চাঁদপুর। শুক্রবার ১০ আগস্ট ২০১৮। ২৬ শ্রাবণ ১৪২৫। ২৭ জিলকদ ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪০-সূরা আল মু’মিন

৮৫ আয়াত, ৯ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৩৪। ইতিপূর্বে তোমাদের কাছে ইউসুফ সুস্পষ্ট প্রমাণাদিসহ আগমন করেছিলো, অতঃপর তোমরা তার আনীত বিষয়ে সন্দেহই পোষণ করতে। অবশেষে যখন সে মারা গেলো, তখন তোমরা বলতে শুরু করলে, আল্লাহ ইউসুফের পরে আর কাউকে রসূলরূপে পাঠাবেন না। এমনিভাবে আল্লাহ সীমালঙ্গনকারী, সংশয়ী ব্যক্তিকে পথভ্রষ্ট করেন।

৩৫। যারা নিজেদের কাছে আগত কোনো দলিল ছাড়াই আল্লাহর আয়াত সম্পর্কে বিতর্ক করে, তাদের একজন আল্লাহ ও মুমিনদের কাছে খুবই অসন্তোষজনক। এমনিভাবে আল্লাহ প্রত্যেক অহঙ্কারী-স্বৈরাচারী ব্যক্তির অন্তরে মোহর এঁটে দেন।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


উপন্যাস মানুষকে জীবন সম্পর্কে সচেতন করে তোলে।

 -রবার্ট হেনরিক।


কাউকে অভিশাপ দেওয়া সত্যপরায়ণ ব্যক্তির উচিত নয়।



 


আন্তর্জাতিক আদিবাসী দিবসে র‌্যালি ও আলোচনা সভা
চাঁদপুরের বালিয়া ইউনিয়নসহ বিভিন্ন স্থানে আদিবাসীরা বেশ ভালোভাবেই জীবনযাপন করছেন
অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মঈনুল হাসান
স্টাফ রিপোর্টার
১০ আগস্ট, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


'আদিবাসী জাতিসমূহের দেশান্তর, প্রতিরোধের সংগ্রাম' এ শ্লোগানে গতকাল ৯ আগস্ট বৃহস্পতিবার আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। চাঁদপুর প্রেসক্লাব সম্মুখস্থ স্থান থেকে র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মঈনুল হাসান।



তিনি তাঁর বক্তব্যে বলেন, চাঁদপুরে আদিবাসীদের একসাথে বসবাস আমার কাছে ভালো লেগেছে। অন্য কোনো জেলায় এমন আছে কি না আমার জানা নেই। আদিবাসী জনগণ তাদের অধিকার পেয়েছে। এ কারণেই আদিবাসী দিবস পালন করা হচ্ছে। চাঁদপুরের বালিয়া ইউনিয়নসহ বিভিন্ন স্থানে আদিবাসীরা বেশ ভালোভাবেই জীবনযাপন করছেন। আদিবাসীরা ভাষা রক্ষা করতে পারলে, তারা তাদের নিজস্ব ভাষা ব্যবহার করতে পারবে। যারা উচ্চশিক্ষা অর্জন করে বের হচ্ছে তারা কিন্তু প্রধানমন্ত্রীর কাছ থেকে আর্থিকভাবে সহায়তা পাচ্ছে। সমাজের মধ্যে নিজেরা প্রতিষ্ঠিত হতে পারছে। অত্যাচার-নিপীড়ন এ ধরনের কোনো ঘটনাই চাঁদপুরে ঘটেনি। আগামীতেও এমন কোনো ঘটনা ঘটবে না_এটাই আমার প্রত্যাশা থাকবে।



চাঁদপুর জেলা ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি গিত্তরঞ্জন ত্রিপুরার সভাপ্রধানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা ও সংগঠনের প্রধান উপদেষ্টা অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার।



সংগঠনের সদস্য তানভীর আহমেদের পরিচালনায় বক্তব্য রাখেন চাঁদপুর অযাচক আশ্রমের অধ্যক্ষ সুখরঞ্জন ব্রহ্মচারী, সংস্থার উপদেষ্টা বিমল চৌধুরী, জেলা জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ চাঁদপুর জেলা শাখার সভাপতি গোলাপ চন্দ্র সাহা, জেলা ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার যুগ্ম সাধারণ সম্পাদক প্রবীর ত্রিপুরা, সাংগঠনিক সম্পাদক প্রদীপ কুমার ভানু, চাঁদপুর স্টুডেন্স ফোরামের সভাপতি পলাশ ত্রিপুরা প্রমুখ।



এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডঃ রণজিত রায় চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি তপন সরকার, জেলা পূজা উদ্যাপন পরিষদের নেতা শিক্ষক সুরঞ্জিত কর, মুন্না সাহা, ডিকে মৃদুল, তাপস চন্দ্র রায়সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। আদিবাসী দিবসকে কেন্দ্র করে দুপুরের পর থেকে বিভিন্ন স্থান থেকে আদিবাসীগণ অনুষ্ঠানস্থলে আসতে শুরু করে। তাদের ব্যাপক উপস্থিতিতে অনুষ্ঠানস্থল মুখরিত হয়ে উঠে। তারা লিখিত বক্তব্যে জানান, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের আদিবাসীরা নানাবিধ সমস্যার কারণে দেশান্তরী হলেও স্বাধীনতার পর চাঁদপুর জেলা থেকে কোনো অধিবাসী দেশান্তরী হয়নি উল্লেখ করে বলেন, মুক্তিযুদ্ধের সময় যারা দেশান্তরী হয়ে পরবর্তীতে দেশে ফিরে আসে তাদের বেশির ভাগ আদিবাসী এখনো তাদের জায়গা-জমি ফেরৎ পায়নি। নদীভাঙ্গনসহ নানা কারণে বেশির ভাগ আদিবাসীই ভূমিহীন ও অর্থহীন এবং আনুপাতিক হারে অন্যান্য সম্প্রদায়ের তুলনায় তারা শিক্ষা, সাস্কৃতিকসহ অর্থনৈতিক দিক থেকে অনেক পিছিয়ে আছেন। তারা তাদের জীবনযাত্রার মানোন্নয়নে সকলের সহযোগিতা কামনা করেন। অনুষ্ঠানে আদিবাসী নৃত্য পরিবেশন করেন শিশুশিল্পী স্নেহা দেববর্মণ ত্রিপুরা।


আজকের পাঠকসংখ্যা
৮০৭৭০
পুরোন সংখ্যা