং তাঁহারই ‘ইবাদত কর এবং তাঁহার ‘ইবাদতে ধৈর্যশীল থাক। তুমি কি তাঁহার সমগুণ সম্পন্ন কাহাকেও জান?

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন

 


একটি মহৎ আত্মা সমুদ্রে ভাসমান জাহাজের মতো।

-ফ্লেচার।


নিরপেক্ষ লোকের দোয়া সহজে কবুল হয়।

  - হযরত মুহাম্মদ (সাঃ)


পুরাণবাজারে কাঁঠাল বাগান
কৃষি কণ্ঠ রিপোর্ট
২৪ মে, ২০১৫ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

চাঁদপুর শহরের পৌর ১নং ওয়ার্ডের পুরাণবাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ষ্টেশন (চাঁদপুর দক্ষিণ) সংরক্ষিত এলাকা। এখানে বহিরাগতদের প্রবেশ নিষেধ। আর সেখানে গাছে ঝুঁলে রয়েছে প্রচুর কাঁঠাল। ঝুলে থাকা এসব অসংখ্য কাঁঠাল কার না নজর কাড়ে! কোনো কোনো গাছে ৮০-৯০টি কাঁঠাল ধরেছে। পুরো এলাকাটি যেন ১টি কাঁঠাল বাগান। আর মাত্র ক'দিন পরই পাঁকতে শুরু করবে এসব কাঁঠাল।

জাতীয় ফল কাঁঠাল যেমন সুস্বাদু দারুন জনপ্রিয়। এতে প্রচুর ক্যারোটিন (ভিটামিন-এ) ছাড়াও শর্করা আমিষ ও অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে। পাকা ফল থেকে রস, সিরাপ, জেলী, ক্যান্ডি তৈরি করা যায়। উৎপাদনের দিক থেকে কলার পরই এর স্থান।

কাঁঠালের বাগান সম্পর্কে জানতে কথা হয় পুরাণবাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ষ্টেশনে সিনিয়র অফিসার মোঃ শামীমুল ইসলামের সাথে। তিনি জানান, এবার আবহাওয়া অনুকূলে থাকায় কাঁঠালের ভালো ফলন আশা করছি। আমাদের এই সংরক্ষিত এলাকা প্রায় ১ একর জায়গা জুড়ে। এখানে ৫৭টি কাঁঠাল গাছ। আম গাছ ১২টি, নারিকেল গাছ ৫টি, পেয়ারা গাছ ৪টি, জাম গাছ ২টি, বেল গাছ ১টি, জামরুল গাছ ১টি, জলপাই গাছ ১টি, বড়ই গাছ ১টি, নিম গাছ ১টি ও মেহগনি গাছ ৩০টি। এসব দেখাশুনা করেন আমাদের অফিসের সকল কর্মকর্তা ও স্টাফগণ।

খবরটি সর্বমোট 21 বার পড়া হয়েছে
আজকের পাঠকসংখ্যা
৫২২৮৭৫২
পুরোন সংখ্যা