চাঁদপুর। বৃহস্পতিবার ২৭ এপ্রিল ২০১৭। ১৪ বৈশাখ ১৪২৪। ২৯ রজব ১৪৩৮
kzai
muslim-boys

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৮-সূরা কাসাস 


৮৮ আয়াত, ৯ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৭। মূসা-জননীর অন্তরে আমি ইঙ্গিতে নির্দেশ করিলাম, ‘শিশুটিকে স্তন্য দান করিতে থাক যখন তুমি তাহার সম্পর্কে কোন আশঙ্কা করিবে তখন ইহাকে দরিয়ায় নিক্ষেপ করিও এবং ভয় করিও না, দুঃখ করিও না। আমি অবশ্যই ইহাকে তোমার নিকট ফিরিয়া দিব এবং ইহাকে রাসূলদের একজন করিব।’  


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 


সঙ্গ দোষেই মানুষ খারাপ হয়।       -প্রবাদ। 


                       


 


যার হৃদয়ে বিন্দু পরিমাণ অহঙ্কার আছে সে কখনো বেহেস্তে প্রবেশ করতে পারবে না।    


 

ফটো গ্যালারি
ধানের নতুন ৩টি জাত উদ্ভাবন
কৃষিকণ্ঠ প্রতিবেদক
২৭ এপ্রিল, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) রোপা আমন মৌসুমে চাষাবাদ উপযোগী তিনটি নতুন উচ্চ ফলনশীল ধানের জাত উদ্ভাবন করেছে। এ জাতগুলো হচ্ছে, ব্রি ধান ৭৯, ব্রি ধান ৮০ এবং ব্রি হাইব্রিড ধান ৬।



গত ৫ এপ্রিল জাতীয় বীজ বোর্ডের সভায় এগুলোকে দেশের বিভিন্ন স্থানে নতুন ধানের জাত হিসেবে চাষাবাদের অনুমোদন দেয়া হয়। রোববার বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের প্রকাশনা ও জনসংযোগ বিভাগের প্রযুক্তি সম্পাদক ও প্রধান আবুল কাসেম এক তথ্য বিবরণীতে এ তথ্য জানিয়েছেন।



তথ্য বিবরণীতে বলা হয়, উদ্ভাবিত এ ধানগুলোর মধ্যে ব্রি ধান ৭৯-এর মূল বৈশিষ্ট্য হচ্ছে এটি ১৮ থেকে ২১ দিন বন্যার পানিতে ডুবে থাকলেও ফলনের তেমন ক্ষতি হয় না। আর এত দীর্ঘস্থায়ী বন্যার কবলে না পড়লে স্বাভাবিক অবস্থায় এটি হেক্টর প্রতি ৭ টন পর্যন্ত ফলন দিতে সক্ষম। এর জীবনকাল আকস্মিক বন্যা সহনশীল অন্য একটি জাত ব্রি ধান৫২ এর চেয়ে পাঁচ দিন আগাম।



ব্রি ধান ৮০-এর বৈশিষ্ট্য হচ্ছে এটি সুগন্ধযুক্ত সরু চালের জাত এবং রফতানি সম্ভাবনাময়। এর দানার রং খড়ের মতো এবং দেখতে এটি থাইল্যান্ডের জনপ্রিয় জেসমিন ধানের অনুরূপ। উপযুক্ত পরিচর্যা পেলে ব্রি ধান ৮০ এর ফলন হেক্টরে ৪ দশমিক ৫ টন থেকে ৫ টন পর্যন্ত পাওয়া যায়।



ব্রি হাইব্রিড ধান ৬ এর ফলন হেক্টর প্রতি ৬ থেকে সাড়ে ৬ টন। এটি ঢাকা, চট্টগ্রাম ও যশোর অঞ্চলে কৃষক পর্যায়ে চাষাবাদের জন্যে অবমুক্ত করা হয়েছে। আমন এবং বোরো উভয় মৌসুমে এটি চাষ করার উপযুক্ত। এ জাতের ধান গাছের কা- শক্ত বিধায় ঢলে পড়ার আশঙ্কা নেই। এ জাতের জীবনকাল ১১৫ থেকে ১২০ দিন।



 


আজকের পাঠকসংখ্যা
৮৪৪৩৫৯
পুরোন সংখ্যা