চাঁদপুর। মঙ্গলবার ১৪ আগস্ট ২০১৮। ৩০ শ্রাবণ ১৪২৫। ২ জিলহজ ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪০-সূরা আল মু’মিন

৮৫ আয়াত, ৯ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৪৩। এতে সন্দেহ নেই যে, তোমরা আমাকে যার দিকে দাওয়াত দাও, ইহকালে ও পরকালে তার কোন দাওয়াত নেই! আমাদের প্রত্যাবর্তন আল্লাহর দিকে এবং সীমা লঙ্ঘনকারীরাই জাহান্নামী।

৪৪। আমি তোমাদেরকে যা বলছি, তোমরা একদিন তা স্মরণ করবে। আমি আমার ব্যাপার আল্লাহর কাছে সমর্পণ করছি। নিশ্চয়ই বান্দারা আল্লাহর দৃষ্টিতে রয়েছে।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


মনের বেদনা দৈহিক বেদনা থেকে আরও খারাপ।                           


-সাইরাস।


ধনের যদি সদ্ব্যবহার করা হয় তবে তা সুখের বিষয় এবং সদুপায়ে ধন বৃদ্ধির জন্যে সকলেই বৈধভাবে চেষ্টা করতে পারে।


ফটো গ্যালারি
চাঁদপুর সরকারি কলেজ
সম্ভাবনার ইংরেজি বিভাগ
মোঃ হাছান
১৪ আগস্ট, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর সরকারি কলেজ উচ্চ শিক্ষার জন্যে এ জেলার অভিভাবকতুল্য শিক্ষা প্রতিষ্ঠান। এ কলেজটি জ্ঞানপিপাসু চাঁদপুরবাসীর গর্বের প্রতীক। এ কলেজের বিভাগগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ একটি বিভাগ হলো ইংরেজি বিভাগ। ১৯৯৮ সাল থেকে ইংরেজি বিভাগের যাত্রা শুরু হয়। সায়েদ মঈজুর রহমান প্রথম বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে এই বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছেন আলী আজগর ফকির। মোট পাঁচজন শিক্ষক বিভাগের শিক্ষার্থীদের পাঠদান করে যাচ্ছেন।



ইংরেজি বিভাগসূত্রে জানা যায়, এ বিভাগে ১টি অফিস কক্ষ, ২টি শ্রেণিকক্ষ ও ১টি সেমিনার কক্ষ রয়েছে। শিক্ষার্থীদের জন্যে আসন রয়েছে ১শ' ৮০টি।



ইংরেজি বিভাগে পড়ুয়া কয়েকজন শিক্ষার্থী বলেন, ইংরেজি বিভাগে পড়তে পেরে আমরা আনন্দিত। কারণ পেশাগত সাফল্য অর্জনের ক্ষেত্রে ইংরেজি শিক্ষার কোনো বিকল্প নেই। আমাদের বিভাগের শিক্ষকরা অনেক আন্তরিক। তাদের আন্তরিকতার কারণে প্রতিবছর এ বিভাগের শিক্ষার্থীরা ভালো ফলাফল অর্জন করছে।



ইংরেজি বিভাগে বর্তমানে শিক্ষক ও শ্রেণিকক্ষ সঙ্কট রয়েছে। মহসিন মজুমদার, দিদারুল ইসলামসহ শিক্ষার্থীরা জানায়, শ্রেণিকক্ষের সমস্যার কারণে পাঠদানে ব্যাঘাত ঘটছে। বিভিন্ন বর্ষের পরীক্ষা চলাকালে আমাদের পাঠদানে ব্যত্যয় ঘটে।



বিভাগের শিক্ষকরা জানান, শিক্ষক ও শিক্ষার্থীদের সম্মিলিত প্রচেষ্টায় বিভাগটি এগিয়ে যাচ্ছে। বিভাগের শিক্ষার্থীরা পড়াশোনায় মনোযোগী ও আন্তরিক। এ বিভাগে কোনো রাজনৈতিক কোন্দল নেই। সহপাঠক্রমিক কার্যক্রমে শিক্ষার্থীদের সন্তোষজনক অংশগ্রহণ রয়েছে।



ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান আলী আজগর ফকির বলেন, কলেজের ইংরেজি বিভাগ বরাবরই সফলতার সাথে এগিয়ে চলছে। শিক্ষার্থীরা প্রত্যেক বছরই কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করছে। শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে উপস্থিতি বেশ ভালো এবং পাঠদানেও তারা মনোযোগী। আমরা শিক্ষার্থীদের সার্বিক তত্ত্বাবধানের মাধ্যমে গড়ে তুলেছি।



 



বিভাগের সমস্যার বিষয়ে তিনি বলেন, শিক্ষক ও পর্যাপ্ত শ্রেণিকক্ষের অভাবে শিক্ষার্থীদেরকে পাঠদান করাতে সমস্যা হচ্ছে। বিভিন্ন বর্ষের পরীক্ষা হলে অন্য বর্ষের ক্লাস নিতে সমস্যা হয়। বিভাগে আরো শিক্ষক এবং পর্যাপ্ত পরিমাণ শ্রেণিকক্ষ প্রয়োজন। আশা করি, এসব সমস্যা খুব দ্রুত দূর হয়ে যাবে।



 



লেখক : শিক্ষার্থী,



ইংরেজি বিভাগ, চাঁদপুর সরকারি কলেজ।



 


আজকের পাঠকসংখ্যা
৬০৭২৫৬
পুরোন সংখ্যা