চাঁদপুর। রোববার ১৯ আগস্ট ২০১৮। ৪ ভাদ্র ১৪২৫। ৭ জিলহজ ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুরের নতুন জেলা প্রশাসক হিসেবে যোগ দেবেন মোঃ কামরুজ্জামান। তিনি বর্তমানে এলজিইডি মন্ত্রণালয়ে উপ-সচিব হিসেবে কর্মরত আছেন।
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪০-সূরা আল মু'মিন


৮৫ আয়াত, ৯ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৫১। আমি সাহায্য করব রসূলগণকে ও মুমিনগণকে পার্থিব জীবনে ও সাক্ষীদের দ-ায়মান হওয়ার দিবসে।


৫২। সে দিন জালেমদের ওজর-আপত্তি কোন উপকারে আসবে না, তাদের জন্যে থাকবে অভিশাপ এবং তাদের জন্যে থাকবে মন্দ গৃহ।


৫৩। নিশ্চয় আমি মূসাকে হেদায়েত দান করেছিলাম এবং বনী ইসরাইলকে কিতাবের উত্তরাধিকারী করেছিলাম।


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 


 


মহৎ কাজে যাঁরা ব্রতী তাঁরা নিঃসন্দেহে আত্মত্যাগী।


-ফেডারিক ভন


 


দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞানচর্চায় নিজেকে উৎসর্গ করো।


 


 


 


 


 


 


 


ফটো গ্যালারি
১০ম পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতার জয়ধ্বনি পর্ব সম্পন্ন
ফাইনালে উত্তর শ্রীরামদী সপ্রাবি, রেলওয়ে কিন্ডারগার্টেন, হাসান আলী সরকারি উবি, মাতৃপীঠ সরকারি বালিকা উবি, চাঁদপুর সরকারি কলেজ ও চাঁদপুর সরকারি মহিলা কলেজ
বিতর্কের মাধ্যমে সৃজনশীলতার একটি সামাজিক আন্দোলনকে সার্বজনীন আন্দোলনে রূপ দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশন : এনবিআরের সাবেক চেয়ারম্যান মোঃ গোলাম হোসেন
রাসেল হাসান
১৯ আগস্ট, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


শেষ হলো বিতর্কের জয়ধ্বনি। টুর্নামেন্টের ভাষায় যে পর্বের নাম সেমি-ফাইনাল। এ পর্বকে নিছক বিতর্ক বললে ভুলই হবে। যারা দেখেছেন তারা প্রত্যেকেই অনুধাবন করেছেন, এ পর্বটি যেন ঠিক একটি যুদ্ধ। যুক্তির অস্ত্র দিয়ে এ যুদ্ধে যারা টিকে থাকতে পেরেছে তারা নিঃসন্দেহে ভাগ্যবান। জেলার হাজারো বিতার্কিকের স্বপ্ন যে মঞ্চে দাঁড়িয়ে বিতর্ক করার, শেষ পর্যন্ত এ বছরের জন্যে সেই স্বপ্নের উল্লাস মঞ্চে বিতর্ক করার টিকেট পেলো প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের ২টি করে সেরা ৬টি দল। প্রতিটি বিজয়ী দলের চোখে মুখে আনন্দের ঝংকার, আর যারা জয়ধ্বনি পর্ব থেকে বিদায় নিয়েছে তাদের মধ্যে সৃষ্ট হাহাকার আর কান্নাররোল জানান দেয় বিতর্ককে কতোটা ভালোবাসে।



গতকাল শনিবার চাঁদপুর রোটারী ভবনে ডাঃ নূরুর রহমান কনফারেন্স হলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রাজস্ব বোর্ড (এনবিআর)-এর সাবেক চেয়ারম্যান মোঃ গোলাম হোসেন। প্রধান অতিথি তাঁর বক্তব্য বলেন, বিতর্কের মাধ্যমে সৃজনশীলতার একটি সামাজিক আন্দোলনকে সার্বজনীন আন্দোলনে রূপ দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশন। বিতর্কের বিষয় নির্বাচনে আধুনিকতা ও নান্দনিকতার পরিচয় দিয়েছে কর্তৃপক্ষ। চাঁদপুরে দশ বছর ধরে এত বড় একটি আন্দোলন পরিচালিত হচ্ছে, অথচ আমি তা জানিই না! ব্যক্তির ও রাষ্ট্রীয় জীবনে এ বিতর্ক চর্চা যে কতটা গুরুত্ববহ তা হয়তো যারা বিতর্ক চর্চা করছে তারা নিজেরাই জানে না। একদিন এ কথা বলার পুঁজিটুকু পরশ পাথরের ন্যায় কাজ করবে।



দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক আলহাজ্ব অ্যাডঃ ইকবাল-বিন-বাশারের সভাপ্রধানে এবং চাঁদপুর বিতর্ক একাডেমির প্রতিষ্ঠাতা, সিকেডিএফ-এর সভাপতি কাজী শাহাদাতের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি কলেজের ইসলামের ইতিহাস বিভাগের সাবেক বিভাগীয় প্রধান, পাবনা সরকারি মহিলা কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর বিলকিস আজিজ, এনএসআই, চাঁদপুরের উপ-পরিচালক এবিএম ফারুক, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও সিকেডিএফ-এর সহ-সভাপতি মির্জা জাকির, কচুয়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান হাতেম ও সিকেডিএফ-এর আজীবন সদস্য জমির হোসেন জনি। স্বাগত বক্তব্য রাখেন চাঁদপুর বিতর্ক একাডেমির অধ্যক্ষ ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া।



