চাঁদপুর । বৃহস্পতিবার ১২ জুলাই ২০১৮ । ২৮ আষাঢ় ১৪২৫ । ২৭ শাওয়াল ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • কচুয়ায় স্ত্রী হত্যার দায়ে স্বামীকে ফাঁসির আদেশ দিয়েছে জেলা দায়রা জজ আদালত
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩৯-সূরা আয্-যুমার

৭৫ আয়াত, ৮ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৪২। আল্লাহ মানুষের প্রাণ হরণ করেন তার মৃত্যুর সময়, আর যে মরে না, তার নিদ্রাকালে। অতঃপর যার মৃত্যু অবধারিত করেন, তার প্রাণ ছাড়েন না এবং অন্যান্যের ছেড়ে দেন এক নির্দিষ্ট সময়ের জন্যে। নিশ্চয় এতে চিন্তাশীল লোকদের জন্যে নিদর্শনাবলি রয়েছে।

৪৩। তারা কি আল্লাহ ব্যতীত সুপারিশকারী গ্রহণ করেছে? বলুন, তাদের কোন এখতিয়ার না থাকলেও এবং তারা না বুঝলেও?

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন

 


খাবার টেবিলে বসে যারা কথা বলে বেশি, তারা বেশি খেতে পারে না।  


-ও ডাব্লিউ ছোলম।


মানবতার সেবায় যিনি নিজের জীবন নিঃশেষে বিলিয়ে দিতে পারেন, তিনিই মহামানব।





                           


ফটো গ্যালারি
১৪ জুলাই জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন
চাঁদপুর জেলায় তিন লক্ষাধিক শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর টার্গেট
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
১২ জুলাই, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


আগামী ১৪ জুলাই শনিবার জাতীয় ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইনের ১ম রাউন্ড। এ দিন সারাদেশে একযোগে ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এই বয়সী শিশুদের আবার দুই ক্যাটাগরীতে ভাগ করা হয়েছে। ৬ মাস থেকে ১১ মাস বয়সী শিশুদের ১টি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল আর ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদেরকে ১টি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।



এই ক্যাম্পেইন সফল এবং সার্থক করার লক্ষ্যে চাঁদপুর জেলা সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে গতকাল বুধবার সাংবাদিকদের সাথে ওরিয়েন্টেশন কর্মশালার আয়োজন করা হয়। এ কর্মশালায় চাঁদপুর প্রেসক্লাবের সিনিয়র নেতৃবৃন্দসহ বিভিন্ন পর্যায়ের সাংবাদিক উপস্থিত ছিলেন। এ কর্মশালায় সভাপ্রধান ছিলেন সিভিল সার্জন ডাঃ মোঃ সাইদুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙ্রে মেডিকেল অফিসার ডাঃ শাহীনা আক্তার। উপস্থাপনা করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (সমন্বয়) ডাঃ খালিদ জাহান ফাহিম। কর্মশালায় প্রজেক্টরের মাধ্যমে শিশুদের জন্যে ভিটামিন 'এ' কী প্রয়োজন এবং এর অভাবে শিশু কী ক্ষতির মুখে পড়তে পারে তা উপস্থাপন করা হয়।



কর্মশালায় জানানো হয়, চাঁদপুর জেলায় মোট ৩ লাখ ২১ হাজার ১শ' ৭৬ জন শিশুকে আগামী ১৪ জুলাই ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইনের আওতায় আনার টার্গেট নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ৩৫ হাজার ৯শ' ৫৯ জন শিশুকে নীল রঙের ১টি ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানো হবে। আর ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৮৫ হাজার ২শ' ১৭ জন শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানো হবে। এই বিপুল সংখ্যক শিশুকে এ ক্যাম্পেইনের আওতায় আনার লক্ষ্যে চাঁদপুর জেলা স্বাস্থ্য বিভাগ বিপুল সংখ্যক কেন্দ্র ও স্বেচ্ছাসেবক প্রস্তুত রেখেছে। কেন্দ্রগুলো হচ্ছে : স্বাস্থ্য সহকারী কর্তৃক পরিচালিত কেন্দ্র ৩শ' ৪১টি, এফডবিস্নউএ কর্তৃক পরিচালিত কেন্দ্র ৪শ' ৮০টি, সিএইচসিপি কর্তৃক পরিচালিত কেন্দ্র ২শ' ১৮টি। এছাড়া অন্যান্য ভ্রাম্যমাণ কেন্দ্রের সংখ্যা ২ হাজার ২শ' ৬১টি। এসব কেন্দ্রের জন্যে স্বেচ্ছাসেবক নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৪শ' ৮৩ জন। পুরো জেলাব্যপী এ কার্যক্রম তদারকি করবেন ৫শ' ৫ জন ১ম শ্রেণীর তদারককারী। এসব তথ্য সাংবাদিকদের কাছে লিখিতভাবে উপস্থাপন করা হয়।



সাংবাদিকদের মধ্য থেকে বিভিন্ন পরামর্শ তুলে ধরে এবং প্রশ্ন রেখে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, বর্তমান সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, শাহ্ মোহাম্মদ মাকসুদুল আলম, সাধারণ সম্পাদক মির্জা জাকির, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, সোহেল রুশদী, জিএম শাহীন, প্রচার সম্পাদক এএইচএম আহসান উল্লাহ, এটিএন বাংলার জেলা প্রতিনিধি পার্থনাথ চক্রবর্তী প্রমুখ।



প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী তাঁর বক্তৃতায় চাঁদপুরে একটি হাসপাতালে গর্ভবতী মায়ের মৃত্যুর বিষয়টি উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেন। এসব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, প্যাথলজি ও ডায়াগনস্টিক সেন্টারের বিষয়ে খোঁজ-খবর নিতে তিনি সিভিল সার্জনের দৃষ্টি আকর্ষণ করেন।



 


আজকের পাঠকসংখ্যা
১২৭৪৮৯
পুরোন সংখ্যা