চাঁদপুর, রবিবার ২১ জুন ২০১৫ | ৭ আষাঢ় ১৪২২ | ৩ রমজান ১৪৩৬
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর সদর উপজেলায় আক্রান্তের সংখ্যা শত ছাড়ালো : চাঁদপুরে আরো ১৪ জনের করোনা শনাক্ত, জেলা মোট আক্রান্ত ১৮০
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২০-সূরা : তা-হা

১৩৫ আয়াত, ৮ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহ্র নামে শুরু করছ।ি



১। তা-হা, ২। তুমি ক্লশে পাইবে এইজন্য আমি তোমার প্রতি কুরআন অবর্তীণ করি নাই, ৩। বরং যে ভয় করে কবেল তাহার উপদর্শোথ।ে

দয়া করে এই অংশটুকু হফোজত করুন

 


বড়দের সম্মান কর, ছোটরা তোমাকে সম্মান করবে।

-হযরত আলী (রাঃ)।



 


নারী-পুরুষের যমজ অর্ধাঙ্গিণী।

  - হযরত মুহাম্মদ (সাঃ)

 


ফটো গ্যালারি
বারি'র গবেষণা প্রতিবেদন
কীটনাশক কাঁচা মরিচেও
কৃষি কণ্ঠ রিপোর্ট
২১ জুন, ২০১৫ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


পাতে কাঁচা মরিচ ছাড়া অনেক বাঙালির ভোজ্যই হয় না। এছাড়াও কাঁচা মরিচের ব্যবহার কী কেবল রান্নার ঝাল আর সুগন্ধি বাড়ানোর জন্য? তা নয়। এই কাঁচা মরিচ ভিটামিনের এক অন্যতম উৎস। রয়েছে নানা গুণাগুণও। এই কাঁচা মরিচেই কিনা মিলেছে ক্ষতিকারক কীটনাশক। কাঁচা মরিচ নিয়ে দীর্ঘ দিন গবেষণা করছেন গাজীপুর কৃষি গবেষণা ইন্সটিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা সৈয়দ নূরুল আলম। তার গবেষণায় যা উঠে এসেছে সেটা রীতিমত ভয়াবহ। গবেষণায় দেখা যায়, কাঠই নামক একটি সাধারণ পোকা কাঁচা মরিচ নষ্ট করে। কৃষকরা এই পোকা দমনে ব্যবহার করে মাত্রাতিরিক্ত অগ্রানো ফসফরাস গ্রুপের কীটনাশক। মরিচের ক্ষেতে ছিটানো হয় ক্লোরোথাইরিস এবং কুইনালফস নামের দুই ধরনের কীটনাশক। এসব কীটনাশকের প্রতিক্রিয়া রান্না করার পরেও থেকে যায়। যেহেতু কাঁচা মরিচ রান্না করে খাওয়া ছাড়াও বেশির ভাগ ক্ষেত্রে কাঁচাও খাওয়া হয়। সেহেতু জীবনের ঝুঁকি আরও বেশি। গবেষণায় দেখা যায়, এই ক্ষতিকারক কীটনাশক কাঁচা মরিচের সঙ্গে মানব দেহে প্রবেশ করছে। কেননা রান্না করার পরেও এই কীটনাশকের প্রতিক্রিয়া থেকে যায়। এতে লিভার কিডনী এবং ক্যান্সার সহ জটিল রোগের সম্ভাবনা রয়েছে। এসব থেকে রক্ষার বিকল্প হিসেবে সম্মিলিত বালাই নাশক প্রোগ্রামের কথা বলেছেন এই গবেষক। ইতোমধ্যে ফরমেন ফাঁদ দিয়ে পোকা দমন শুরু হয়েছে। এটি কৃষকদের মাঝে আরো জনপ্রিয় করতে হবে বলেও জানান তিনি।



বিশেষজ্ঞরা বলছেন আধা কাপ পরিমাণ কুচি কাঁচা মরিচে প্রায় ৮০০ ইউনিটের বেশি ভিটামিন 'এ' রয়েছে। আর ভিটামিন 'এ' দৃষ্টি শক্তির জন্য ভালো। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।



সমপরিমাণ কাঁচা মরিচ কুচিতে থাকে প্রায় ১৮২ মিলিগ্রাম ভিটামিন 'সি' যা একজন পূর্ণ বয়স্ক মানুষের দৈনিক ভিটামিন 'সি'র চাহিদার সমান। কাঁচা মরিচ আছে ক্যাপসেইমিন নামক একটি উপাদান। এই ক্যাপসেইসিন প্রদাহ কমায়, বাতব্যথা কমায়, ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। আমেরিকার ইন্সটিটিউট অব ক্যান্সার রিসার্চ বলছে, তাজা সবুজ কাঁচা মরিচে যে ক্যাপসেইমিন আছে তা ক্যান্সারের কোষের বৃদ্ধি রোধ করতে পারে।



 


খবরটি সর্বমোট 10 বার পড়া হয়েছে
আজকের পাঠকসংখ্যা
৬৫৯৯৭৬
পুরোন সংখ্যা