চাঁদপুর। শুক্রবার ২১ এপ্রিল ২০১৭। ৮ বৈশাখ ১৪২৪। ২৩ রজব ১৪৩৮
kzai
jibon dip

সর্বশেষ খবর :

  • ফরিদগঞ্জের রুপসা বাজার ব্যবসায়ী কমিটির নির্বাচনকে কেন্দ্র করে হাঙ্গামা, ভোট গণনা স্থগিত || মতলব উত্তর উপজেলার ষাটনল এলাকায় সড়কের পাশ থেকে এক নারীর লাশ উদ্ধার।। ২০১৯ সালে দেশে লোডশেডিং থাকবে না--মেজর অব: রফিকুল ইসলাম বীর উত্তম এমপি।  || মতলব উত্তর উপজেলার ষাটনল এলাকার সড়কের পাশ থেকে এক নারীর লাশ উদ্ধার || মতলব উত্তর উপজেলার ষাটনল এলাকার রাস্তার পাশ থেকে হিন্দু মহিলার লাশ উদ্ধার
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৭-সূরা নাম্ল 


৯৩ আয়াত, ৭ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৯২। আমি আরও আদিষ্ট হইয়াছি, কুরআন তিলাওয়াত করিতে; অতএব যে ব্যক্তি সৎপথ অনুসরণ করে, সে সৎপথ অনুসুরণ করে নিজেরই কল্যাণের জন্যে। আর কেহ ভ্রান্ত পথ অবলম্বন করিলে তুমি বলিও, ‘আমি তো কেবল সতর্ককারীদের মধ্যে একজন।   


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 

একজন ভালো প্রশাসকই একজন ভালো রাজা হতে পারে।                      -মিচেল জিন। 


ধন দৌলত ফিরিয়া আসে এবং একটি শুধু কর্মই সঙ্গে থাকে।  


ফটো গ্যালারি
বিতর্ক চর্চা মানেই পজিটিভ কিছু
সৈয়দা আনিসুন নাহার বেগম (সানী)
২১ এপ্রিল, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

এখনও কিছু লোকের ধারণা যে, বিতর্ক করা মানে সময় নষ্ট করা। তাদের জন্যে বলছি, বিতর্ক করার মধ্য দিয়ে যে বিতার্কিকদের জড়তা কাটছে এটার প্রমাণ আমাদের স্কুল লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয়ের অংশগ্রহণকারী বিতার্কিকরা। বিতর্ক-এর 'বি' সকল ক্ষেত্রে বি-পজেটিভ। আমার স্কুলের মেয়েরা চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিয়েই তাদের জড়তা, ভয় কাটিয়েছে। এজন্যে কৃতজ্ঞ। এছাড়া তাদের আগ্রহ রয়েছে। বিতর্কের শৈল্পিক শিক্ষায় শিক্ষার্থীদের যে উচ্চারণ দক্ষতা বাড়ে, তাতেও কি মনে হয় 'বিতর্ক মানে সময় নষ্ট ছাড়া কিছু নয়।' শিক্ষার্থী বন্ধুরা এটা বললে তো হবে না।

শিক্ষার্থীরা, তোমরা পড়াশোনার পাশাপাশি বিতর্ক চর্চা করলে জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে। বিতর্ক চর্চায় পজেটিভ ছাড়া তো আমি আর কিছুই দেখি না। শিক্ষার্থীরা নিজ হাতে স্ক্রিপ্ট তৈরি করলে তারা জ্ঞানমূলক বই থেকে নানা তথ্য, তত্ত্ব সংগ্রহ করে। বিভিন্ন পত্রিকা, বিতর্ক সম্পর্কিত বিভিন্ন সূত্র, পরিসংখ্যান বা নানা মনীষীর সংলাপ পড়ার ফলে তাদের জ্ঞান চর্চা বৃদ্ধি পায়। শুধু পরীক্ষায় ভালো রেজাল্ট করলেই সুশিক্ষিত হওয়া যায় না। শিক্ষিত সমাজের টিকে থাকতে হলে ন্যায়-অন্যায় বিশ্লেষণ জানতে হবে। যুক্তি দিয়ে ন্যায়ের পক্ষে টিকে থাকাতেই মানুষের সফলতা। বর্তমান পৃথিবীতে যুক্তিবান মানুষই প্রয়োজন। বিতর্কিত মানুষকে ঘৃণা ভরে দূরে ঠেলে দিয়ে যুক্তির সাথে পজিটিভ দৃষ্টিভঙ্গি নিয়েই সময় ও জীবনকে জয় করতে হবে।

লেখক : সৈয়দা অনিসুন নাহার বেগম (সানী), সহকারী শিক্ষিকা, লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয়, আলিমপাড়া, চাঁদপুর।

আজকের পাঠকসংখ্যা
৩৫৭১১৩
পুরোন সংখ্যা