চাঁদপুর। বুধবার ১৭ অক্টোবর ২০১৮। ২ কার্তিক ১৪২৫। ৬ সফর ১৪৪০
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪২-সূরা শূরা

৫৪ আয়াত, ৫ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৪৮। তারা যদি মুখ ফিরিয়ে নেয়, তবে তোমাকে তো আমি তাদের রক্ষক করে পাঠাইনি। তোমার দায়িত্ব তো শুধু প্রচার করে যাওয়া। আমি মানুষকে যখন আমার রহমত আস্বাদন করাই তখন সে এতে উৎফুল্ল হয় এবং যখন তাদের কৃতকর্মের জন্য তাদের বিপদ-আপদ ঘটে তখন মানুষ হয়ে যায় অকৃতজ্ঞ।

৪৯। আকাশম-লী ও পৃথিবীর কর্তৃত্ব আল্লাহরই। তিনি যা ইচ্ছা তা-ই সৃষ্টি করেন। তিনি যাকে ইচ্ছা কন্যা সন্তান দান করেন এবং যাকে ইচ্ছা পুত্র সন্তান দান করেন।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন



 


অস্থির মানসিকতা স্বাস্থ্য এবং শান্তি দুটোতেই বিঘœ সৃষ্টি করে।               


-মার্ক টোয়াইন।


আল্লাহ যদি তোমাদের অর্থ-সম্পদ দান করেন তবে তাহা নিজের ও পরিবারের পক্ষ হইতে বন্টন শুরু করো।





 


ফটো গ্যালারি
ড্যাফোডিল ফাউন্ডেশনের উদ্যোগে ১ হাজার দরিদ্র পরিবারের মাঝে তহবিল হস্তান্তর
এ কার্যক্রম সমাজের অন্য বিত্তশালীদের জন্যে অনুকরণীয় দৃষ্টান্ত হতে পারে
ডাঃ দীপু মনি এমপি
হাছান খান মিসু
১৭ অক্টোবর, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


যাকাতের অর্থ মানুষের মাঝে বিচ্ছিন্নভাবে বিলি-বণ্টন না করে এ অর্থকে মানব উন্নয়ন কর্মসূচির মাধ্যমে সুবিধাবঞ্চিত মানুষদের স্বাবলম্বী করার মহান ব্রত নিয়ে কাজ করছে ড্যাফোডিল ফাউন্ডেশন। এ কার্যক্রমের তিন বছরের মাথায় 'জীবিকা চাঁদপুর-২' প্রকল্পের উদ্যোগে ১ হাজার দরিদ্র পরিবারের মাঝে তহবিল হস্তান্তর করা হয়েছে। আর এ তহবিল দরিদ্র পরিবারের হাতে তুলে দেয়া হয় চাঁদপুরের আলোকিত মানুষ ডাঃ দীপু মনি এমপির হাত দিয়ে। ড. মোঃ সবুর খানের মতো একজন আলোকিত মানুষ অপর এক আলোকিত মানুষকে প্রধান অতিথি করে অনুষ্ঠানটি করায় অনুষ্ঠানের ভাবগাম্ভীর্যতা যেনো অন্যরকমভাবে প্রকাশ পায়।



ড্যাফোডিল ফাউন্ডেশন-এর 'জীবিকা চাঁদপুর-২' প্রকল্পের উদ্যোগে ১ হাজার দরিদ্র পরিবারের মাঝে এ তহবিল হস্তান্তর ও মতবিনিময় সভা গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে। এদিন বিকেল ৩টায় বাবুরহাট মডেল টাউনে অবস্থিত ড্যাফোডিল স্কুল এন্ড কলেজ মাঠে 'যাকাত ভিত্তিক অর্থ ব্যবস্থার মাধ্যমে মানব উন্নয়ন কর্মসূচি' শিরোনামে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডাঃ দীপু মনি।



