চাঁদপুর। সোমবার ১৯ জুন ২০১৭। ৫ আষাঢ় জ্যৈষ্ঠ ১৪২৪। ২৩ রমজান ১৪৩৮

বিজ্ঞাপন দিন

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৮-সূরা কাসাস 


৮৮ আয়াত, ৯ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৬০। তোমাদিগকে যাহা কিছু দেওয়া হইয়াছে তাহা তো পার্থিব জীবনের ভোগ ও শোভা এবং যাহা আল্লাহর নিকট আছে তাহা উত্তম ও স্থায়ী। তোমরা কি অনুধাবন করিবে না?


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 


অন্ধভাবে কাউকে ভালোবেসো না তার ফল শুভ হবে না।


                -কারলাইন।

যে মানুষের প্রতি কৃতজ্ঞ নয়, সে আল্লাহর প্রতি কৃতজ্ঞ নয়। 


সনাক ও টিআইবি'র উদ্যোগে চাঁদপুর জেলা পরিষদ কর্তৃক বাস্তবায়িত বিসিসিটিএফ প্রজেক্ট ট্র্যাকিং প্রতিবেদন উপস্থাপন ও মতবিনিময় সভা
জলবায়ু বিষয়ক প্রকল্পে স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনঅংশগ্রহণ নিশ্চিত করা হবে
জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী
প্রেস বিজ্ঞপ্তি
১৯ জুন, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


জলবায়ু অর্থায়নে নিশ্চিত করতে হবে স্বচ্ছতা, জবাবদিহিতা ও নাগরিক অংশগ্রহণ' এই শ্লোগান নিয়ে গতকাল ১৮ জুন জেলা পরিষদের সম্মেলন কক্ষে জেলা পরিষদ, চাঁদপুর কর্তৃক বাস্তবায়িত 'জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বাঁধ নির্মাণ, আর্সেনিকমুক্ত পানি সরবরাহ এবং দিঘি ও বাজারের জলাবদ্ধতা দূরীকরণ' শীর্ষক প্রজেক্ট ট্র্যাকিং প্রতিবেদন উপস্থাপন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সচেতন নাগরিক কমিটি (সনাক)-এর মতবিনিময় সভা জেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সনাক সভাপতি কাজী শাহাদতের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেনে জেলা পরিষদ, চাঁদপুরের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সহকারী প্রকৌশলী মোঃ ইকবাল হোসেন।



প্রধান অতিথির বক্তব্যে প্রধান অতিথি বলেন, জলবায়ুজনিত ক্ষতির সাথে মানবসৃষ্ট অনেক অনাচার জড়িত। তিনি আরো বলেন, লাখো শহীদের বিনিময়ে অর্জিত এই স্বাধীন বাংলাদেশে কোনোভাবেই দুর্নীতি ও অনিয়ম থাকতে পারে না। তিনি বলেন, জলবায়ু বিষয়ক যে প্রকল্প জেলা পরিষদ কর্তৃক বাস্তবায়িত হচ্ছে সেটির বাস্তবায়নের ক্ষেত্রেও যথাযথ স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন নিশ্চিত করা হবে এবং প্রকল্প সম্পর্কিত ট্র্যাকিং রিপোর্টে যে পরামর্শ ও সুপারিশ করা হয়েছে সেগুলো বাস্তবায়নের ক্ষেত্রে পরিষদ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে এবং প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে। তিনি বলেন, আজকের এই আয়োজনের মাধ্যমে সনাক ও জেলা পরিষদ একসাথে কাজ করার সুযোগ সৃষ্টি হলো। জনসাধারণ সেবা নিতে যাতে হয়রানির শিকার না হয় সেজন্যে আমাদের চেষ্টা অব্যাহত থাকবে। তিনি এ রকম গবেষণা প্রতিবেদন প্রকাশের জন্য সনাক, চাঁদপুরকে ধন্যবাদ জানান।



