চাঁদপুর। বুধবার ১৫ নভেম্বর ২০১৭। ১ অগ্রহায়ণ ১৪২৪। ২৫ সফর ১৪৩৯

বিজ্ঞাপন দিন

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • ---------
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩২- সূরা সেজদাহ

৩০ আয়াত, ৪ রুকু, ‘মক্কী’

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

১। আলিফ-লাম-মীম

২। এই কিতাবের অবতরণ বিশ্ব পালনকর্তার নিকট থেকে, এতে কোনো সন্দেহ নাই।

৩। তারা কি বলে,  এটা আপনি মিথ্যা রচনা করেছেন? বরং এটা আপনার পালনকর্তার তরফ থেকে সত্য, যাতে আপনি এমন এক সম্প্রদায়কে সতর্ক করেন, যাদের কাছে আপনার পূর্বে কোনো সতর্ককারী আসেনি। আশা করা যায় এরা সুপথপ্রাপ্ত হবে।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


সফলতা কখনো অন্ধ হয় না।


-টমাস হাডি।


মানবতাই মানুষের শ্রেষ্ঠতম গুণ।

 


বিশ্ব ডায়াবেটিক দিবসের অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল
ডায়াবেটিস সম্পর্কে ভয় নয় সচেতনতা প্রয়োজন
প্রেস বিজ্ঞপ্তি
১৫ নভেম্বর, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


বশ্ব ডায়াবেটিক দিবস হলো ডায়াবেটিস সম্পর্কে বিশ্বময় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে একটি ক্যাম্পেইন, যা প্রতি বছর ১৪ নভেম্বর অনুষ্ঠিত হয়। বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগ ব্যাপক হারে বেড়ে যাওয়ায়, বিশ্ব ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৯১ সালের ১৪ নভেম্বরকে ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করে। এদিন বিজ্ঞানী ফ্রেডরিক বেনটিং জন্ম নিয়েছিলেন এবং তিনি বিজ্ঞানী চার্লস বেস্টের সঙ্গে একত্রে ডায়াবেটিস রোগের ইনসুলিন আবিষ্কার করেছিলেন। তাই এ দিনটিকে বিশ্ব ডায়াবেটিক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।



সারা বিশ্বের ন্যায় চাঁদপুরেও চাঁদপুর ডায়াবেটিক হাসপাতালের আয়োজনে 'সকল গর্ভধারণ হোক পরিকল্পিত' এ শ্লোগানে দিনব্যাপী কার্যক্রম হাতে নেয়া হয়। গতকাল সকাল ১০টায় চাঁদপুর ডায়াবেটিক হাসপাতাল থেকে জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডলের নেতৃত্বে র‌্যালী বের হয়ে কুমিল্লা রোডের কিছু অংশ অতিক্রম করে পুনরায় হাসপাতালে এসে শেষ হয়। র‌্যালি পরবর্তী চাঁদপুর ডায়াবেটিক হাসপাতালের স্বাস্থ্য প্রশিক্ষণ ক্লাসে আলোচনা সভার আয়োজন করা হয়। এছাড়াও শহরের শপথ চত্বরে হাসপাতালের সৌজন্যে দিনব্যাপী বিনামূলে ডায়াবেটিস রোগ নির্ণয় করা হয়। এতে প্রায় ৪৫০ জনকে বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা করা হয়। সমিতির সভাপতি ও জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডলের সভাপ্রধানে ও সমিতির অবৈতনিক সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর আখন্দ সেলিমের পরিচালনায় আলোচনা সভায় জেলা প্রশাসক বলেন, সারা বিশ্বে যে হারে ডায়াবেটিক রোগী বৃদ্ধি পাচ্ছে তা আমাদের জন্য হুঁশিয়ারি স্বরূপ। এমন অনেক পরিবার আছে যাদের ঘরে ডায়াবেটিক রোগী আছে। তিনি আরো বলেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে হলে সবার আগে আমাদের সচেতন হতে হবে। সচেতনতা ও পরিকল্পিত খাদ্যাভাসের মাধ্যমেই এ রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব। তাই ডায়াবেটিস সম্পর্কে ভয় নয়, আমাদের সকলের সচেতনতা প্রয়োজন।



আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সমিতির পরিচালনা পর্ষদের সহ-সভাপতি ও পুলিশ সুপার শামসুন্নাহার পিপিএম, পরিচালনা পর্ষদের সদস্য ডাঃ মোঃ এ কিউ রুহুল আমিন, স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক ও পরিচালনা পর্ষদের সদস্য কাজী শাহাদাত প্রমুখ।



উপস্থিত ছিলেন পরিচালনা পর্ষদের সদস্য সুভাষ চন্দ্র রায়, পরেশ সাহা, ডাঃ বিশ্বনাথ পোদ্দার, দাতা সদস্য অ্যাডঃ শরীফ মাহমুদ ফেরদৌস শাহীন, আজীবন সদস্য প্রফেসর মনোহর আলী, রোটাঃ জামাল হোসেন, হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
৫২৭৪৭৫
পুরোন সংখ্যা