চাঁদপুর। রোববার ১৬ ডিসেম্বর ২০১৮। ২ পৌষ ১৪২৫। ৮ রবিউস সানি ১৪৪০
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডাঃ দীপু মনি শিক্ষামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন || চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য দীপু মনি শিক্ষামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন || *
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪৫-সূরা জাছিয়া :

৩৭ আয়াত, ৪ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৩১। পক্ষান্তরে যাহারা কুফরী করে তাহাদিগকে বলা হইবে, তোমাদের নিকট কি আমার আয়াতসমূহ পাঠ করা হয় নাই? কিন্তু তোমরা ঔদ্ধত্য প্রকাশ করিয়াছিলে এবং তোমরা ছিলে এক অপরাধী সম্প্রদায়।  

 


assets/data_files/web

অসৎ আনন্দের চেয়ে পবিত্র বেদনা মহৎ।

-হোমার


দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান চর্চায় নিজেকে উৎসর্গ করো।

 


ফটো গ্যালারি
আজ মহান বিজয় দিবস
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট ॥
১৬ ডিসেম্বর, ২০১৮ ১১:৩৪:২১
প্রিন্টঅ-অ+


আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বিজয়ের ৪৭ বছর পূর্তি আজ। ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মত্যাগের বিনিময়ে এ দিনে অর্জিত হয়েছিলো বাঙালির কাক্সিক্ষত বিজয়। বায়ান্নর ভাষা আন্দোলনের মধ্য দিয়ে সূচনা হয়েছিলো বাঙালির স্বাধীকার আন্দোলন। এ আন্দোলনের চূড়ান্ত পরিণতিতে ১৯৭১ সালে সংঘটিত হয় ৯ মাসের মুক্তিযুদ্ধ।

    এদেশের সর্বস্তরের মানুুষ একাত্তরের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের পর প্রস্তুতি নিতে থাকে পাক হানাদার বাহিনীকে মোকাবেলা করার। ২৫ মার্চের কালো রাতে হানাদার বাহিনী এদেশের ঘুমন্ত নিরীহ বাঙালির উপর হত্যাযজ্ঞ চালায়। তাদের এ নির্মম হত্যাযজ্ঞ ও পৈশাচিক কর্মকা- দেখে বিশ্ববাসী হতভম্ব হয়ে পড়ে। শুরু হয় মুক্তিযুদ্ধ। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে বীর বাঙালি পাক হানাদার বাহিনীকে পরাস্ত করে ১৬ ডিসেম্বর অর্জন করে মহান বিজয়। বাঙালি পায় স্বাধীন জাতি সত্ত্বার পরিচয়, পায় লাল সবুজের পতাকা। মহান এ বিজয় দিবস রাষ্ট্রীয়ভাবে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়ে থাকে প্রতি বছর।

    এবারো মহান বিজয় দিবস উদ্যাপন উপলক্ষে চাঁদপুর জেলা সদরে জেলা প্রশাসনের উদ্যোগে নেয়া হয়েছে নানা কর্মসূচি। আজ ১৬ ডিসেম্বর সূর্যোদয়ের সাথে সাথে চাঁদপুরে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য ‘অঙ্গীকার’ পাদদেশে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের কর্মসূচির শুভ সূচনা করা হবে। এরপর অঙ্গীকার বেদীতে সকল শহীদ বীর মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা নিবেদন করে শ্রদ্ধার্ঘ অর্পণ করা হবে।

