চাঁদপুর। বুধবার ১৬ মে ২০১৮। ২ জ্যৈষ্ঠ ১৪২৫। ২৯ শাবান ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • হাজীগঞ্জে আটককৃত বিএনপি'র ১৭ নেতাকর্মীকে জেলহাজতে প্রেরন
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩৭-সূরা সাফ্ফাত

১৮২ আয়াত, ৫ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

১৫৬। নাকি তোমাদের কাছে সুস্পষ্ট কোন দলিল রয়েছে?

১৫৭। তোমরা সত্যবাদী হলে তোমাদের কিতাব আন।

১৫৮। তারা আল্লাহ ও জ্বিনদের মধ্যে সম্পর্ক সাব্যস্ত করেছে, অথচ জ্বিনেরা জানে যে, তারা গ্রেফতার হয়ে আসবে।

১৫৯। তারা যা বলে তা থেকে আল্লাহ পবিত্র।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


যারা যুক্তি মানে না, তারা বর্বর।

-জর্জ বার্নাড শ’।


দেশের শাসনভার আল্লাহতায়ালার নিকট হতে আমানত।


ফটো গ্যালারি
চালকদের সচেতন ও দক্ষ করে গড়ে তুলতে প্রশিক্ষণের বিকল্প নেই
আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী
স্টাফ রিপোর্টার
১৬ মে, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুরে নিরাপদ সড়ক চাই (নিসচা) সংগঠনের উদ্যোগে গাড়ি চালকদের প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১৫ মে মঙ্গলবার সকাল ১০টায় চাঁদপুর প্রেসক্লাব হল রুমে (৩য় তলা) এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী।



তিনি তাঁর বক্তব্যে বলেন, নিরাপদ সড়ক চাই আন্দোলন এখন আর গুটিকয়েক ব্যক্তির নয়, এটি এখন বাংলাদেশের গণমানুষের আন্দোলন। চিত্রনায়ক ইলিয়াছ কাঞ্চনের হাত ধরে সৃষ্ট এ আন্দোলন আজ বাংলাদেশ সরকার জাতীয় ভাবে স্বীকৃতি দিয়েছে। এছাড়া আন্তর্জাতিকভাবে জাতিসংঘও এ আন্দোলনকে স্বীকৃতি দিয়েছে। সড়ক দুর্ঘটনা রোধে চালকদের সবচেয়ে বেশি ভূমিকা রয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, বিমান যারা চালায় তারা প্রশিক্ষণপ্রাপ্ত ও অত্যন্ত দক্ষ। তা সত্ত্বেও মাঝেমধ্যে বিমান দুর্ঘটনা ঘটে। তবে তা চালকদের ভুলে নয়, বরং বেশিরভাগ যান্ত্রিক ত্রুটির কারণে হয়ে থাকে। কিন্তু সড়ক দুর্ঘটনাটা এর ব্যতিক্রম। সড়ক পথে যারা চালক রয়েছেন, দেখা যায়, এদের মধ্যে একধরনের প্রতিযোগিতা চলে। কে কার আগে যাবে, এ ধরনের প্রবনতার ফলেই বেশিরভাগ দুর্ঘটনা ঘটে থাকে। তাই চালকদের সচেতন ও দক্ষ করে গড়ে তুলতে প্রশিক্ষণের বিকল্প নেই।



নিসচা চাঁদপুর জেলা শাখার সভাপতি এম এ লতিফের সভাপ্রধানে ও সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন রাসেলের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন নিসচা মতলব উত্তর উপজেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস ও সাধারণ সম্পাদক মামুনুর রশিদ, জেলা আওয়ামী মোটর চালক লীগের সভাপতি মোঃ আনোয়ার গাজী। এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের জেলা শাখার সহ-সভাপতি প্রভাষক রুমা সরকার, মাওঃ মুহাম্মদ আবদুর রহমান গাজী, সাংগঠনিক সম্পাদক মুসাদ্দেক আল আকিব, সাংস্কৃতিক সম্পাদক নাহিদা সুলতানা সেতু, সদস্য নুরজাহান বেগম ও প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে গাড়ি চালক জিয়াউল হক পাটওয়ারী প্রমুখ।



অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন সংগঠনের প্রকাশনা সম্পাদক মোঃ আব্দুল খালেক। উপস্থিত ছিলেন নিসচা চাঁদপুর জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, অর্থ সম্পাদক সুজন চৌধুরী লিটন, প্রচার সম্পাদক সাইফুল ইসলাম আকাশ, দুর্ঘটনা অনুসন্ধান ও গবেষণা বিষয়ক সম্পাদক মোঃ দেলোয়ার হোসাইন, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক নাহিদা সুলতানা সেতু, ক্রীড়া সম্পাদক ফরহাদ আলম, সদস্য অমিত সরকার ও মোঃ কামরুল ইসলাম পাটওয়ারী।



আলোচনা সভা শেষে অনুষ্ঠানের ২য় পর্বে গাড়ি চালকদের প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) চাঁদপুরের ইন্সপেক্টর মোঃ জিয়াউদ্দিন। প্রশিক্ষণে অংশ নেয় বাস, ট্রাক ও সিএনজি-স্কুটার চালকগণ। এ প্রশিক্ষণে ৩০ জন চালক অংশ নেন।



প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় জনসচেতনতা বৃদ্ধি করতে পারলে এক সময়ে বাংলাদেশে সড়ক দুর্ঘটনা কমে আসবে। সবার উচিত এ ভালো কাজে অংশীদারীত্ব হওয়া। প্রশিক্ষণের আয়োজকদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এ ধরনের আয়োজনে চাঁদপুর জেলা পরিষদের সম্পৃক্ততা পূর্বেও ছিলো এবং ভবিষ্যতেও থাকবে।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
১১৬৩২৪৫
পুরোন সংখ্যা