সনাক সভাপতি কাজী শাহাদাত বলেন, আমরা স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন প্রতিষ্ঠার মধ্যমে দুর্নীতি প্রতিরোধে সামাজিক আন্দোলনকে বেগবান করতে সামাজিকভাবে চাপ সৃষ্টির চেষ্টা করি। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, জেলা পরিষদের বর্তমান কর্তৃপক্ষের বলিষ্ঠ পদক্ষেপের মাধ্যমে জলবায়ু বিষয়ক কার্যক্রমসহ সকল উন্নয়ন কর্মকা- স্বচ্ছতার সাথে বাস্তবায়িত হবে এবং দুর্নীতি প্রতিরোধে চাঁদপুর জেলা পরিষদ একটি মডেল প্রতিষ্ঠানে পরিণত হবে। তিনি জলবায়ুর অর্থায়ন যেন সকল উপজেলায় সমভাবে বন্টন হয় সেজন্য পরিষদের প্রতি আহ্বান জানান। তিনি এরকম একটি আয়োজনে সহযোগিতার জন্য জেলা পরিষদ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক কাজে সব ধরনের সহযোগিতা কামনা করেন।



মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদের সহকারী প্রকৌশলী মোঃ ইকবাল হোসেন। তিনি বলেন, এই প্রতিবেদনটি প্রস্তুতের আগে কয়েকবার টিআইবি প্রতিনিধিবৃন্দ আমার সাথে দেখা করেছেন। আমি বহু তথ্য উপাত্ত দিয়ে তাদেরকে সহযোগিতা করেছি। আমরা চেষ্টা করেছি প্রকল্পটি বাস্তবায়নে স্বচ্ছতা নিশ্চিত করার জন্য। তিনি প্রতিবেদনকে স্বাগত জানিয়ে ভবিষ্যতে প্রযোজ্য ক্ষেত্রে সুপারিশমালা বাস্তবায়নের অঙ্গীকার করেন।



চলমান জলবায়ু প্রকল্পে স্বচ্ছতা, জবাবদিহিতা, জনঅংশগ্রহণ, শুদ্ধাচার ও কার্যকারিতার ক্ষেত্রে চিহ্নিত চ্যালেঞ্জসমূহ উত্তরণে গণশুনানি, তথ্য উন্মুক্তকরণ ও জনসম্পৃক্ততা বৃদ্ধির লক্ষ্যে সকল উদ্যোগে জেলা পরিষদের সার্বিক সহযোগিতা কামনা করেন টিআইবি'র প্রোগ্রাম ম্যানেজার (কুমিল্লা ক্লাস্টার) করুণা কিশোর চক্রবর্তী। জেলা পরিষদের আওতায় জলবায়ু ট্রাস্ট তহবিলে বাস্তবায়িত প্রকল্প কার্যক্রমের স্বচ্ছতা, জবাবদিহিতা বৃদ্ধি ও স্থানীয় অংশগ্রহণ নিশ্চিতকরণে সনাকের সম্ভাব্য কর্ম-পরিকল্পনা উপস্থাপন করেন জেন্ডার বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক শাহানারা বেগম।



সনাক সদস্য ডাঃ পীযূষ কান্তি বড়ুয়ার সঞ্চালনায় মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাকের সহ-সভাপতি ও সিএফজি উপ-কমিটির আহ্বায়ক অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন। প্রজেক্ট ট্র্যাকিং প্রতিবেদন উপস্থাপন করেন মোঃ নেওয়াজুল মওলা, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার-রিসার্চ, জলবায়ু অর্থায়নে সুশাসন, টিআইবি। রিপোর্টের উপর মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে এছাড়াও বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার কাউন্সিলর মোহাম্মদ আলী মাঝি, সনাকের সাবেক আহ্বায়ক প্রফেসর মনোহর আলী, জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা শেখ মহিউদ্দিন রাসেল, জেলা পরিষদের কর্মকর্তা নজরুল ইসলাম পাটওয়ারী, দৈনিক চাঁদপুর প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক রহিম বাদশা, সনাকের সিসিপি কমিটির সদস্য ব্যাংকার মুজিবুর রহমান, সুফী খায়রুল আলম খোকন, সনাক সদস্য মোঃ আব্দুল মালেক। এছাড়াও সনাক সহ-সভাপতি কৃষ্ণা সাহাসহ, জেলা পরিষদের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সনাক সদস্যবৃন্দ, স্বজন, সিএফজি কমিটি, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ এবং টিআইবি কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
১৫৫৭৩৪
পুরোন সংখ্যা