চাঁদপুর । শুক্রবার ২০ জুলাই ২০১৮ । ৫ শ্রাবণ ১৪২৫ । ৬ জিলকদ ১৪৩৯
jibon dip

সর্বশেষ খবর :

  • -
জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন
চাঁদপুরে মাছ চাষ নিয়ে নতুনভাবে চিন্তা করতে হবে
জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান
বাদল মজুমদার
২০ জুলাই, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


'স্বয়ংসম্পূর্ণ মাছের দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ' এই শ্লোগানকে ধারণ করে চাঁদপুরে ৭ দিনব্যাপী মৎস্য সপ্তাহ-২০১৮ উদ্বোধন করা হয়েছে। গতকাল ১৯ জুলাই বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ চাঁদপুর জেলা বাস্তবায়ন কমিটি মৎস্যজীবীদের নিয়ে একটি বিশাল র‌্যালি বের করে। র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় থেকে জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খানের নেতৃত্বে চাঁদপুর-কুমিল্লা সড়ক হয়ে সদর উপজেলা কার্যালয়ে গিয়ে শেষ হয়। র‌্যালিশেষে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভায় সভাপ্রধান ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুল বাকী। সহকারী মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান বলেন, খঁাঁচার মতো বাসভূমিতে মাছ চাষ করতে পারলে নিজেদের মাছের চাহিদা পূরণ করা যেতে পারে। খাঁচায় যদি মাছ চাষ করা যায় তাহলে বাসভূমিতেও তা করা সম্ভব। ভিটার পাশে গর্ত করে অথবা পানির ট্যাংকির পাশে বিল্ডিংয়ের ছাদে আরো দুটি ট্যাংকি করে মাছচাষ করা যেতে পারে। সেজন্যে মৎস্য বৈজ্ঞানিকদের সহযোগিতার প্রয়োজন রয়েছে। চাঁদপুরে মাছ চাষ নিয়ে নতুনভাবে চিন্তা করতে হবে। একটি খাঁচায় যে পরিমাণ মাছ চাষ হয় একটি পুকুরেও এতোটা মাছ চাষ হয় না। একটি খাঁচায় ২০ থেকে ২৫ মণ মাছ চাষ করা যায়, কিন্তু পুকুরে তা সম্ভব নয়। জাটকা ও মা ইলিশ রক্ষা কার্যক্রমে অভিযানের সময় যদি জেলেরা মাছ ধরা বন্ধ না করে তাহলে এমন হতে পারে জেলেদের নদীতে নামতেই দেয়া হবে না।



বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার শামসুন্নাহার, সদর উপজেলা নির্বাহী অফিসার কানিজ ফাতেমা, সিনিয়র সহকারী মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম। বক্তব্য রাখেন সদর উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা ডাঃ আঃ গফুর মিয়া, জেলা মৎস্যজীবী সমিতির সভাপতি আঃ মালেক দেওয়ান, কান্ট্রি ফিশিং বোট মালিক সমিতির সভাপতি শাহআলম মলি্লক, সদর উপজেলা জাতীয় মৎস্যজীবী প্রতিনিধি তসলিম বেপারী, মৎস্য চাষী আবু বকর স্বপন প্রমুখ। আলোচনা শেষে সদর উপজেলা কার্যালয়ের পুকুরে মাছের পোনা অবমুক্তকরণের মাধ্যমে মৎস্য সপ্তাহের শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩৯-সূরা আয্-যুমার

৭৫ আয়াত, ৮ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৫৮। অথবা আযাব প্রত্যক্ষ করার সময় না বলে, যদি কোনরূপে একবার ফিরে যেতে পারি, তবে আমি সৎকর্মপরায়ণ হয়ে যাব।

৫৯। হ্যাঁ, তোমার কাছে আমার নির্দেশ এসেছিল; অতঃপর তুমি তাকে মিথ্যা বলেছিলে, অহংকার করেছিলে এবং কাফেরদের অন্তর্ভুক্ত হয়ে গিয়েছিলে।

৬০। যারা আল্লাহর প্রতি মিথ্যা আরোপ করে, কেয়ামতের দিন আপনি তাদের মুখ কাল দেখবেন। অহংকারীদের আবাসস্থল জাহান্নামে নয় কি?

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন





 


প্রত্যেক মানুষেরই কিছু না কিছু মূল্য আছে।

-ডাব্লিউ এস গিলবার্ট।

                         


কবর এবং গোসলখানা ব্যতীত সমগ্র দুনিয়াই নামাজের স্থান।

 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,১২,৪৯৬ ৮,২৪,৩৫,৪৮২
সুস্থ ৪,৫৬,০৭০ ৫,৮৪,৪৩,৫১৫
মৃত্যু ৭,৫৩১ ১৭,৯৯,২৯৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১১২৪৪৭
পুরোন সংখ্যা