তিনি তাঁর বক্তব্যে বলেন, প্রত্যেক ধর্মই মানুষকে ভালো কথা বলে, দান করতে বলে। পবিত্র কোরআনে যাকাত দেয়ার কথা বলা হয়েছে। আল্লাহতায়ালা বলেছেন, তুমি তোমাকে এমন স্থানে নিয়ে যাও, যাতে তুমি নিজেও দান করতে পারো। তার উদাহরণ হলেন এই এলাকার কৃতী সন্তান সবুর খান। তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন, এগিয়ে নিয়ে গেছেন, এখন এ এলাকার সুবিধাবঞ্চিত মানুষদের স্বাবলম্বী করার জন্যে কাজ করে যাচ্ছেন। অর্থ-সম্পদ বা বিত্তশালী অনেকেই আছেন। কিন্তু সুবিধাবঞ্চিত মানুষদের ভাগ্য পরিবর্তনে এভাবে করার দৃষ্টান্ত খুবই কম। এজন্যে তাঁর প্রতি অনেক কৃতজ্ঞতা এবং অভিনন্দন। তাঁর এ কার্যক্রম সমাজের অন্য বিত্তশালীদের জন্যে অনুকরণীয় দৃষ্টান্ত হতে পারে।



ডাঃ দীপু মনি বলেন, আমরা এক সময় শোষিত জাতি ছিলাম। বঙ্গবন্ধুর নেতৃত্বে এ দেশ স্বাধীনতা অর্জন করে। তাঁর নেতৃত্বে যখন এ দেশটি এগিয়ে যাচ্ছিলো, তখনই একটি চক্র দেশকে পিছিয়ে রাখার জন্যে বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারকে হত্যা করে। বর্তমানে তাঁর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর আদর্শকে লালন করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। শেখ হাসিনার আমলে এ দেশে যে উন্নয়ন হয়েছে, তা অন্য কোনো সরকারের পক্ষে সম্ভব হয়নি। বর্তমান সরকারের আমলেই বয়স্ক ভাতা, বিধবা ভাতা, মাতৃদুগ্ধভাতা ও শিক্ষাবৃত্তিসহ নানা সেবামূলক কার্যক্রম আপনারা ভোগ করছেন। এছাড়া সারাদেশে ব্রীজ, কালভার্ট, রাস্তাসহ বিদ্যুৎখাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। তিনি আরো বলেন, চাঁদপুরে তথা আমার নির্বাচনী এলাকায় নির্বাচনের আগে শতভাগ বিদ্যুৎ ঘরে ঘরে পৌঁছে যাবে। এ সরকারই জনবান্ধব উন্নয়নশীল সরকার। তাই আগামী নির্বাচনে আপনারা এই সরকারকে পুনরায় ভোট দিয়ে এ দেশের উন্নয়নে কাজ করার সুযোগ করে দিবেন আশা করি।



ড্যাফোডিল ফাউন্ডেশন ও ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান ড. মোঃ সবুর খানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান ও অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ জাহেদ পারভেজ চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোশারেফ হোসেন। সমাপনী বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ শহিদ উল্লাহ মাস্টার। সুবিধাভোগীদের মধ্যে বক্তব্য রাখেন জীবিকা চাঁদপুর-২-এর সদস্য নাসরিন বেগম।



ড্যাফোডিল গ্রুফের জুনিয়র ইনস্ট্রাক্টর (বিএসডিআই) মাজহারুল হকের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার কানিজ ফাতেমা, ড্যাফোডিল কলেজের অধ্যক্ষ জামশেদুর রহমান ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ মোঃ নূর খান। অনুষ্ঠানে 'জীবিকা চাঁদপুর-২' প্রকল্পের অধীনে সহস্রাধিক নারী সদস্য উপস্থিত ছিলেন। এছাড়া ডাঃ দীপু মনি এমপির সফরসঙ্গী হিসেবে দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
৩৯৯৭০২
পুরোন সংখ্যা