চাঁদপুর। বৃহস্পতিবার ১৮ অক্টোবর ২০১৮। ৩ কার্তিক ১৪২৫। ৭ সফর ১৪৪০
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪২-সূরা শূরা

৫৪ আয়াত, ৫ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৫০। অথবা তাদেরকে দান করেন পুত্র ও কন্যা উভয়ই এবং যাকে ইচ্ছা তাকে করে দেন বন্ধ্যা, তিনি সর্বজ্ঞ, সর্বশক্তিমান।

৫১। মানুষের জন্য অসম্ভব যে, আল্লাহ তার সাথে কথা বলবেন ওহীর মাধ্যম ছাড়া, অথবা পর্দার অন্তরাল ব্যতিরেকে অথবা এমন দূত প্রেরণ ছাড়া, যে দূত তাঁর অনুমতিক্রমে তিনি যা চান তা ব্যক্ত করে, তিনি সমুন্নত, প্রজ্ঞাবান।

৫২। আর এভাবেই আমি তোমার প্রতি ওহী করেছি রূহ (কুরআন) আমার নির্দেশে; তুমি তো জানতে না কিতাব কি ও ঈমান কি পক্ষান্তরে আমি একে করেছি আলো যা দ্বারা আমি আমার বান্দাদের মধ্যে যাকে ইচ্ছা পথ-নির্দেশ করি; তুমি অবশ্যই প্রদর্শন কর সরল পথ-

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


প্রতিভাবানদের আবিষ্কৃত জিনিস কখনো মৃল্যহীন হয় না।                           


-কুপ।


যে ব্যক্তি আল্লাহ ও পরকালে বিশ^াস করে (অর্থাৎ মুসলমান বলে দাবি করে) সে ব্যক্তি যেন তার প্রতিবেশীর কোন প্রকার অনিষ্ট না করে।



 


ফটো গ্যালারি
হাইমচরে মা ইলিশ রক্ষার্থে জনসচেতনতামূলক নৌ-র‌্যালি ও সভা
মা ইলিশ রক্ষা না পেলে ভবিষ্যতে আর ইলিশ খাওয়া সম্ভব হবে না
ডাঃ দীপু মনি এমপি
নিজস্ব প্রতিনিধি
১৮ অক্টোবর, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


মা ইলিশ রক্ষা অভিযান উপলক্ষে হাইমচরের মেঘনায় উপজেলা পরিষদের আয়োজনে জেলেদের সচেতনতামূলক নৌ-র‌্যালি ও সভা অনুষ্ঠিত হয়েছে। এই র‌্যালিতে চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি, জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান ও পুলিশ সুপার মোঃ জিহাদুল কবির পিপিএম অংশ নেন। গতকাল ১৭ অক্টোবর বেলা ১১টায় আলগী উত্তর ইউনিয়নের মেঘনার পাড় কাটাখালী এলাকার মাছঘাট থেকে রঙ-বেরঙের ফেস্টুন, ব্যানার নিয়ে বাদ্যযন্ত্র বাজিয়ে শত শত জেলের অংশগ্রহণে নৌযোগে তেলির মোড়, হাইমচর বাজার ও চরভৈরবী মাছঘাট পর্যন্ত নদীতে র‌্যালি অনুষ্ঠিত হয়। কাটাখালী মাছঘাটে অনুষ্ঠিত পথসভায় ডাঃ দীপু মনি এমপি প্রধান অতিথির বক্তব্য রাখেন। তিনি তাঁর বক্তব্যে বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এ সম্পদ আমাদেরকেই রক্ষা করতে হবে।



মা ইলিশ নিয়ে দীপু মনি বলেন, মা যখন সন্তান জন্ম দিতে বাপের বাড়ি যান, তখন বাবার বাড়ি লোকজন তাকে খুব যত্নে ও আদরে রাখে। ঠিক তেমনি মা ইলিশ ডিম ছেড়ে বাচ্চা ফোটানোর জন্যে মিঠাপানি মেঘনায় তথা চাঁদপুর-হাইমচরে অবস্থান করে। ইলিশ মাছের জন্যে বাপের বাড়ি হচ্ছে চাঁদপুর। বাবার বাড়ি মেয়েকে যেভাবে আদর-যত্নে রাখা হয় তেমনি মা ইলিশকেও আদর-যত্নে রাখার দায়িত্ব আমাদের সকলের। একটি ইলিশ প্রায় ২৩ লাখ ডিম ছাড়তে পারে। এ ইলিশের ডিম যদি আমরা অকালেই নষ্ট করে ফেলি তাহলে আর ভবিষ্যতে ইলিশ খাওয়া সম্ভব হবে না। তিনি আরো বলেন, ক্ষেতে ফসল ফলাতে হলে বীজ বপন করে কাঙ্ক্ষিত ফসলের জন্যে দীর্ঘসময় অপেক্ষা করতে হয়। তারপর ভালো ফসল পাওয়া যায়। তেমনি মা ইলিশকে ডিম ফোটানোর সুযোগ দিলে এর সুফল আমরাই ভোগ করবো। তাই আমাদের প্রত্যেককেই নিজ নিজ দায়িত্ব থেকে ইলিশ সম্পদ রক্ষা করতে হবে।



উপজেলা নির্বাহী অফিসার সমর কান্তি বসাকের সভাপ্রধানে ও উপজেলা মৎস্য অফিসার মাহবুব রশিদের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান, পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শামছুল হক মন্টু পাটওয়ারী, উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি হুমায়ুন কবির প্রধানীয়া, সাংগঠনিক সম্পাদক জিএম জাহিদ ও ইউপি সদস্য আবুল হোসেন। উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী, হাইমচর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোঃ মানোয়ার হোসেন মোল্লা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এসএম কবির, সেলিনা আক্তার সেফালী, হাইমচর থানার পরিদর্শক (তদন্ত) মোঃ আলমগীর হোসেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হুমায়ুন কবির পাওটয়ারী, এমএ বাশার, উপজেলা যুবলীগের আহ্বায়ক জাহাঙ্গীর হোসেন বেপারী, যুগ্ম আহ্বায়ক এসএম আল মামুন সুমন, হাইমচর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ খুরশিদ আলম, ইউপি চেয়ারম্যান মোঃ শাহাদাত সরকার, মনির আহমেদ দুলাল, আঃ জলিল মাস্টার, ১নং গাজীপুর ইউপি চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান গাজী, প্রচার সম্পাদক মোঃ মুনচুর পাটওয়ারী প্রমুখ। নৌ-র‌্যালি ও পথসভায় স্থানীয় জনপ্রতিনিধি, জেলে প্রতিনিধি, মৎস্যজীবী প্রতিনিধি, জেলে ও আড়ৎদারসহ বিভিন্ন শ্রেণী-পেশার লোকজন উপস্থিত ছিলেন।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
৩৫৪৫২৫
পুরোন সংখ্যা