চাঁদপুর। শুক্রবার ১৫ জুন ২০১৮। ১ আষাঢ় ১৪২৫। ২৯ রমজান ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪৮-সূরা ফাত্হ্

২৯ আয়াত, ৪ রুকু, মাদানী



২৯। মুহাম্মাদ আল্লাহর রাসূল; তাহার সহচরগণ কাফিরদের প্রতি কঠোর এবং নিজেদের মধ্যে পরস্পরের প্রতি সহানুভূতিশীল; আল্লাহর অনুগ্রহ ও সন্তুষ্টি কামনায় তুমি তাহাদিগকে রুকু ও সিজদায় অবনত দেখিবে। তাহাদের লক্ষ্মণ তাহাদের মুখম-লে সিজদার প্রভাবে পরিস্ফুট থাকিবে; তওরাতে তাহাদের বর্ণনা এইরূপ এবং ইঞ্জিলেও তাহাদের বর্ণনা এইরূপই। তাহাদের দৃষ্টান্ত একটি চারাগাছ, যাহা হইতে নির্গত হয় কিশলয়, অতঃপর ইহা শক্ত ও পুষ্ট হয় এবং পরে কা-ের উপর দাঁড়ায় দৃঢ়ভাবে যাহা চাষীর জন্য আনন্দদায়ক। এইভাবে আল্লাহ মু’মিনদের সমৃদ্ধি দ্বারা কাফিরদের অন্তজর্¦ালা সৃষ্টি করেন। যাহারা ঈমান আনে ও সৎকর্ম করে আল্লাহ তাহাগিদকে প্রতিশ্রুতি দিয়াছেন ক্ষমা ও মহাপুরস্কারের।









 


assets/data_files/web

যে-লোক তার সুযোগ হারায় সে নিজেকে হারায়।      


-জি. মরু।


মানবতাই মানুষের শ্রেষ্ঠতম গুণ।













 


ফটো গ্যালারি
চাঁদ দেখা সাপেক্ষে ঈদ শনিবার কিংবা রোববার
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
১৫ জুন, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

আজ ১৫ জুন শুক্রবার বাংলাদেশের আকাশে শাওয়ালের চাঁদ দেখা গেলে আগামীকাল ১৬ জুন শনিবার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদ্যাপিত হবে। অন্যথায় ১৭ জুন রোববার হবে ঈদুল ফিতর। আর এ সিদ্ধান্ত আজ সন্ধ্যার পরই জাতীয় চাঁদ দেখা কমিটির মাধ্যমে জানা যাবে। এদিকে গতকাল বৃহস্পতিবার রাতে ইলেক্ট্রনিক মিডিয়ার বিভিন্ন খবরের মাধ্যমে জানা গেছে, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, জাপান, আবর আমিরাত, তুর্কি ও সৌদিআরবে গতকাল শাওয়ালের চাঁদ দেখা যাওয়ায় আজ সেসব দেশে ঈদুল ফিতর উদ্যাপিত হবে। তাই বাংলাদেশে আজ সন্ধ্যায় শাওয়ালের চাঁদ দেখা যাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। তাহলে ঈদ হবে আগামীকাল শনিবার।

দীর্ঘ একমাস সিয়াম সাধনা শেষে ঈদুল ফিতর মুসলিম উম্মাহর দরজায় কড়া নাড়ছে। ঈদ উদ্যাপনে মানুষ সর্বশেষ প্রস্তুতি সেরে নিচ্ছে আজ। মা-বাবা-আত্মীয়-স্বজনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে লঞ্চ, স্টিমার, ট্রেন, বাস, প্রাইভেটকার ও মাইক্রোযোগে দূর-দূরান্ত থেকে প্রতিদিন মানুষজন ছুটে আসছে বাড়ি-ঘরে।

গত ক'দিন ধরে চাঁদপুর অভিমুখী লঞ্চ-স্টিমারগুলোতে অসংখ্য মানুষকে আসতে দেখা গেছে। এছাড়া বাস, ট্রেনসহ অন্যান্য যানবাহনেও যাত্রীর সংখ্যা দেখা যাচ্ছে অস্বাভাবিক। লঞ্চ-স্টিমার ঘাট, রেলস্টেশন ও বাস স্ট্যান্ডে যাত্রীদের নিরাপত্তা বিধানে চাঁদপুরের আইন-শৃঙ্খলা বাহিনী রয়েছে বেশ তৎপর। তাদেরকে সহযোগিতা করছে স্কাউট সদস্য। গোয়েন্দা পুলিশ, ডিবি পুলিশ এবং পুলিশ সদস্যদের সংখ্যাও বৃদ্ধি করা হয়েছে। এমনকি গুরুত্বপূর্ণ সড়কগুলোর মোড় ও বড় বড় শপিং মার্কেটের সম্মুখে পুলিশ সদস্যদের অবস্থান রমজানের শেষাংশ থেকেই দেখা যাচ্ছে। ঈদকে সামনে রেখে লঞ্চ, স্টিমার ও ট্রেনের বিশেষ সার্ভিস রাখা হয়েছে।

পবিত্র ঈদুল ফিতর উদ্যাপনের লক্ষ্যে বাড়ি-ঘরে আসা মানুষজনের পদচারণায় চাঁদপুরের ছোট-বড় মার্কেটগুলো গত ক'দিন বেশ সরগরম। ঈদের সর্বশেষ কেনাকাটার জন্যে গত ক'দিন ছিলো মার্কেটগুলোতে উপচেপড়া ভিড়। চাঁদপুরে ঈদের জামাত আয়োজনের লক্ষ্যে ঈদগাহ ও মসজিদ প্রাঙ্গণে চলছে প্রস্তুতি। পাশাপাশি মসজিদগুলোকেও প্রস্তুত রাখা হয়েছে। যাতে বৃষ্টির কারণে ঈদগাহে নামাজ আদায় করতে না পারলে মসজিদে আদায় করা যায়। চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত ঈদ প্রস্তুতি সভায় চাঁদপুর শহরের প্রধান প্রধান ঈদ জামাতের সময়সূচি নির্ধারণ করা হয়েছে। সবমিলিয়ে পবিত্র ঈদুল ফিতর উদ্যাপনে মুসলিম উম্মাহ প্রস্তুত হয়ে আছে।

আজকের পাঠকসংখ্যা
১৬২০১২
পুরোন সংখ্যা