চাঁদপুর, বৃহস্পতিবার ২ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর সদর উপজেলায় আক্রান্তের সংখ্যা শত ছাড়ালো : চাঁদপুরে আরো ১৪ জনের করোনা শনাক্ত, জেলা মোট আক্রান্ত ১৮০
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৬৯-সূরা হাক্কা ঃ


৫২ আয়াত, ২ রুকু, মক্কী


 


২০। 'আমি জানিতাম যে, আমাকে আমার হিসাবের সম্মুখীন হইতে হইবে।'


২১। সুতরাং সে যাপন করিবে সন্তোষজনক জীবন;


২২। সুউচ্চ জান্নাতে


 


আল হাদিস


 


যা ইচ্ছা আহার করতে পারো, যা ইচ্ছা পরিধান করতে পারো, যদি তোমাকে অপব্যয় ও গর্ব স্পর্শ না করে।


বাণী চিরন্তন


মধুর ব্যবহার লাভ করতে হলে মাধুর্যময় ব্যক্তিত্বের সংস্পর্শে আসতে হয়। -উইলিয়াম উইন্টার।


 


 


 


 


 


assets/data_files/web

যে যা বলে বলুক, তুমি তোমার নিজের পথে চল।


-দান্তে।


 


 


পুরাতন কাপড় পরিধান করো, অর্ধপেট ভরিয়া পানাহার করো, ইহা নবীসুলভ কার্যের অংশ বিশেষ।


 


ফটো গ্যালারি
অতি সচেতনতা ও শৈথিল্য
০২ এপ্রিল, ২০২০ ১৫:৫৭:৪৭
প্রিন্টঅ-অ+


    করোনায় সৃষ্ট বৈশি^ক মহামারীতে বাংলাদেশে চলছে অঘোষিত লক ডাউন। এমতাবস্থায় সাধারণ মানুষকে ঘরে অবস্থান করে এই মহামারীর সংক্রমণ থেকে নিজেকে রক্ষার আহ্বান জানিয়েছে সরকার। এ সংক্রান্ত সরকারের যে নির্দেশনা রয়েছে সেটি পালনে শহরে কম-বেশি সচেতনতা লক্ষ্য করা গেলেও গ্রামাঞ্চলে তার ছিটেফোঁটাও লক্ষ্য করা যাচ্ছে না। করোনা ভাইরাসের আতঙ্ককে গ্রামের লোকজন যেনো আমলেই নিচ্ছে না। ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত লম্বা ছুটি পেয়ে শহর থেকে গ্রামে ছুটে এসেছে লোকজন। এরা সেলফ কোয়ারেন্টাইন কিংবা হোম কোয়ারেন্টাইনে না থেকে প্রতিনিয়ত ঘরের বাইরে বেরিয়ে পড়ছে। এরা সামাজিক দূরত্ব বজায় না রেখে দল বেঁধে বাজারে যাচ্ছে, চায়ের দোকানে আড্ডা জমাচ্ছে, এমনকি ফুটবল, ক্রিকেটসহ নানা খেলাধুলায় মেতে উঠছে। থানার সীমিত সংখ্যক পুলিশ, সেনাবাহিনীর সদস্যরা বেশির ভাগ সময়ে শহরেই দিচ্ছে টহল। প্রশাসনিক কর্মকর্তারা তদারকি করছে মূলত জেলা ও উপজেলা সদর তথা শহরে, বড় জোর শহরতলীতে, কিন্তু প্রত্যন্ত গ্রামাঞ্চলে যেতে পারছে না কিংবা সময়ের অভাবে যাওয়া হয় না। এমন প্রেক্ষাপটে ট্যাগ অফিসার, ইউপি চেয়ারম্যান, মেম্বার, গ্রাম পুলিশ, স্বাস্থ্য কর্মীরা যেভাবে ভূমিকা পালন করার কথা, সে ভূমিকা তারা পালন করতে পারছে না নানা কারণে। আবার ২-৪ জন ইউপি চেয়ারম্যান অস্বাভাবিক সক্ষমতা প্রদর্শন করে এবং ব্যাপক সমন্বয় সাধন করে ঠিকই আরোপিত দায়িত্ব পালন করতে পারছেন। এক্ষেত্রে চাঁদপুর জেলার অনন্য উদাহরণ হচ্ছে শাহরাস্তি উপজেলার টামটা উত্তর ইউপি চেয়ারম্যান ফারুক দর্জি। এর ফলে অধিকাংশ ইউনিয়ন তথা গ্রামাঞ্চল প্রচ্ছন্ন-অপ্রচ্ছন্ন শৈথিল্যে আক্রান্ত হয়ে আছে। পরিণতি স্বরূপ করোনা সংক্রমণ রোধে যথার্থ কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে না বলে পর্যবেক্ষক মহলের অভিমত।

