চাঁদপুর, রোববার ৮ মার্চ ২০২০, ২৪ ফাল্গুন ১৪২৬, ১২ রজব ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৬৫-সূরা তালাক


১২ আয়াত, ২ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


১১। এক রাসূল, যে তোমার নিকট আল্লাহর সুস্পষ্ট আয়াতসমূহ আবৃত্তি করে, যাহারা মু'মিন ও সৎকর্মপরায়ণ তাহাদিগকে অন্ধকার হইতে আলোতে আনিবার জন্য। যে কেহ আল্লাহে বিশ্বাস করে ও সৎকর্ম করে তিনি তাহাকে দাখিল করিবেন জান্নাতে, যাহার পাদদেশে নদী প্রবাহিত, সেথায় তাহারা চিরস্থায়ী হইবে; আল্লাহ তাহাকে উত্তম রিয্ক দিবেন।


 


প্রতিভাই শক্তি কিন্তু কৌশল হচ্ছে দক্ষতা।


-ডাবিস্নউ পি স্কারজিল।


 


অভ্যাগত অতিথির যথাসাধ্য সম্মান করা প্রত্যেক মুসলমানের অবশ্য কর্তব্য।


ফটো গ্যালারি
বর্তমান সমাজ ও নারী
নিঝুম খান
০৮ মার্চ, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


বিভিন্ন সময়ে সমাজ যাদের অবহেলায় রেখেছে তারা নারী। কালে কালে ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হয়েছে নারী। অচেতন সমাজ বার বার ভুলেছে নারীরও স্পৃহা আছে, শক্তি আছে। নারীরাও কষ্ট পায়, আঘাতে জর্জরিত হয়। নারী অধিকার প্রতিষ্ঠা করতে যুগে যুগে রোকেয়া সাখাওয়াত হোসেন, রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এসেছেন। আর নারী সবসময় পুরুষের কাঁধে কাঁধ মিলিয়ে লড়ে গেছেন। হোক তা পরিবার, সমাজ কিংবা বিশ্বে!



 



একজন মানুষের মানুষ হয়ে ওঠার পেছনে সবচেয়ে বেশি ভূমিকা থাকে যার, সে হচ্ছে নারী। প্রেম, দ্রোহ, আবেগের মিশ্রণে নারী এক রহস্যময় সৃষ্টি। কখনো মেঘের মতো কোমল, আবার কখনো পাহাড়ের মতো কঠিন। অবলীলায় নিজের সবটুকু ভালোবাসা অনায়াসে বিলিয়ে দিতে পারে। হোক সে বোন, স্ত্রী কিংবা মা। প্রায় প্রতিটি সফলতার গল্পে কোনো না কোনোভাবে একজন নারী জড়িত। কবি কাজী নজরুল ইসলাম বলেছেন, 'কোনো কালে একা হয়নিকো জয়ী পুরুষের তরবারি, প্রেরণা দিয়াছে, শক্তি দিয়াছে বিজয়ী-লক্ষ্মী নারী।'



 



ধরা যাক বাংলাদেশের রক্তক্ষয়ী ইতিহাসের কথা। সেলিনা হোসেনের বিখ্যাত সাহিত্যকর্ম 'হাঙর নদী গ্রেনেড' উপন্যাসে প্রতিবন্ধী সন্তানের জীবনের বিনিময়ে মুক্তিযোদ্ধাদের জীবন বাঁচানোর যে কালজয়ী উপমার কথা বলা আছে তা আমাদের নারীর ত্যাগের কথা স্মরণ করিয়ে দেয়। আমাদের মনে আছে শহীদের রক্তের পাশে পরম অযত্নে এ নারীরই ধর্ষিত বস্ত্র পড়ে ছিলো। আজকের এ লাল-সবুজের পতাকায় লাল বৃত্ত যদি শহীদের রক্ত হয়, তাহলে সবুজ হচ্ছে কোনো এক ধর্ষিত মায়ের শাড়ির অাঁচল।



 



মূলত নারী বলতে আমরা কি বুঝি? একটা মেয়েকে নারী হয়ে উঠতে কতটা ত্যাগ স্বীকার করতে হয়, তা ভাষায় প্রকাশ করার মতো না। পৃথিবীর নিষ্ঠুরতম নিয়ম সম্পর্কে জেনে ওঠার আগেই যাকে লজ্জাস্থান বাঁচানোর নিয়ম জানতে হয়। তাকে নিজেকে নিয়ে কতটুকু সাবধান হতে হয় তা আমার জানা নেই। আমরা জানতে চাই না অনিচ্ছায় রক্তপাতের যন্ত্রণা কতটুকু। একটি মেয়ে যখন রাস্তায় নামে আমরা ভুলে যাই আমাদেরও জন্ম হয়েছে কোনো নারীর গর্ভে। তবে সময় হয়েছে, একজন নারীকে শঙ্কাহীন এগিয়ে যেতে দিন। নিজকে প্রমাণ করতে দিন। তাহলেই সমাজ উন্নত হবে, আমরা উন্নত হবো।



 



নিঝুম খান : ১ম বর্ষ, সমাজকর্ম বিভাগ,



চাঁদপুর সরকারি কলেজ।



 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৮৭,২৯৫ ৩,৯৬,৩৮,১৮৮
সুস্থ ৩,০২,২৯৮ ২,৯৬,৭৮,৪৪৬
মৃত্যু ৫,৬৪৬ ১১,০৯,৮৩৮
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
২৭৮৩৮৪
পুরোন সংখ্যা