চাঁদপুর । মঙ্গলবার ৩১ জুলাই ২০১৮ । ১৬ শ্রাবণ ১৪২৫ । ১৭ জিলকদ ১৪৩৯
jibon dip

সর্বশেষ খবর :

  • শাহরাস্তিতে ডাকাতি মামলায় একজনের মৃত্যুদণ্ড ও ৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে চাঁদপুরের জেলা ও দায়রা জজ আদালত। || 
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪০-সূরা আল মু’মিন

৮৫ আয়াত, ৯ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

১০। যারা কাফের তাদেরকে উচ্চঃস্বরে বলা হবে, তোমাদের নিজেদের প্রতি তোমাদের আজকের এ ক্ষোভ অপেক্ষা আল্লাহর ক্ষোভ অধিক ছিল, যখন তোমাদেরকে ঈমান আনতে বলা হয়েছিল, অতঃপর তোমরা কুফরী করছিলে।

১১। তারা বলবে, হে আমাদের পালনকর্তা আপনি আমাদেরকে দু’বার মৃত্যু দিয়েছেন এবং দু’বার জীবন দিয়েছেন । এখন আমাদের অপরাধ স্বীকার করছি। অতঃপর এখনও নিষ্কৃতির কোন উপায় আছে কি?

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন

 


যার পেটে ক্ষুধা সে কখনো রাজনৈতিক উপদেষ্টা হতে পারে না।            


 -আইনস্টাইন।

                         


যে ব্যক্তি মুসলমান, তার হৃদয় ভালোবাসায় পূর্র্ণ। যে অন্যকে ভালোবাসে না এবং অন্যেও যাকে ভালোবাসে না, তাকে কখনও মুসলমান বলা যেতে পারে না।



 


ফটো গ্যালারি
সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষা শুরু ১৮ নভেম্বর
৩১ জুলাই, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষা (পিইসি) শুরু হবে আগামী ১৮ নভেম্বর। পরীক্ষাটি চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। চলতি সপ্তাহেই এ পরীক্ষার পূর্ণাঙ্গ রুটিন প্রকাশ করা হবে।



গত বুধবার সকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পরীক্ষা-সংক্রান্ত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বৈঠকে সভাপ্রধান ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মুস্তাফিজুর রহমান।



বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার সমাপনী পরীক্ষা শুরুর সময়ে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। পরীক্ষা সকাল ১১টার পরিবর্তে সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে শেষ হবে বেলা ১টায়। বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্যে অতিরিক্ত ২০ মিনিটের পরিবর্তে ৩০ মিনিট সময় বরাদ্দ থাকবে। সরকারি ছুটি এবং খ্রিস্টীয় ধর্মাবলম্বী সেভেন্থ-ডে অ্যাডভেন্টিস্ট সমপ্রদায়ভুক্ত পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে সময়সূচিতে শনিবার পরীক্ষা রাখা হয়নি।



এ বছর নিজ নিজ উপজেলায় পরীক্ষার্থীদের খাতা মূল্যায়ন করা হবে। পূর্বে এক উপজেলার খাতা অন্য উপজেলার শিক্ষক দ্বারা মূল্যায়ন করা হতো। উপজেলা নির্বাহী কর্মকর্তা এ মূল্যায়ন কমিটির আহবায়ক ও উপজেলা শিক্ষা কর্মকর্তা সদস্য সচিব থাকবেন। কেন্দ্রীয়সহ বিভিন্ন পর্যায়ে পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ খোলা হবে।



এছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম মঞ্জুর কাদির সভা শেষে বলেন, এবার শতভাগ সৃজনশীল পদ্ধতিতে সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে। নৈর্ব্যত্তিক বা এমসিকিউ প্রশ্ন থাকবে না। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী নৈর্ব্যত্তিক প্রশ্ন বাতিল করে সেখানে সম নম্বরের এক কথায় উত্তর ও সংক্ষিপ্ত প্রশ্ন যুক্ত করা হবে।



তিনি আরও বলেন, সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষার নির্ধারিত রুটিন তৈরির কাজ চলছে। এই সপ্তাহের মধ্যেই পরীক্ষার রুটিন প্রকাশ করা হবে।



বৈঠকে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান, অতিরিক্ত সচিব ড. এ এফ এম মনজুর কাদির, অতিরিক্ত সচিব (প্রশাসন) হাসিবুল আলম, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল, এনসিটিবি'র চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা, নেপের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোঃ ইউসুফ আলী, বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা পরিবীক্ষণ ইউনিটের মহাপরিচালক এ কে এম আনোয়ার হোসেন ও শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোঃ মাহামুদ-উল-হক।



 


আজকের পাঠকসংখ্যা
৪২৯৭৭৮
পুরোন সংখ্যা