    এমন শৈথিল্যপূর্ণ পরিবেশের মধ্যে যখনই বিদেশ ফেরত কোনো লোককে করোনার সন্দেহভাজন রোগী হিসেবে পরিলক্ষিত হয়, তখন শহর ও গ্রামাঞ্চলের লোকজন মুহূর্তেই অতি সচেতন হয়ে যায়। পুলিশ-ডাক্তার-প্রশাসনকে ডেকে হুলুস্থূল পরিস্থিতি তৈরি করে এবং আইন হাতে তুলে নিয়ে যাচ্ছেতাই কা- করে বসে। শুধু ঐ ব্যক্তির বাড়িকেই লকডাউন করে না, ওই বাড়ির ওপর হামলেও পড়ে। এক্ষেত্রে নরসিংদী জেলার মর্মান্তিক ঘটনার বিষয়টি তো ফেসবুকে ভাইরাল হয়েছে। আবার কাউকে সর্দি-কাশি-জ¦রে ক’দিন আক্রান্ত দেখলেই হলো, তার প্রতি শকুনের ন্যায় দৃষ্টি নিবদ্ধ করে অন্যরা তার পিছু লাগে। আর যদি এ অবস্থায় কেউ মৃত্যুবরণ করে, তাহলে আইইডিসিআরে নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হবার পূর্বেই যতো গুজব ছড়ানো দরকার, তার পুরোটাই সম্পন্ন করে অতি সচেতন শহুরে ও গ্রামীণ ব্যক্তিরা।

    দেশে অঘোষিত লকডাউন চলাকালে বিনা কারণে রাস্তাঘাটে হাঁটাহাঁটিতে পুলিশের বেত্রাঘাতে ফেসবুকে বাজে সমালোচনায় পুলিশ প্রধান (আইজিপি) মানবিক আচরণের নির্দেশ দিয়ে পরোক্ষভাবে শৈথিল্যের প্রতিই ইঙ্গিত করেছেন। সেজন্যে রাস্তাঘাটে লোকজনের অপ্রয়োজনীয় চলাচল ও প্রকাশ্য আড্ডাই শুধু চলছে না, গাড়িও বেড়েছে বেশ। এখনও করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে থাকার ব্যাপারে সরকারের দাবির পাশাপাশি কমিউনিটি স্প্রেডিংয়ের আশঙ্কার কথা বলে রাস্তাঘাটের অনিয়ন্ত্রিত পরিবেশকে সরকার কোন্ দৃষ্টিতে দেখছে সেটাই বিচার্য বিষয়। ‘সরকার ৪ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়িয়ে করোনা সংক্রমণ রোধে ইতিবাচক ভূমিকা রাখতে যাচ্ছে’ অনেকে এমন দাবি করলেও নাগরিক সচেতনতা বৃদ্ধিতে সর্বাত্মক, সম্মিলিত ও সমন্বিত প্রয়াস না চললে আমরা যে চীন, ইউরোপ, আমেরিকার ন্যায় ভয়াবহ পরিস্থিতিতে পড়বো না সেটা কেউ হলফ করে বলার ন্যূনতম ফুরসৎ নেই বলে আমাদের ধারণা।

       


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
২১৫৩৪৯
পুরোন সংখ্যা