চাঁদপুর, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৫-সূরা রাহ্মান


৭৮ আয়াত, ৩ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৬৬। উভয় উদ্যানে আছে উচ্ছলিত দুই প্রস্রবণ।


৬৭। সুতরাং তোমরা উভয়ে তোমাদের প্রতিপালকের কোন্ অনুগ্রহ অস্বীকার করিবে?


৬৮। সেথায় রহিয়াছে ফলমূল -খর্জুর ও আনার।


 


 


 


assets/data_files/web

বাণিজ্যই হলো বিভিন্ন জাতির সাম্য সংস্থাপক। -গ্লাডস্টোন।


 


 


যখন কোনো দলের ইমামতি কর, তখন তাদের নামাজকে সহজ কর।


 


 


 


ফটো গ্যালারি
বাণী
১৭ জুন, ২০১৯ ০৩:০৪:১৮
প্রিন্টঅ-অ+


দু হাজার বছর আগে, সেই গ্রিক সভ্যতার সময় থেকে বিতর্ক চর্চার শুরু। ক্লিওন, ডায়োডটাস, সিসেক্সোর মতো বিদ্বান ব্যক্তিরা সেসময় রাষ্ট্রীয় বিভিন্ন কার্যক্রমের ভালোমন্দের বিচার করতেন, সুপারিশ করতেন জনসম্মুখে বিতর্ক করে। এধরনের বিতর্ক চর্চার মাধ্যমে মানুষ নানা সময়ে নানাভাবে আলোকিত হয়েছে। ঋদ্ধ হয়েছে। মূলত এভাবেই বিতর্কের সূচনা এবং তা দেশ ও মানুষের মধ্যে এক ধরনের উদার ও মুক্তবুদ্ধির চেতনাকে জাগ্রত করেছে। বিতর্কের সেই ধারা দেশে দেশে, কালে কালে প্রবহমান থেকেছে। শত শত বছর ধরে আমাদের দেশেও বিতর্কের সেই ধারা অব্যাহত থেকেছে।

একথা আর বলার অপেক্ষা রাখে না যে বিতর্ক মানুষের মধ্যে নীতি নৈতিকতা আর শৃঙ্খলার জš§ দেয়। পাশাপাশি শোষণমুক্ত সমাজ গড়ে তোলা আর অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার পথকে উš§ুক্ত করার বিধিবিধানও প্রণয়ন করে। প্রতি বছরের মতো এবছরও ‘পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতা’র ১১তম আসর অনুষ্ঠিত হচ্ছে জেনে আমি আনন্দিত। বিতর্ক মানুষের মধ্যে পরমতসহিষ্ণু হওয়ার শিক্ষা দেয়।



গত পঁচিশ বছর ‘দৈনিক চাঁদপুর কণ্ঠ’ সংবাদ মাধ্যমে বস্তুুনিষ্ঠ সংবাদ পরিবেশনার মাধ্যমে সমাজ গঠনে তার অগ্রযাত্রা সমুন্নত রেখেছে। পাশাপাশি গত এগারো বছর ধরে পত্রিকাটি পাঞ্জেরী পাবলিকেশন্স লি.-এর যৌথ উদ্যোগে আগামী প্রজš§কে মেধায়, বুদ্ধিতে আর যোগ্য নেতৃত্বে গড়ে তুলতে আয়োজন করছে ‘পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতা’। প্রতি বছর এ বিতর্ক প্রতিযোগিতাকে কেন্দ্র করে এ অঞ্চলের স্কুল-মাদ্রাসা ও কলেজে অধ্যয়নরত হাজার হাজার শিক্ষার্থীর মধ্যে তৈরি হয় এক নতুন জাগরণ। আমি বিশ্বাস করি এ বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে বিগত বছরগুলোর মতো এবছর এবং আগামীতে তৈরি হবে এক সম্ভাবনাময় প্রজš§ যারা দেশের যোগ্য নেতৃত্বের জায়গা পূরণ করবে।



আমি সব সময়ই একটা কথা বিভিন্নভাবে বলার বা লেখার চেষ্টা করি তা হলো একজন যুক্তিবাদী পরিপূর্ণ মানবিক মানুষ আর যাহোক তার দ্বারা দেশের কোনো অকল্যাণ হবে না। আর বিতর্ক সব সময় মানুষকে সেভাবে গড়ে তোলার কাজটি করে। বিতর্ক একজন মানুষের ভেতর থেকে তার যাবতীয় অন্ধবিশ্বাস, কুসংস্কার, সাম্প্রদায়িকতা আর ধর্মীয় গোঁড়ামি দূর করে তাকে একজন পরিপূর্ণ মানুষ হিসেবে তৈরিতে সাহায্য করে।



পাঞ্জেরী সব সময় বিশ্বাস করে মেধায়, মননে, প্রাগ্রসর চিন্তা-ভাবনার শিক্ষার্থীরাই দেশ-জাতিকে নিয়ে যাবে উন্নয়নের চূড়ান্ত শিখরে। আর সেই লক্ষ্যে এধরনের কর্মকা-ে পাঞ্জেরী সবসময় তাদের পাশে থাকবে।



‘পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতা’র ১১তম আসরের সার্বিক ও সর্বাঙ্গীণ সফলতা কামনা করছি।



কামরুল হাসান শায়ক

চেয়ারম্যান

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.


আজকের পাঠকসংখ্যা
২৩০৫৮৫
পুরোন সংখ্যা