চাঁদপুর, রোববার ৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ জিলহজ ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুরের বিশিষ্ট ব্যবসায়ী ও কাজী ট্রেডার্সের স্বত্ত্বাধিকারী লায়ন কাজী মাহাবুবুল হক ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ----রাজেউন) || চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহ মোহাম্মদ মাকসুদুল আলম মুত্যুবরণ করেছেন। বাদ আসর তালতলা করিম পাটোয়ারী বাড়ির মসজিদ প্রাঙ্গণে তার নামাজে জানাজা।
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৭-সূরা মুর্সালাত


৫০ আয়াত, ২ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৬। ওযর-আপত্তি রহিতকরণ ও সতর্ক করার জন্য


৭। নিশ্চয়ই তোমাদিগকে যে প্রতিশ্রুতি দেওয়া হইয়াছে তাহা অবশ্যম্ভাবী।


৮। যখন নক্ষত্ররাজির আলো নির্বাপিত হইবে,


 


assets/data_files/web

যে ব্যাপারকে নিয়ন্ত্রণ করবার ক্ষমতা আমার নেই, তা নিয়ে আমি কখনো ভাবি না।


-বুথ টাসিংটন।


 


 


 


আল্লাহর আদেশ সমূহের প্রতি প্রগাঢ় ভক্তি প্রদর্শন এবং যাবতীয় সৃষ্ট জীবের প্রতি সহানুভূতি-ইহাই ইসলাম।


 


ফটো গ্যালারি
এ সিদ্ধান্তটি কার্যকর হবে তো?
০৯ আগস্ট, ২০২০ ০৩:৫৩:৩৬
প্রিন্টঅ-অ+


    প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কিছু সিদ্ধান্ত রাজনৈতিক প্রভাবসহ বিভিন্ন কারণে সকল স্থানে সুষ্ঠুভাবে কার্যকর হয় না বলে প্রায়শই সুস্পষ্ট অভিযোগ পাওয়া যায়। এমন প্রেক্ষাপটে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের নিয়মিত বদলি বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে উক্ত মন্ত্রণালয়। গতকাল জাগো নিউজের বরাত দিয়ে এ সংক্রান্ত একটি সংবাদ চাঁদপুর কণ্ঠের প্রথম পৃষ্ঠায় প্রকাশিত হয়েছে। এ সংবাদে লিখা হয়েছে, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের তিন অথবা পাঁচ বছর পর বাধ্যতামূলক বদলি করার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেনের সভাপ্রধানে আয়োজিত এক ভার্চুয়াল সভায় এ সংক্রান্ত একটি প্রস্তাবনা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে তৈরি করে মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। তবে শিক্ষকদের যেন ভোগান্তি না হয় সে কারণে কাছাকাছি শিক্ষা প্রতিষ্ঠানে বদলি করার ব্যবস্থা রাখার কথা বলা হয় সভায়। এ বিষয়ে জানতে চাইলে জনাব আকরাম-আল-হোসেন বলেন, একই বিদ্যালয়ে জীবনভর কিংবা দীর্ঘদিন চাকুরি করলে এমন অধিকাংশ শিক্ষকই ক্লাসের প্রতি অমনোযোগী হয়ে উঠেন। এই অমনোযোগিতা দূর করতেই মূলত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের তিন অথবা পাঁচ বছর পর পর বদলির বিষয়টি বাধ্যতামূলক করার পরিকল্পনা মাথায় এসেছে। তিনি বলেন, প্রতি বছর শিক্ষকদের বদলি নিয়ে বড় ধরনের জটিলতা ও দুর্নীতির অভিযোগ পাওয়া যায়। প্রতি বছর ফেব্রুয়ারি ও মার্চে বদলির সুযোগ দেয়া হলে তখন নানা তদবির শুরু হয়। এই তদবির এড়াতে ও অনিয়ম বন্ধ করতে বদলি বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটি কার্যকর হলে শিক্ষক বদলিতে আর উপচেপড়া ভিড় তৈরি হবে না।

    সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নূতন শিক্ষক নিয়োগের পর সুবিধাজনক পোস্টিং পেতে জেলা প্রাথমিক শিক্ষা অফিসে নূতন শিক্ষকদের পক্ষে মন্ত্রী-এমপি, সচিব, রাজনৈতিক নেতাদের তদবির থাকে অস্বাভাবিক। অনেকেই প্রত্যন্ত, দুর্গম কিংবা দূরবর্তী বিদ্যালয়ে চাকুরি করতে চান না। চাকুরিরত অবস্থায় কোনো শিক্ষক মৃত্যুবরণ করলে কোথাও কোথাও ওই শিক্ষকের দাফনের পূর্বেই উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের নিকট এমন কিছু শিক্ষকের পক্ষে তদবির শুরু হয় ও দরখাস্ত জমা হয়, যাদের জন্যে মৃত্যুজনিত শূন্য পদে বদলি হয়ে আসাটা খুবই সুবিধাজনক। আবার কোনো শিক্ষক অবসরগ্রহণ করার পূর্বে স্বার্থের বিনিময়ে আপোষরফামূলক তথা মিউচুয়াল বদলির ঘটনাও ঘটে কিংবা কোনো শিক্ষকের অবসর গ্রহণের তারিখের পূর্বেই উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের কেরানীর সাথে আর্থিক চুক্তিতে বদলি প্রত্যাশী আগ্রহী কোনো শিক্ষকের আগাম দরখাস্ত জমা রাখা হয়, যাতে বদলির দরখাস্ত আহ্বানের সাথে সাথেই সর্বাগ্রে সেই দরখাস্তটি ফাইলে স্থান পায়।

এতোদিন     ধরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা চাইলে এক বিদ্যালয়ে থেকেই চাকরির মেয়াদ শেষ করতে পারছেন। এজন্যেই এমন শিক্ষকদের শূন্য পদে সুবিধাজনক বদলির বিষয়টি বহুল প্রত্যাশিত এবং কখনো কখনো লোভনীয়। এটাকে পুঁজি করে প্রাথমিক শিক্ষা বিভাগে বদলি বাণিজ্য তথা অনিয়ম ওপেন সিক্রেট বিষয়। সেটি নিরসনে ৩ অথবা ৫ বছর পর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের নিয়মিত বদলি বাধ্যতামূলক করার বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নীতিগত সিদ্ধান্ত তাই সময়োপযোগী ও ইতিবাচক। আশঙ্কার বিষয় হচ্ছে, তদবিরের চাপে এই সিদ্ধান্ত শেষ পর্যন্ত কার্যকর হয় কিনা। 


এই পাতার আরো খবর -
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৩৯,৩৩২ ২,৯২,০১,৬৮৫
সুস্থ ২,৪৩,১৫৫ ২,১০,৩৫,৯২৬
মৃত্যু ৪,৭৫৯ ৯,২৮,৬৮৬
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৫২৯৬১৪
পুরোন সংখ্যা