চাঁদপুর। শুক্রবার ৭ ডিসেম্বর ২০১৮। ২৩ অগ্রহায়ণ ১৪২৫। ২৮ রবিউল আউয়াল ১৪৪০
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪৪-সূরা দুখান

৫৯ আয়াত, ৩ রুকু, ‘মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

২৫। উহারা পশ্চাতে রাখিয়া গিয়াছিল কত উদ্যান ও প্র¯্রবণ;

২৬। কত শস্যক্ষেত্র ও সুরম্য প্রাসাদ,

২৭। কত বিলাস-উপকরণ, উহাতে তাহারা আনন্দ পাইত।

২৮। এইরূপই ঘটিয়াছিল এবং আমি এই সমুদ্রদয়ের উত্তরাধিকারী করিয়াছিলাম ভিন্ন সম্প্রদায়কে।


আইনের মৃত্যু হয় কিন্তু গ্রন্থের মৃত্যু নেই।

-বুলওয়ার লিটন।

 


মুসলমানগণের মধ্যে যার স্বভাব সবচেয়ে ভালো সেই সর্বাপেক্ষা ভালো ব্যবহার করে, তারাই তোমাদের মধ্যে সর্বাপেক্ষা শ্রেষ্ঠ ব্যক্তি।


ফটো গ্যালারি
নারী নির্যাতন প্রতিরোধে আন্তর্জাতিক প্রচারাভিযান পক্ষ-২০১৮ উপলক্ষে সমাবেশ ও মেলা
মেধাবী জাতি গঠনে কন্যা শিশুদের সুরক্ষা দিতে হবে
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান
০৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


'নারীর কথা শুনবে বিশ্ব কমলা রঙে নতুন দৃশ্য' এ প্রতিপাদ্যকে ধারণ করে নারী নির্যাতন প্রতিরোধকল্পে আন্তর্জাতিক প্রচারাভিযান পক্ষ-২০১৮ উদ্যাপন উপলক্ষে সমাবেশ ও মেলা অনুষ্ঠিত হয়েছে। দিবসের এ বছরের মূল প্রতিপাদ্যের পাশাপাশি যৌন হয়রানি, বাল্যবিয়ে, সাইবারবুলিং এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধের উপর গুরুত্ব দিয়ে এ প্রচারাভিযান চালানো হয়। গতকাল বৃহস্পতিবার সকালে চাঁদপুর সদর উপজেলা অডিটোরিয়ামে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি (সিইপি) ও মেয়েদের জন্যে নিরাপদ নাগরিকত্ব (মেজনিন) প্রকল্পের উদ্যোগে এবং জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর চাঁদপুরের সহায়তায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান। তিনি তাঁর বক্তব্যে বলেন, আমরা সুষ্ঠু ও সুন্দর সমাজ বিনির্মাণে ভালো-আদর্শ মা চাই, কিন্তু কেউ আদর্শ-ভালো কন্যা সন্তান চাই না। কন্যা সন্তান ভালো-আদর্শবান না হলে ভালো মা আসবে কোথা থেকে। তাই এখনই সময় আমাদের কন্যা সন্তানদের সুরক্ষার জন্যে এবং সমাজ থেকে সকল ধরনের নির্যাতন নির্মূলকরণে সম্মিলিত ভূমিকা রাখতে হবে।



জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক কমিটির আহ্বায়ক প্রকৌশলী মোঃ দেলোয়ার হোসেনের সভাপতিত্বে এবং ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির জেলা ব্যবস্থাপক কালাচাঁদ দাস অসিত-এর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা ও অতিরিক্ত পুলিশ সুপার (প্রমি) শাকিলা ইয়াসমীন সূচনা।



এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রামার সাজিয়া আফরিন ও সূর্য্যের হাসি ক্লিনিক ম্যানেজার বেবী সাহা। স্বাগত বক্তব্য রাখেন জেলা ব্র্যাক প্রতিনিধি ফারুক আহম্মেদ।



বক্তারা বলেন, আমাদের বিশাল ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হলে জনসংখ্যার অর্ধেকেরও বেশী নারী সমাজকে বসিয়ে রাখলে চলবে না। তাদের উৎপাদনমুখী ও কৃষি কর্মকা-ের সাথে সম্পৃক্ত করতে হবে এবং ক্ষুধামুক্ত সমাজ গঠনে ভূমিকা রাখতে হবে। আমরা আজ আশার আলো দেখতে পাচ্ছি যে, এখন মেয়েরা জেগে উঠছে এবং তারা আগের থেকে অনেক সচেতন। বিভিন্ন প্রতিযোগিতামূলক কর্মকা-ে তারা এখন সম্পৃক্ত হচ্ছেন এবং ছেলেদের পেছনে ফেলে এগিয়ে যাচ্ছেন। তবে তৃণমূলের মেয়েরা এখনো পিছিয়ে আছে, তাদেরও সামনে এগিয়ে নিয়ে যেতে একযোগে কাজ করতে হবে।



অনুষ্ঠানের শুরুতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ব্র্যাকের ডকুমেন্টারী ও ডকুড্রামা প্রদর্শন করা হয়। আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ নারী নির্যাতন প্রতিরোধে স্বাক্ষর সংগ্রহ অভিযানের ব্যানারে স্বাক্ষর করে এ প্রচারাভিযানের শুভ সূচনা করেন। তারা প্রত্যেকে ব্যানারে নিজ নিজ অঙ্গীকার লিখে তার স্বাক্ষর করেন এবং অন্যদের স্বাক্ষর করতে উদ্বুদ্ধ করেন। মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের স্টল পরিদর্শন ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার শুভ সূচনা ঘোষণা করেন অতিথিরা। আলোচনাপর্ব শেষে সকল অংশগ্রহণকারী দাঁড়িয়ে নারী নির্যাতন নির্মূলকরণে শপথ পাঠ করেন। শপথবাক্য পাঠ করান সদর উপজেলা নির্বাহী অফিসার কানিজ ফাতেমা।



 


আজকের পাঠকসংখ্যা
৩৯০৬২৯
পুরোন সংখ্যা