    সরকারিভাবে গৃহীত অন্যান্য কর্মসূচি : আজ সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৮টায় চাঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের পর পর জেলা এবং উপজেলা সদরের বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার-ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কারারক্ষী, রোভার স্কাউটস্, গার্লস গাইড ও কমিউনিটি পুলিশসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রী-ছাত্রী এবং অন্যান্য শিশু-কিশোর সংগঠনের কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ এবং এর পর পর শিশু-কিশোরদের অংশগ্রহণে ক্রীড়ানুষ্ঠান, ডিসপ্লে ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। সকাল ১১টায় চাঁদপুর সার্কিট হাউজে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এছাড়া সকাল ১১টা থেকে ২টা পর্যন্ত জেলার সকল সিনেমা হলে বিনামূল্যে ছাত্র-ছাত্রী ও শিশু-কিশোরদের জন্যে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী, ইসলামিক ফাউন্ডেশন ও সংশ্লিষ্ট উপ-কমিটির ব্যবস্থাপনায় দিনের সুবিধাজনক সময়ে সকল মসজিদে জাতির শান্তি, অগ্রগতি ও শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ দোয়া এবং সকল মন্দির, গীর্জা ও উপাসনালয়ে বিশেষ প্রার্থনা, দুপুরে সরকারি হাসপাতাল, এতিমখানা, জেলখানা, সরকারি শিশু পরিবার, মূক ও বধির বিদ্যালয়ে উন্নতমানের খাবার পরিবেশন, বিকেল ৩টায় পুরাণবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয় মাঠে পৌর মেয়রের ব্যবস্থাপনায় প্রীতি হা-ডু-ডু প্রতিযোগিতা, একই সময় চাঁদপুর স্টেডিয়ামে জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় বিজয় দিবস ভলিবলের ফাইনাল খেলা এবং বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজ মাঠে প্রীতি ফুটবল প্রতিযোগিতা, বিকেল সাড়ে ৩টায় চাঁদপুর সরকারি মহিলা কলেজ মাঠে জেলা মহিলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় কলেজ পর্যায়ের ছাত্রীদের ক্রীড়ানুষ্ঠান এবং একই সময়ে চাঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক একাদশ বনাম চাঁদপুর পৌরসভা একাদশের প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে। সন্ধ্যা ৬টায় মুক্তিযুদ্ধের বিজয় মেলা মঞ্চে মহান বিজয় দিবস উপলক্ষে 'সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার এবং মুক্তিযুদ্ধ' শীর্ষক আলোচনা সভা, আলোচনা শেষে জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমীর ব্যবস্থাপনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এছাড়া আজ দুপুর ২টা থেকে সূর্যাস্ত পর্যন্ত চাঁদপুর লঞ্চঘাটে বাংলাদেশ কোস্টগার্ডের জাহাজ সর্বসাধারণের দর্শনের জন্যে উন্মুক্ত রাখা হবে।

    মহান বিজয় দিবস উপলক্ষে চাঁদপুর পৌরসভার উদ্যোগে শহরের শপথ চত্বর, ইলিশ চত্বর ও পৌর ভবন আলোকসজ্জা করা হয়েছে। এছাড়া জেলা প্রশাসকের বাসভবনসহ বিভিন্ন সরকারি বাসভবন আলোকসজ্জা করা হয়েছে।

    মহান বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানসহ সাংস্কৃতিক সংগঠনগুলো পৃথক পৃথক কর্মসূচি গ্রহণ করেছে।

জেলা আওয়ামী লীগ



    বাংলাদেশ আওয়ামী লীগ চাঁদপুর জেলা শাখার উদ্যোগে মহান বিজয় দিবস পালনে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচি : আজ সূর্যোদয়ের সাথে সাথে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান, এরপর কার্যালয় থেকে মিছিল সহকারে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য অঙ্গীকার বেদীতে পুষ্পস্তবক অর্পণ, জেলা প্রশাসন আয়োজিত সরকারিভাবে গৃহীত সকল কর্মসূচিতে অংশগ্রহণ এবং সহযোগিতা প্রদান। সকাল ১০টায় চাঁদপুর স্টেডিয়ামের সামনে থেকে বিজয় র‌্যালি বের করা হবে। সন্ধ্যায় বিজয় মেলা মঞ্চে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভায় নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন।

    উক্ত দলীয় ও সরকারি কর্মসূচিতে জেলা আওয়ামী লীগ, সদর উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগসহ সকল অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মী এবং সর্বস্তরের মানুষজনকে উপস্থিত থাকার জন্যে অনুরোধ জানিয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নাছির উদ্দিন আহম্মেদ ও সাধারণ সম্পাদক আবু নঈম দুলাল পাটোয়ারী।


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
৪১৩৩৭১
পুরোন সংখ্যা