চাঁদপুর। বুধবার ২৩ মে ২০১৮। ৯ জ্যৈষ্ঠ ১৪২৫। ৬ রমজান ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩৮-সূরা ছোয়াদ

৮৮ আয়াত, ৫ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

০৪। তারা বিস্ময়বোধ করে যে, তাদেরই কাছে তাদের মধ্যে থেকে একজন সতর্ককারী আগমন মিথ্যাচারী যাদুকর।

০৫। সে কি বহু উপাস্যের পরিবর্তে এক উপাস্যের উপাসনা সাব্যস্ত করে দিয়েছে। নিশ্চয় এটা এক বিস্ময়কর ব্যাপার।   

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


বক্তৃতা ছোট হোক কিন্তু তার বক্তব্য সুস্পষ্ট এবং বোধগম্য হওয়া চাই।               


-স্টিন।


নীরবতাই শ্রেষ্ঠতম এবাদত। 


ফটো গ্যালারি
চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাক-চাঁদপুরের মতবিনিময় সভা
একটিভ মাদার্স ফোরাম সনাকের একটি যুগান্তকারী পদক্ষেপ
ভারপ্রাপ্ত জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হাসিনা ইয়াসমিন
সংবাদ বিজ্ঞপ্তি
২৩ মে, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুর ও টিআইবি'র আয়োজনে এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসের সার্বিক সহযোগিতায় গতকাল ২২ মে সকাল ১১টায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয়ে শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাক-চাঁদপুরের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সনাক সভাপতি কাজী শাহাদাতের সভাপ্রধানে উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হাসিনা ইয়াসমিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা শিক্ষা অফিসার নাজমা বেগম।



প্রধান অতিথির বক্তব্যে ভারপ্রাপ্ত জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হাসিনা ইয়াসমিন বলেন, স্কুল ব্যবস্থাপনা কমিটি প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্কুল ব্যবস্থাপনা কমিটি সক্রিয় না হলে প্রাথমিক শিক্ষার মান অনেকাংশে ব্যাহত হয়। তিনি বলেন, একটিভ মাদার্স ফোরাম গঠন করা সনাকের একটি যুগান্তকারী পদক্ষেপ। তিনি বলেন, সারা জেলার প্রত্যেক উপজেলা শিক্ষা অফিসার, সহকারী উপজেলা শিক্ষা অফিসারবৃন্দের আন্তরিকতার ফলে জেলার ১ হাজার ১শ' ৫৫টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১ হাজার ১শ' ৪১টি বিদ্যালয়ে একটিভ মাদার্স ফোরাম গঠন করা হয়েছে। আমি আশা করছি, বাকি স্কুলগুলোতেও যথাশীঘ্র গঠন করা হবে। তিনি বলেন, একটি প্রাথমিক বিদ্যালয়ের অভিভাবক বলতে আমরা মায়েদেরকে বুঝি। কারণ, মায়েরা সবসময় সন্তানদের স্কুলে নিয়ে আসে, সন্তানদের লেখাপড়ার খোঁজ-খবর নেয়। সনাক-চাঁদপুরের সহযোগিতায় প্রাথমিক শিক্ষার মান আরও বৃৃদ্ধি পাবে বলে আমরা আশা করছি। তিনি আরও বলেন, সনাক-চাঁদপুর যে স্কুলগুলোতে কাজ করছে সে স্কুলগুলোতে শিক্ষার মান দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সনাকের এ কার্যক্রমের ধারা অব্যাহত থাকবে এ আশাবাদ ব্যক্ত করছি। তিনি সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।



 



চাঁদপুর সদর উপজেলা শিক্ষা অফিসার নাজমা বেগম বলেন, প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে শিক্ষা অফিসারদের আন্তরিকতা রয়েছে। তারপরও শিক্ষার গুণগত মান বৃদ্ধির জন্যে সকলকে সঠিকভাবে দায়িত্ব পালনসহ স্কুলে মনিটরিংয়ের পরিমাণ আরেকটু বাড়াতে হবে। আমরা নিজেরা যার যার অবস্থান থেকে যদি সচেতন হই, আমরা যদি আমাদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করি, তাহলে প্রাথমিক শিক্ষার মান আরও বৃদ্ধি পাবে। তিনি বলেন, একটিভ মাদার্স ফোরাম একটি স্কুলের জন্যে খুবই গুরুত্বপূর্ণ। যার ফল ইতঃমধ্যে আমরা পেতে শুরু করেছি। উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ষোলঘর আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটিভ মাদার্স ফোরাম ইতঃমধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছে। আমি আশা করছি, পর্যায়ক্রমে সকল স্কুলের একটিভ মাদার্স ফোরাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি আরও বলেন, অভিভাবকরা যদি সন্তানদের লেখাপড়ার প্রতি সচেতন না হয় তাহলে স্কুলের শিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়। তিনি বলেন, প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সনাক যে ভূমিকা পালন করছে তা অত্যন্ত প্রশংসনীয়। তিনি আরও বেশি পরিমাণে স্কুল নিয়ে কাজ করার জন্যে সনাকের প্রতি আহ্বান জানান। তিনি সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।



 



