চাঁদপুর। সোমবার ১১ সেপ্টেম্বর ২০১৭। ২৭ ভাদ্র ১৪২৪। ১৯ জিলহজ ১৪৩৮

বিজ্ঞাপন দিন

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • ---------
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৯-সূরা আনকাবূত


৬৯ আয়াত, ৭ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৫৩। উহারা তোমাকে শাস্তি ত্বরান্বিত করিতে বলে। যদি নির্ধারিত কাল না থাকিত তবে শাস্তি তাহাদের উপর অবশ্যই আসিত। নিশ্চয়ই উহাদের উপর শাস্তি আসিবে আকস্মিকভাবে, উহাদের অজ্ঞাতসারে।


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


সুকর্ম কখনো হারিয়ে যায় না।


-রেসিল।

নীরবতাই শ্রেষ্ঠতম এবাদত। 


বাণী
১১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


প্রতি বছরের ধারাবাহিকতার অংশ হিসেবে পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতার ৯ম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে জেনে আমি আনন্দিত। বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে যে প্রজন্ম গড়ে উঠে, তারা শাণিত যুক্তির মাধ্যমে আগামীকে জয় করতে শেখে। প্রখ্যাত অ্যাংলো-আমেরিকান লেখক ও বক্তা ক্রিস্টোফার হিচেনস এ ব্যাপারে বলেছেন, বিতর্কে ব্যয়-কৃত সময়টি কখনও অপচয় হয় না। আবার দক্ষিণ আফ্রিকার মানবাধিকারকর্মী ডেসমন্ড টুটু বলেছেন, তোমার কণ্ঠস্বর উঁচু না করে বরং যুক্তিকে শাণিত কর। এই যুক্তিকে ক্ষুরধারের মতো শাণিত করার লক্ষ্যেই দীর্ঘ ৯ বছর ধরে পাঞ্জেরী পাবলিকেশন্স লিঃ ও দৈনিক চাঁদপুর কণ্ঠের যৌথ উদ্যোগে আয়োজিত হয়ে আসছে বিতর্ক প্রতিযোগিতা। এখানে চাঁদপুর জেলার সকল মাধ্যমের শিক্ষা-প্রতিষ্ঠানের বিভিন্ন বয়সের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে থাকে।



বর্তমান সময়ে জঙ্গি তৎপরতা বৃদ্ধির অন্যতম কারণ হিসেবে রাজনীতি ও সমাজ বিশ্লেষকগণ মনে করছেন, মানুষ যুক্তি প্রয়োগ না করে অস্ত্রের জোরে নিজেদের মতবাদ প্রতিষ্ঠা করার চেষ্টা করছে। তাই জঙ্গিবাদ মোকাবেলায় যুক্তিবাদী মানুষ গড়ে তোলার কোনো বিকল্প নেই। আমি মনে করি, এই বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে যে প্রজন্ম গড়ে উঠবে, তারা সিলেবাসের বাইরেও প্রচুর বই পড়তে মনোযোগী হওয়ার মাধ্যমে নিজেদের যুক্তিকে শাণিত করবে। ফলস্বরূপ নিজের মতামতকে গ্রহণযোগ্য ও যৌক্তিক পন্থায় উপস্থাপন করতে পারবে এবং এভাবেই চরম পন্থার উত্থানকে প্রতিহত করবে।



এছাড়াও দেশ ও জাতি গঠনে শিশু-কিশোর ও তরুণদের মতামতের যথেষ্ট গুরুত্ব রয়েছে। এই প্রতিযোগিতার মাধ্যমে তারা নিজেদের মতামতকে তুলে ধরবে, তুলে ধরবে তাদের নিজস্ব দৃষ্টিভঙ্গি। পেশাজীবী বিতার্কিক হওয়া যায় না, কারণ এটা কোনো পেশা নয়। তবে বিতর্ক-দক্ষতা জীবনের প্রতিটা ক্ষেত্রে মতামতকে নান্দনিকভাবে উপস্থাপন ও প্রতিপক্ষের কথা সহনশীলতার সাথে শুনে সঠিক সিদ্ধান্তে পেঁৗছাতে ব্যক্তিকে সাহায্য করে। শুধু তা-ই নয়, বরং যুক্তি উপস্থাপনের মাধ্যমে সত্য-মিথ্যার পরিচিত বাস্তবতা থেকে নিংড়ে বস্তুনিষ্ঠ সত্য খুঁজে পাওয়া যায়। আর এই দক্ষতা ছাত্র-জীবনে যেমন গুরুত্বপূর্ণ, যখন তারা কর্ম-জীবনে পদার্পণ করে, তখন সেটা আরো বেশি অর্থবহ হয়ে উঠে।



পরিশেষে, ইংরেজ দার্শনিক উইলিয়াম পেনের মন্তব্যের সাথে একমত পোষণ করে বলতে চাই, নিছক বিজয় বাতিকে আগ্রহের পরিবর্তে সত্য অন্বেষণই হোক বিতর্কের মূল লক্ষ্য।



পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতার ৯ম আসরের সার্বিক সফলতা কামনা করছি।



 



কামরুল হাসান শায়ক



চেয়ারম্যান, পাঞ্জেরী পাবলিকেশন্স লিঃ



 


আজকের পাঠকসংখ্যা
৪৮০০০
পুরোন সংখ্যা