চাঁদপুর। মঙ্গলবার ১৪ জুন ২০১৬। ৩১ জ্যৈষ্ঠ ১৪২৩। ৮ রমজান ১৪৩৭
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৪-সূরা নূর

৬৪ আয়াত, ৯ রুকু, ‘মাদানি’

পরম করুণাাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৬। এবং যাহারা নিজেদের স্ত্রীর প্রতি অপবাদ আরোপ করে অথচ নিজেরা ব্যতীত তাহাদের কোনো সাক্ষী নাই, তাহাদের প্রত্যেকের সাক্ষ্য এই হইবে যে, সে আল্লাহর নামে চারিবার শপথ করিয়া বলিবে যে, সে অবশ্যই সত্যবাদী।  

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


নামে মানুষকে বড় করে না, মানুষই নামকে জাকাইয়া তোলে।  

-রবীন্দ্রনাথ ঠাকুর।


যে কোনো ব্যক্তি অনুপস্থিত ব্যক্তির জন্যে দোয়া করলে তা অতি সত্বর কবুল হয়।

-হযরত মুহাম্মদ (সাঃ)


ফটো গ্যালারি
শিক্ষার মান উন্নয়নে এসএসসি পরীক্ষার ফলাফল মূল্যায়ন ও কৃতী শিক্ষার্থী-শিক্ষা প্রতিষ্ঠান সংবর্ধনা অনুষ্ঠানে ইউএনও
শিক্ষার্থীদের বিশেষ প্রক্রিয়ায় পাস করানোর প্রতিযোগিতা থেকে বেরিয়ে আসতে হবে
মোঃ মঈনুল ইসলাম কাজল ও মোঃ মাহবুব আলম
১৪ জুন, ২০১৬ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


শাহরাস্তি উপজেলায় শিক্ষার মান বৃদ্ধিতে শিক্ষকদের করণীয়, ছাত্র-ছাত্রীদের উৎসাহিত করা এবং বিগত বছরগুলোর ফলাফল মূল্যায়নে গতকাল সোমবার উপজেলা প্রশাসন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও কৃতী শিক্ষার্থীদের সমন্বয়ে উপজেলা পরিষদ মিলনায়তনে ২০১৬ সালের এসএসসি পরীক্ষার ফলাফল মুল্যায়ন ও কৃতী শিক্ষার্থী-শিক্ষা প্রতিষ্ঠান সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১টায় মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আলী আশ্রাফ খানের সঞ্চালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সামিউল মাসুদের সভাপতিত্বে অনুুষ্ঠান শুরু হয়।



অনুষ্ঠানের শুরুতে বিগত বছরের ফলাফল মূল্যায়নে প্রধান শিক্ষকদের মতামত গ্রহণ করা হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ তাদের সফলতা ও ব্যর্থতার দিক তুলে ধরে তাদের মতামত ব্যক্ত করেন। এ সময় বিভিন্ন প্রধান শিক্ষক পরীক্ষার ফলাফল সন্তোষজনক না হওয়ার ব্যাপারে নানা বিষয়কে দায়ী করেন। আর সেগুলো হচ্ছে : পরীক্ষার পদ্ধতি ও উত্তরপত্র মূল্যায়নের সময় যথাযথভাবে মূল্যায়ন না করা এবং প্রত্যেক পরীক্ষার কেন্দ্র সমানভাবে তদারকি না করা। এছাড়া প্রধান শিক্ষক, ম্যানেজিং কমিটি ও শিক্ষকদের মাঝে দ্বন্দ্ব থাকায় ফলাফল ভালো হয় না। অনেকে দাবি করেন, অবকাঠামোর কারণে ফলাফল খারাপ হচ্ছে, শিক্ষার্থীরা অন্য বিদ্যালয় চলে যায়। এ সময় সকল বিদ্যালয় প্রধান তাদের সমস্যা সমাধান করে আগামীতে ভালো ফলাফল অর্জনে ভূমিকা রাখার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।



অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে টেলিকনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম। প্রধান অতিথি তঁাঁর বক্তব্যে বলেন, বিজ্ঞান ছাড়া কোনো উপায় নেই, সবাইকে বিজ্ঞান সম্মত শিক্ষা অর্জন করতে হবে। ফলাফল ভালো না হলে তার দায়ভার সংশ্লিষ্টদের নিতে হবে। যথাযথ শিক্ষা অর্জন করে জাতির জন্যে কিছু করতে হবে। তবেই আমরা স্বাধীনতার স্বাদ পাবো। বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ দেলোয়ার হোসেন মিয়াজী বলেন, প্রতিযোগিতামূলক শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হবে। আমাদের শিক্ষার্থীরা যাতে শহরের শিক্ষার্থীদের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে পারে সেভাবেই তাদের শিক্ষা দিতে হবে।



অনুুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সামিউল মাসুদ বলেন, কোনো শিক্ষার্থী টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ না হলে তার ফরম ফিলাপ করা যাবে না। শিক্ষার ব্যাপারে কোনো আপোষ নেই। আন্তরিকতা না থাকলে কোনো কিছুই সম্ভব না। আমরা চাই মান সম্মত শিক্ষা। সঠিকভাবে লেখাপড়া হচ্ছে কি না তা দেখা হবে। কল সেন্টারের মাধ্যমে তদারকি করা হবে। তিনি বলেন, জিপিএ-৫ ও মানসম্পন্ন লেখাপড়ার মধ্যে পার্থক্য রয়েছে। শিক্ষার ব্যাপারে আমাদের আরো আন্তরিক হতে হবে। শিক্ষার্থীদের বিশেষ প্রক্রিয়ায় পাস করানোর প্রতিযোগিতা থেকে বেরিয়ে আসতে হবে। সে দিকে সকলকে বিশেষ নজর দিতে হবে। সকলের সহযোগিতায় আমরা শাহরাস্তিতে শিক্ষা ব্যবস্থাকে মডেল হিসেবে দাঁড় করাতে পারবো। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহরাস্তি পৌরসভার মেয়র হাজী আব্দুল লতিফ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অধ্যাপক মাওঃ আবুল হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান হাছিনা আক্তার ও শাহরাস্তি প্রেসক্লাব সভাপতি কাজী হুমায়ন কবির। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ দুলাল চন্দ্র ঘোষ, উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ সোফায়েল হোসেন, উপজেলা একাডেমিক সুপারভাইজার মোঃ মিলন হোসেন।



উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে জিপিএ-৫ প্রাপ্ত ৭৮ জন কৃতী শিক্ষার্থীকে সম্মাননা স্মারক ও নগদ অর্থ প্রদান করেন অতিথিবৃন্দ। উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে চেড়িয়ারা উচ্চ বিদ্যালয়। এছাড়া উপজেলার ৩টি শিক্ষা প্রতিষ্ঠানকে সেরা ঘোষণা করা হয়। সেগুলো হলো : ফটিকখিরা এস এ বালিকা উচ্চ বিদ্যালয়, ধামরা উচ্চ বিদ্যালয় ও দক্ষিণ সূচিপাড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয়।



 


আজকের পাঠকসংখ্যা
৪৬৪৩৩৯
পুরোন সংখ্যা