প্রধান অতিথির হাতে উপহার তুলে দেন দৈনিক চাঁদপুর কণ্ঠের নির্বাহী সম্পাদক মির্জা জাকির। বিশেষ অতিথিবৃন্দকে উপহার তুলে দেন যথাক্রমে চাঁদপুর কণ্ঠের বার্তা সম্পাদক, সিকেডিএফ-এর সহ-সভাপতি এএইচএম আহসান উল্লাহ, চীফ রিপোর্টার বিমল চৌধুরী, চাঁদপুর বিতর্ক একাডেমির কারিগরি পরিচালক সাইফুল আজম ও উপাধ্যক্ষ।



জয়ধ্বনি পর্বে বিচারক হিসেবে দায়িত্বপালন করেন চাঁদপুর বিতর্ক একাডেমির অধ্যক্ষ ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া, বঙ্গবন্ধু লেখক পরিষদ চাঁদপুর জেলা শাখার সভাপতি সামীম আহমেদ খান, সিকেডিএফ-এর সহ-সভাপতি এএইচএম আহসান উল্লাহ, হাসান আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ও সিকেডিএফ-এর আজীবন সদস্য ইসমাত আরা সাফি বন্যা, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন সিনিয়র সহকারী শিক্ষক আলহাজ্ব মোঃ আব্দুল মালেক, বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজের বিতর্ক বিষয়ক শিক্ষক ও সিকেডিএফ-এর আজীবন সদস্য মোঃ মাসুদুর রহমান, টিআইবি লক্ষ্মীপুর জেলার এরিয়া ম্যানেজার আব্দুল মান্নান আকন্দ, পুরাণবাজার ডিগ্রি কলেজের হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান হাবিবুর রহমান পাটওয়ারী, বিশিষ্ট যুব সংগঠক ও ব্যাংকার ইলিয়াছ মজুমদার।



মডারেটর ও সময় নিয়ন্ত্রক হিসেবে দায়িত্ব পালন করেন শামীম হাসান, আবু সালেহ, ফাতেমা বিনতে নূর ঐশী, জায়েদুর রহমান নিরব, অভিজিৎ রায় ও কাজী আজিজুল হাকিম নাহিন। সবশেষে ফলাফল ঘোষণা করেন সিকেডিএফ-এর সাধারণ সম্পাদক শ্রী রাজন চন্দ্র দে।



সেমি-ফাইনালে প্রাথমিক বিভাগে মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাথমিক শাখাকে মাত্র ১.৫ পয়েন্টে হারিয়ে চাঁদপুর রেলওয়ে কিন্ডারগার্টেন জয়লাভ করে। বিতর্কটিতে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিজয়ী দলের দলপ্রধান ওয়ারিয়া বিনতে কামরুল। হাইমচর শিশু নিকেতনকে ৩২ পয়েন্টের বড় ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিজয়ী দলের দলপ্রধান তাসফিয়া ইসলাম। মাধ্যমিক পর্যায়ে ৮.৫ পয়েন্টে জয়লাভ করে মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিজয়ী দলের দলপ্রধান সালমা আক্তার নিপা। অপর বিতর্কে গতবারের রানার্স আপ দল ফরিদগঞ্জ বালিথুবা আঃ হামিদ উচ্চ বিদ্যালয়কে মাত্র ১ পয়েন্টে হারিয়ে ফাইনালে উঠে হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিজয়ী দলের দলপ্রধান মোঃ তাওহীদুর রহমান। কলেজ পর্যায়ে চাঁদপুর সরকারি কলেজ 'ক' দলকে মাত্র ১.৫ পয়েন্টে হারিয়ে ফাইনালে উঠে চাঁদপুর সরকারি মহিলা কলেজ। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিজয়ী দলের ২য় বক্তা মারিয়া জাহান। অপর বিতর্কে চাঁদপুর সরকারি কলেজ 'ঘ' দলকে ৫ পয়েন্টে হারায় চাঁদপুর সরকারি কলেজ 'গ' দল। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিজয়ী দলের দলপ্রধান ভিভিয়ান ঘোষ। দিন শেষে সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে সেরাদের সেরা হয় প্রাথমিক বিভাগে ২৩৮.৫ পয়েন্ট পেয়ে উত্তর শ্রীরামদি সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিভাগে ২৬২ নম্বর পেয়ে হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় এবং কলেজ বিভাগে ২৬৩ নম্বর পেয়ে চাঁদপুর সরকারি কলেজ 'গ' দল। ব্যক্তিগত সাফল্যে প্রাথমিকে ৮০ পয়েন্ট পেয়ে তাসফিয়া সুলতানা, মাধ্যমিকে ৮৬ পয়েন্ট পেয়ে তাওহীদুর রহমান এবং কলেজ পর্যায়ে ৮৬ পয়েন্ট পেয়ে ভিভিয়ান ঘোষ সেরা হয়। আগামী ৪ সেপ্টেম্বর উল্লাস পর্বে চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে পরস্পর মুখোমুখি হবে এ ৬টি দল।



 



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
৯০২৫০
পুরোন সংখ্যা