চাঁদপুর। শুক্রবার ২১ এপ্রিল ২০১৭। ৮ বৈশাখ ১৪২৪। ২৩ রজব ১৪৩৮
ckdf

সর্বশেষ খবর :

  • ঘূর্ণিঝড় মোরা লঘু চাপে পরিনত হয়েছে।।এর প্রভাবে চাঁদপুরে ঘুরিঘুরি বুষ্টি ||  এখনও পর্যন্ত ঘূর্ণিঝড় মোড়া চাঁদপুরে আঘাত হাননি।। ঘুরিঘুরি বৃষ্টিরও ধমকা হাওয়া বইছে ||  এখনও পর্যন্ত ঘূর্ণিঝড় মোড়া চাঁদপুরে আঘাত হাননি।। ঘুরিঘুরি বৃষ্টিরও ধমকা হাওয়া বইছে
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৭-সূরা নাম্ল 


৯৩ আয়াত, ৭ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৯২। আমি আরও আদিষ্ট হইয়াছি, কুরআন তিলাওয়াত করিতে; অতএব যে ব্যক্তি সৎপথ অনুসরণ করে, সে সৎপথ অনুসুরণ করে নিজেরই কল্যাণের জন্যে। আর কেহ ভ্রান্ত পথ অবলম্বন করিলে তুমি বলিও, ‘আমি তো কেবল সতর্ককারীদের মধ্যে একজন।   


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 

একজন ভালো প্রশাসকই একজন ভালো রাজা হতে পারে।                      -মিচেল জিন। 


ধন দৌলত ফিরিয়া আসে এবং একটি শুধু কর্মই সঙ্গে থাকে।  


চাঁদপুর বিতর্ক একাডেমী প্রসঙ্গ
মোঃ মেহেদী হাসান সোহেল
২১ এপ্রিল, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বির্তকের নবম বছর পূর্ণ হতে যাচ্ছে। বিতর্ক সংগঠক কাজী শাহাদাতের নিরলস পরিশ্রমে বিতর্ক পার করছে তার শৈশবকাল। শৈশবে কেড়েছে সকলের দৃষ্টি। তাঁর গড়া বিতার্কিকরা পেয়েছে জাতীয় পর্যায়ে রানার্সআপ হওয়ার মতো স্বীকৃতি। ভাবতেই অবাক লাগে, চাঁদপুর সারা বাংলাদেশে একমাত্র জেলা যেখানে বিতর্ক আন্দোলন শহরকে ছাপিয়ে প্রবেশ করছে মফস্বল এলাকাতে। চাঁদপুর জেলার এমন একটি উপজেলা খুঁজে পাওয়া যাবে না যেখানে পেঁৗছেনি বিতর্কের বারতা। এ সফলতা এমনিতে আসেনি। আমার মনে হয় বাংলাদেশে এমন কোনো জেলা খুঁজে পাওয়া যাবে যেখানে স্যাটেলাইটে সরাসরি বিতর্ক সম্প্রচার করা হয়, আর এমন কোনো প্রোগাম খুজে পাওয়া যাবে না, যাদের টাইটেল স্পন্সর ৯টি বছর একই প্রতিষ্ঠান। এ আন্দোলন যার শ্রম-ঘামে লাভ করেছে সফলতা, তিনি সম্প্রতি জাতীয় সাহিত্য পরিষদ পদকে ভূষিত হয়েছেন। আমার মনে হয়, জাতীয় পর্যায়ের বিতর্ক সংগঠনেরও ভেবে দেখা উচিত এ গুণী মানুষকে সম্মাননা প্রদান করা যায় কিনা। যদিও ভালো কাজ বা মহৎ উদ্যোগ কোনো স্বীকৃতি লাভের আশায় করা হয় না, তবুও এমনটি না ভাবলে নিজের বিবেকের কাছে দায় মুক্তির স্বাদ আস্বাদন করা যায় না।

আমি একজন নগণ্য বিতার্কিক। আমার নামের আগে বিতার্কিক যুক্ত হওয়ার পেছনে পর্দার অন্তরালে সারথী হলো চাঁদপুর কণ্ঠ। আজ চলছে নারীদের জয়জয়কার। নারীদের নির্মাণের যুগে চাঁদপুর কণ্ঠ তৈরি করছে একঝাঁক পুরুষ বিতার্কিক। শ্রদ্ধেয় আব্দুল্লাহ আবু সায়্যিদ স্যার বলেছেন, দুঃসময়ে টিকে থাকা সুসময়ে বিপ্লবের সমান। বর্তমান যুগের এ কলেবরে চাঁদপুর কণ্ঠ যে সামাজিক আন্দোলন তৈরি করেছে তা সত্যিই প্রশংসার দাবিদার। আমি স্বপ্ন দেখি একটি আলোকিত সমাজ বির্নিমাণের, সেই স্বপ্ন থেকে ২০০৯ সালে আমার গ্রামে আমার উদ্যোগে নির্মিত হয়েছে মানবসেবা লাইব্রেরী নামক একটি পাঠাগার। আমি বিশ্বাস করি, সামাজিক অবক্ষয় যেমন, বালবিবাহ, মাদক, দুর্নীতি, কিশোর অপরাধ থেকে তরুণ প্রজন্মকে দূরে রাখতে পারলে গড়ে উঠবে আলোকিত সমাজ। মানব চেতনার মশালে বহ্নিশিখা জ্বালালে সকল জরা মুছে অগি্নস্নানে নব উদ্যমে শুচি হবে এই ধরণীর।

কাজী শাহাদাত আঙ্কেল সে আলোর মশাল জ্বেলে আমাদের আহ্বান করছেন আলোর মিছিলে। আমরা তাঁর সে আলোর মিছিলে পূর্ণাঙ্গ সামিল হতে চাই। তবে মনে জাগে ভয়, যদি সে মিছিল থেমে যায়! না!! হাজারো বিতর্ক প্রেমী আজ সেই মিছিলে সামিল। কিন্তু আজও রয়েছে ৫-এর ঘাটতি। জানি না কেন থেমে আছে প্রাণের স্পন্দন চাঁদপুর বিতর্ক একাডেমী। চাঁদপুর জেলার ব্যান্ডিং চলছে। চাঁদপুরে বির্তক একাডেমী হলে সারা বাংলাদেশে হবে রোল মডেল। এ ব্যাপারে সময় হয়েছে সুযোগ্য জেলা প্রশাসকের দৃষ্টি দেয়া। আর সকল কথার শেষে সকল কাজের কাজী রোটাঃ কাজী শাহাদাতের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে ইতি টানলাম।

আজকের পাঠকসংখ্যা
৫৩৪৮২৯
পুরোন সংখ্যা