চাঁদপুর। মঙ্গলবার ৩০ অক্টোবর ২০১৮। ১৫ কার্তিক ১৪২৫। ১৯ সফর ১৪৪০
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪৩-সূরা যূখরুফ

৮৯ আয়াত, ৭ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৩০। যখন তাদের নিকট সত্য আসলো তখন তারা বললো : এটা তো যাদু এবং আমরা অবশ্যই এর প্রতি কুফরী করি।

৩১। এবং তারা বলে : এই কুরআন কেন অবতীর্ণ করা হলো না দুই জনপদের কোন প্রতিপত্তিশালী ব্যক্তির উপর?

৩২। তারা কি তোমার প্রতিপালকের রহমত বণ্টন করে? আমিই তাদের মধ্যে জীবিকা বণ্টন করি তাদের পার্থিব জীবনে এবং একজনকে অপরের উপর মর্যাদায় উন্নত করি যাতে একে অপরের দ্বারা খেদমত করিয়ে নিতে পারে এবং তারা যা জমা করে তা হতে তোমার প্রতিপালকের রহমত উৎকৃষ্টতর।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন



 


শিক্ষার শেকড় তেতো হলেও এর ফল মিষ্টি।                   

-এরিস্টটল।


বিদ্যার মতো চক্ষু আর নেই, সত্যের চেয়ে বড় তপস্যা আর নেই, আসক্তির চেয়ে বড় দুঃখ আর নেই, ত্যাগের চেয়ে সুখ আর কিছুতেই নেই।



 


ফটো গ্যালারি
বাংলা বিষয়ে কিছু জরুরি পরামর্শ
শরীফুল শরীফ
৩০ অক্টোবর, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


প্রিয় শিক্ষার্থী, তোমাদের জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আশা করি, তোমরা ভালোভাবে প্রস্তুতি গ্রহণ করেছো এবং এখনও গ্রহণ করছো। তোমরা ইতিমধ্যে জেনেছো বাংলা বিষয়ের নতুন প্রশ্নকাঠামো ও মানবণ্টন সম্পর্কে। যেহেতু নতুন প্রশ্নকাঠামোর আলোকে তোমাদের বাংলা পরীক্ষা অনুষ্ঠিত হবে, সেক্ষেত্রে এ বিষয়ে তোমরা আরও ভালোভাবে জেনে নেবে।



জেএসসি পরীক্ষায় বাংলা বিষয়ে সৃজনশীল অংশে রয়েছে ৪০ নম্বর। সৃজনশীল উত্তর দেয়ার আগে ভালোভাবে উদ্দীপক পড়ে বুঝে নেবে। মনে রাখবে, উদ্দীপক ভালোভাবে না পড়ে এবং না বুঝে উত্তর দিলে যথাযথ হবে না। অনেক শিক্ষার্থী সময় বাঁচাতে গিয়ে উদ্দীপক ভালোভাবে না বুঝে উত্তর লিখে। এটা করা ঠিক নয়। সৃজনশীল প্রশ্নের উত্তরে অপ্রাসঙ্গিক কথা না লিখে প্রশ্নে যা চাওয়া হয়েছে তা গুছিয়ে লিখতে হবে। প্রশ্নে প্রদত্ত উদ্দীপকের সঙ্গে তোমার পঠিত গদ্য অথবা কবিতার সাদৃশ্য/বৈসাদৃশ্য কোথায় তা প্রশ্নের আলোকে উত্তর লিখবে। এজন্যে গদ্য এবং কবিতাগুলোর পাঠ-পরিচিতি ভালোভাবে আয়ত্ত করবে।



নির্মিতি অংশে রয়েছে ৩০ নম্বর। এখানে সারাংশ/সারমর্ম, ভাব-সমপ্রসারণ, চিঠি/আবেদনপত্র এবং প্রবন্ধ রচনা লিখতে হবে। এ অংশের প্রস্তুতির জন্যে তোমরা 'বাংলা ব্যাকরণ ও নির্মিতি' বইটি ভালোভাবে পড়বে। প্রবন্ধ রচনা লেখার সময় রচনা যেনো বর্ণনামূলক এবং তথ্যবহুল হয় সেদিকে খেয়াল রাখবে। এজন্যে আগে থেকেই প্রস্তুতি নিতে হবে। অনেক শিক্ষার্থী রচনার জন্যে ভালোভাবে প্রস্তুতি না নিয়ে বানিয়ে রচনা লেখে। এটা ঠিক নয়। রচনার জন্যে অবশ্যই পূর্বপ্রস্তুতি দরকার।



বহুনির্বাচনী অংশে রয়েছে ৩০ নম্বর। বাংলা ১ম ও ২য় পত্র থেকে এখানে প্রশ্ন থাকবে। বহুনির্বাচনী অংশে ভালো করতে হলে পাঠ্যপুস্তুক ভালোভাবে বুঝে পড়তে হবে। পড়ার সময় যে তথ্যগুলোকে তুমি গুরুত্বপূর্ণ মনে করবে সেগুলো দাগ দিয়ে রাখবে। তাহলে পড়ার সময় এগুলো বিশেষভাবে নজরে আসবে।



পরীক্ষা দেয়ার সময় সময়ের প্রতি লক্ষ্য রাখবে। নির্দিষ্ট সময়ে সব প্রশ্নের উত্তর দেয়ার প্রতি যত্নশীল হবে। মনে রাখতে হবে, একটি প্রশ্নের উত্তর অযথাই বড় করে লিখতে গিয়ে অন্য প্রশ্নের উত্তর যেনো বাদ না পড়ে। স্বাস্থ্যের দিকে খেয়াল রেখে শেষ মুহূর্তের প্রস্তুতি গ্রহণ করবে। তোমাদের জন্যে অফুরন্ত শুভ কামনা।



 


আজকের পাঠকসংখ্যা
৫৩৮৮৫০
পুরোন সংখ্যা