চাঁদপুর। শনিবার ১৫ সেপ্টেম্বর ২০১৮। ৩১ ভাদ্র ১৪২৫। ৪ মহররম ১৪৪০
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪১-সূরা হা-মীম আস্সাজদাহ,

৫৪ আয়াত, ৬ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

২৯। কাফিররা বলবে : হে আমার প্রতিপালক! যেসব জি¦ন ও মানব আমাদেরকে পথভ্রষ্ট করেছিল তাদের উভয়কে দেখিয়ে দিন, যাতে তারা নি¤œ শ্রেণীর অন্তর্ভুক্ত হয়।

৩০। নিশ্চয়ই যারা বলে : আমাদের প্রতিপালক আল্লাহ, অতঃপর অবিচলিত থাকে, তাদের নিকট অবতীর্ণ হয় ফেরেশ্তা এবং বলে : তোমরা ভীত হয়ো না, চিন্তিত হয়ো না এবং তোমাদেরকে যে জান্নাতের প্রতিশ্রুতি দেয়া হয়েছিল তার সুসংবাদ পেয়ে আনন্দিত হও।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন



 


বন্ধু অপেক্ষা শত্রুকে পাহারা দেওয়া সহজ।

-আলকমেয়ন।




যে ধনী বিখ্যাত হবার জন্য দান করে, সে প্রথমে দোজখে প্রবেশ করবে।



 


ফটো গ্যালারি
জনগণের মুখোমুখি ও গণশুনানি অনুষ্ঠান এবং অতঃপর
১৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


কেউ জনগণের মুখোমুখি অনুষ্ঠানের আয়োজন করে যদি জনপ্রতিনিধি কিংবা সরকারি কর্মকর্তাগণকে উপস্থিত করান এবং সেখানে জনগণ প্রাণ খুলে কথা বলতে পারেন, আর জনপ্রতিনিধি বা সরকারি কর্মকর্তাগণ জনগণের বিভিন্ন প্রশ্নের জবাব দেন, সমস্যা সমাধানের আশ্বাস দেন, তাহলে স্থানীয় সরকারসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের সামগ্রিক ব্যবস্থাপনায় ক্রমশ কাঙ্ক্ষিত পরিবর্তন আসতে বাধ্য। এক্ষেত্রে সাম্প্রতিক সময়ে চাঁদপুর সদর উপজেলার মৈশাদী ইউনিয়ন পরিষদ উৎকৃষ্ট উদাহরণ।



চাঁদপুর সদর উপজেলার মৈশাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে প্রায় দু' বছর পূর্বে নির্বাচিত হয়ে মোহাম্মদ মনিরুজ্জমান মানিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশানাল বাংলাদেশ (টিআইবি)-এর নিকট স্বতঃপ্রণোদিত হয়ে একটি চিঠি প্রেরণ করেন। এ চিঠিতে তিনি তার ইউনিয়নে দুর্নীতিবিরোধী বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের জন্যে টিআইবির প্রতি অনুরোধ জানান। সেমতে টিআইবির অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুর এবং টিআইবি স্বয়ং মৈশাদী ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে সর্বপ্রথম জনগণের মুখোমুখি অনুষ্ঠানের আয়োজন করে। এ অনুষ্ঠানে মৈশাদী ইউনিয়নের সর্বস্তরের নারী-পুরুষ অতীতের ভুল-ত্রুটির আলোকে নূতন চেয়ারম্যানের নেতৃত্বে তাদের ইউনিয়নকে কীভাবে দেখতে চান এবং তাদের কোন্ কোন্ প্রধান সমস্যার সমাধান চান, সে অভিপ্রায় ব্যক্ত করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মাসুদ হোসেনকে কাছে পেয়ে ভুক্তভোগী জনগণ শাহতলী ভূমি অফিসে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের অনিয়মের বিরুদ্ধে সাহসিকতার পরিচয় দিয়ে বক্তব্য তুলে ধরেন। এ বক্তব্যের আলোকে প্রধান অতিথি তাঁর আওতাধীন উক্ত কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের আশ্বাস দেন। তিনি খুব কম সময়ে এ আশ্বাস পূরণ করতে গিয়ে কর্মরত ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তাকে বদলি করে অপেক্ষাকৃত সৎ এক কর্মকর্তাকে স্থলাভিষিক্ত করেন।



শাহতলী ভূমি অফিসে নূতন কর্মকর্তা যোগদানের কিছুদিন পর সনাক-টিআইবি গত মার্চ মাসে গণশুনানির ব্যবস্থা করে। সেখানে উক্ত ভূমি অফিস ও সাবেক কর্মকর্তার বিরুদ্ধে ভুক্তভোগীদের সোচ্চার কণ্ঠে উত্থাপিত অভিযোগের প্রেক্ষিতে উপস্থিত প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মাসুদ হোসেন আবার আশ্বাস দিয়ে বলেন, আপনারা নিশ্চিন্ত থাকুন, এ অফিসের সামগ্রিক পরিস্থিতি নূতন কর্মকর্তার নেতৃত্বে অনেক পাল্টে যাবে।



অবশেষে শাহতলী ভূমি অফিস নিয়ে গত ১৩ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার সনাক-টিআইবি আয়োজন করে দ্বিতীয় গণশুনানির। এতে নবাগত অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ জামাল হোসেন এবং নবাগত উপজেলা সহকারী কমিশিনার (ভূমি) অমিত চক্রবর্তী ও ইউপি চেয়ারম্যান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উল্লেখযোগ্য বিষয় হলো, এই গণশুনানিতে শাহতলী ভূমি অফিসের কর্মকর্তা ও এ অফিসের কার্যক্রম নিয়ে ২-১টি হাল্কা অনুযোগ ছাড়া একটি বড় ধরনের অভিযোগও কেউ করতে পারেন নি।



জনগণের মুখোমুখি এবং গণশুনানি অনুষ্ঠান একটি প্রতিষ্ঠানের স্বচ্ছতা, জবাবদিহিতা, উন্নয়ন নিশ্চিতকরণসহ দুর্নীতি হ্রাসে যে কতোটা কার্যকর মৈশাদী ইউনিয়ন পরিষদ



 



এবং শাহতলী ভূমি অফিস তার প্রকৃষ্ট প্রমাণ। জনগণের মুখোমুখি অনুষ্ঠানে উত্থাপিত প্রস্তাব ও পরামর্শের আলোকে ইউপি চেয়ারম্যান তাঁর পরিষদের কার্যক্রম, সৌন্দর্য বৃদ্ধিকরণ, ইউনিয়নকে ঢেলে সাজানোসহ ক্রীড়া-শিক্ষা-সামাজিক-সাংস্কৃতিক কর্মকা-ে যেভাবে অগ্রণী হয়েছেন, তা শুধু চাঁদপুর জেলা নয়, আমরা আশা করি চট্টগ্রাম বিভাগসহ সমগ্র বাংলাদেশে অদূর ভবিষ্যতে মডেল হিসেবে স্বীকৃতি পাবে।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
৫৮৩২৪৯
পুরোন সংখ্যা