সভাপতির বক্তব্যে সনাক সভাপতি কাজী শাহাদাত বলেন, টিআইবি-ঢাকা অফিসের সাথে আলোচনা সাপেক্ষে প্রাথমিক শিক্ষা খাতে সনাক-চাঁদপুর কীভাবে আরও বিস্তৃতভাবে কাজ করতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগগ্রহণ করা হবে। তিনি আরও বলেন, দাতা সংস্থাগুলোর চাহিদা হলো ফলাফলনির্ভর কাজ। মূলত সেই মোতাবেক টিআইবি কাজ করে থাকে। প্রাথমিক শিক্ষার মান বৃদ্ধির জন্যে সনাকের চেষ্টা অব্যাহত রয়েছে। তিনি একটিভ মাদার্স ফোরাম নিয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ খোরশেদ আলম যে অগ্রণী ভূমিকা পালন করেছেন সেজন্যে তিনি তাঁকে ধন্যবাদ জানান। এছাড়াও একটিভ মাদার্স ফোরাম গঠনে সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসার ও সহকারী উপজেলা শিক্ষা অফিসারবৃন্দ যেভাবে সহযোগিতা করেছেন এজন্যে তিনি সকলকে সনাক-চাঁদপুরের পক্ষ থেকে ধন্যবাদ জানান। তিনি বলেন, পরিবর্তন একদিনে আসে না। পরিবর্তন আসতে হলে সময়ের প্রয়োজন। পরিবর্তনের জন্যে আমাদের ধৈর্য ধরতে হবে। তিনি আরো বলেন, সনাকের যে প্রয়াস সচেতনতার মাধ্যমে সমাজ থেকে দুর্নীতি রোধ করা, আমরা আশা করছি সকলের সহযোগিতায় তা একদিন সফল হবে। তিনি মতবিনিময় সভায় উপস্থিত হওয়ার জন্যে ধন্যবাদ জানান।



মতবিনিময় সভার উল্লেখযোগ্য সুপারিশ ও প্রস্তাবনাসমূহ হলো : প্রাথমিক শিক্ষায় সনাকের কার্যক্রম আরও বৃদ্ধি করা; জেলার প্রতিটি উপজেলার শিক্ষা অফিসার ও সহকারী উপজেলা শিক্ষা অফিসারদের নিয়ে সমন্বয় সভার আয়োজন করা; সনাকের পরবর্তী কার্যক্রম রেলওয়ে স্ক্যাভেঞ্জার্সের পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলের স্কুলগুলো নিয়ে কাজ করা; একটিভ মাদার্স ফোরামকে সক্রিয় রাখার জন্য সহকারী উপজেলা শিক্ষা অফিসারগণের দায়িত্ব পালন করা; বিভিন্ন স্কুলের এসএমসিকে আরও গতিশীল করা; সনাকের সহযোগিতায় একটিভ মাদার্স ফোরামের সদস্যদের অংশগ্রহণে ক্লাস্টারভিত্তিক সমাবেশের আয়োজন করা; উত্তর তরপুরচন্ডী কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষের সমস্যা সমাধানে কর্তৃপক্ষ ও সনাকের সহযোগিতা কামনা; ৩ মাস অন্তর অন্তর একটিভ মাদার্স ফোরামের সভা করা; প্রতিটি ইউনিয়নে একটি করে একটিভ মাদার্স ফোরাম সভা করা; আগামী ২৯ মে ২০১৮ উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটিভ মাদার্স ফোরাম সদস্যদের সাথে সনাক চাঁদপুরের মতবিনিময় সভা আয়োজন করা।



সভায় জেলা প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে আলোচনায় অংশগ্রহণ করেন সনাককের শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক প্রফেসর মনোহর আলী, মোঃ আব্দুল মালেক, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মুহাম্মদ কাজী জাফর, মোঃ মানছুর আহমেদ, শেখ সাহিদা আক্তার ও রাবেয়া আক্তার। বিগত মতবিনিময় সভার কার্যবিবরণী পাঠ ও অগ্রগতি পর্যালোচনা করেন টিআইবি'র এরিয়া ম্যানেজার মোঃ মাসুদ রানা। এছাড়াও উত্তর তরপুরচ-ী কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বর্তমান শিক্ষা কার্যক্রম পর্যালোচনা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শাহআলম। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সনাক সদস্য মোঃ আব্দুল মালেক, মোঃ আলমগীর পাটওয়ারী ও অ্যাডভোকেট পলাশ মজুমদার, টিআইবি'র অ্যাসিস্টেন্ট ম্যানেজার (এফএন্ডএ) শিশির কুমার সরকার, উত্তর তরপুরচ-ী কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ রোস্তম বকাউল, উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুশীল কুমার রায়, ইয়েস গ্রুপের সহ-দলনেতা তাসমিয়াহ রহমান দিপা, ইয়েস সদস্য রাজীব দাস, ইয়েস ফ্রেন্ডস্ সদস্য অনয় দেবনাথ প্রমুখ। মতবিনিময় সভাটি সঞ্চালনা করেন টিআইবি'র রাজন চন্দ্র দে।



সভায় শিক্ষা ব্যবস্থায় স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন জোরদারকরণের ক্ষেত্রে কর্তৃপক্ষসমূহের ভাবনা, একটিভ মাদার্স ফোরাম গঠন বিষয়ক অগ্রগতি পর্যালোচনা ও করণীয় নির্ধারণ, অবাধ তথ্য প্রবাহের অনুকুল পরিবেশ সৃষ্টি বিষয়ক পর্যালোচনা (তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী), তথ্যবোর্ড/সিটিজেন চার্টার, নোটিস বোর্ড, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার বোর্ড হালনাগাদকরণ, ওয়েব পোর্টাল/ওয়েবসাইট ইত্যাদি এবং শিক্ষা কার্যক্রম উন্নয়নে শিক্ষা কর্তৃপক্ষের বর্তমান পরিকল্পনা বিষয়ে ব্যাপক আলোচনা করা হয়।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
৫২৯০২
পুরোন সংখ্যা