চাঁদপুর । বৃহস্পতিবার ১৯ জুলাই ২০১৮ । ৪ শ্রাবণ ১৪২৫ । ৫ জিলকদ ১৪৩৯
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩৯-সূরা আয্-যুমার

৭৫ আয়াত, ৮ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


৫৫। তোমাদের প্রতি অবতীর্ণ উত্তম বিষয়ের অনুসরণ কর তোমাদের কাছে অতর্কিত ও অজ্ঞাতসারে আযাব আসার পূর্বে।

৫৬। যাতে কেউ না বলে, হায় হায়, আল্লাহ সকাশে আমি কর্তব্যে অবহেলা করেছি এবং  আমি ঠাট্টা-বিদ্রুপকারীদের অন্তর্ভূক্ত ছিলাম।

৫৭। অথবা না বলে, আল্লাহ যদি আমাকে পথপ্রদর্শন করতেন, তবে অবশ্যই আমি পরহেযগারদের একজন হতাম।  

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন





 


শাসন করা তারই সাজে সোহাগ করে যে গো।

 -রবীন্দ্রনাথ ঠাকুর।


নারী পুরুষের যমজ অর্ধাঙ্গিনী।

 


ফটো গ্যালারি
হাজীগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন
মাছে মিশানো হচ্ছে গুড় লবণ আর ফরমালিন
কামরুজ্জামান টুটুল
১৯ জুলাই, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

মাছে ভাতে বাঙালি এ বাক্য এখন বিষে ভাতে বাঙালি এমন প্রবাদে পরিণত হচ্ছে। প্রোটিনের অভাবে আমরা মাছ খাচ্ছি আর এ মাছ এখন আমাদের সর্বনাশ ডেকে আনছে। মাছে বহু আগ থেকে ফরমালিন মিশানো হচ্ছে এটা সর্বজ্ঞাত। কিন্তু সম্প্রতি ফরমালিনের সাথে মাছে গুড় আর লবণ পানি মেশানো হচ্ছে। এমন ভয়ানক তথ্যটি দিলেন হাজীগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে উক্ত কর্মকর্তা এই কথাগুলো বলেন।

সাংবাদিক সম্মেলনে উপজেলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মোঃ মাহমুদ মোস্তফা বলেন, সম্প্রতি মাছে নয় মাছের পেটিতে আমরা ফরমালিনের উপস্থিতি পেয়েছি। কোনো মাছে পচন ধরলে ঐ মাছের পেটি থেকে পচন শুরু হয়। আর পেটিতে পচন ধরলে ঐ মাছের শরীরে দ্রুত পচন শুরু হয়। ঠিক মাছের পচন রোধকল্পে এখন মাছের শরীরের পরিবর্তে পেটিতে ফরমালিন মিশানো শুরু হয়েছে। আবার মাছের শরীরে ফরমালিন মিশানো হলে সেই মাছের শরীরে মাছি বসে না। মাছে মাছি না বসলে ফরমালিনের ভয়ে কেউ সাধারণত ঐ মাছ কিনতে চায় না। ঠিক এজন্যে ফরমালিন মিশ্রিত মাছে মাছি আকৃষ্ট করতে মাছের উপর হালকা করে গুড়ের পানি ছিটিয়ে দেয়া হয়।

তিনি জানান, নদীর বাছা মাছ (বাছাইকৃত) ট্রেতে (গোলাকার থালা) করে যে সকল বিভিন্ন প্রজাতির মাছ বিক্রি করা হয় সেই সকল মাছগুলোর মধ্যে ফরমালিন মিশানো হচ্ছে। রাতের বেলা নদীতে জেলেরা সারারাত মাছ ধরে। এর মধ্যে কিছু মাছ সন্ধ্যা রাতে ধরা হয় আবার কিছু মাছ ভোর রাতে ধরা হয়। সন্ধ্যা রাতের মাছগুলো ভোরের মধ্যেই পচন ধরা শুরু করে। অথচ এই মাছগুলো ঐদিন দুপুর পর্যন্ত কিংবা বিকেল পর্যন্ত রেখে হাট বাজারে বিক্রি করা হয়। ঠিক ঐ মাছের পচন ধরা রোধকল্পে ফরমালিন মিশানো হয়।

মোঃ মোস্তফা মাহমুদ আরো বলেন, সন্ধ্যা বেলা যে সকল মাছের বাজার এলাকা ভিত্তিক বসে সে সকল বাজার সমূহে গুঁড়া মাছ উঠে। এই গুঁড়া মাছগুলোতে অতি দ্রত পচন ধরে এটা সবাই জানে। বিশেষ করে ছোট মাছে পচন ধরা শুরু হলে মাছের শরীরে লালচে রং চলে আসে। ঠিক এই লালচে রংয়ের মাছ বা ছোট মাছগুলোর উজ্জ্বলতা ফিরিয়ে আনতে লবণ পানি মিশানো হচ্ছে। আবার বরিশাল, শরীয়তপুর আর ভোলা থেকে ড্রামে করে দেশীয় প্রজাতির রুই কাতল মৃগেল পাঙ্গাস, নাইলোটিকাসহ যে সকল মাছ চাঁদপুরে আসে সেই সকল মাছে আমরা ফরমালিনের উপস্থিতি পেয়েছি বলে সংবাদ সম্মেলনে দাবি করেন এই মৎস্য কর্মকর্তা।

'স্বয়ংসম্পূর্ণ মাছের দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ' এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে হাজীগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ- ২০১৮ উপলক্ষে সাংবাদিক সম্মেলন করা হয়। হাজীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মুন্সী মোহাম্মদ মনিরের সভাপ্রধানে বুধবার দুপুরে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
১০৫৪৬১৯
পুরোন সংখ্যা