ঢাকা। সোমবার ২১ জানুয়ারি ২০১৯। ৮ মাঘ ১৪২৫। ১৪ জমাদিউল আউয়াল ১৪৪০
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৪-সূরা কামার


৫৫ আয়াত, ৩ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


 


 


assets/data_files/web

যাকে মান্য করা যায় তার কাছে নত হও। -টেনিসন।


 


 


যারা ধনী কিংবা সবকালয়, তাদের ভিক্ষা করা অনুচিত।


 


 


ফটো গ্যালারি
২৭ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ শিক্ষামন্ত্রীর
এবার প্রশ্নপত্র অ্যালুমিনিয়াম ফয়েল প্যাকে পাঠানো হবে : শিক্ষামন্ত্রী
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
২১ জানুয়ারি, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


এসএসসি ও সমমানের পরীক্ষার সময় দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। প্রশ্নপত্র ফাঁস রোধে শিক্ষামন্ত্রীর এটি প্রাথমিক উদ্যোগ। গতকাল রোববার সচিবালয়ে উক্ত পরীক্ষা সংক্রান্ত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।



শিক্ষামন্ত্রী বলেন, আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধ ও নিরাপত্তাজনিত কারণে ২৭ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। প্রত্যেকটি কেন্দ্রের জন্যে নির্ধারিত প্রশ্নপত্রের বঙ্ অ্যালুমনিয়ামের ফয়েল প্যাকে পাঠানো হবে। এটি বিশেষ ধরনের খাম, যেটা দেখে বোঝা যাবে খামটি এর আগে কখনও খোলা হয়েছে কি না। এর আগে প্রশ্নফাঁস রোধে কাগজের খামে উন্নতমানের টেপ ব্যবহার করে কেন্দ্রে কেন্দ্রে প্রশ্নপত্র পাঠানো হতো। এই প্রথম অ্যালুমিনিয়ামের ফয়েল পেপারে মুড়িয়ে প্রশ্নপ্রত্র কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হবে। এছাড়া অন্যান্য বছরের মতো এবারো সব পদ্ধতি অবলম্বন করা হবে। শিক্ষামন্ত্রী আরো বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। যদি বিশেষ কোনো কারণে কারো দেরি হয়, সে ক্ষেত্রে দেরির কারণ ও পরীক্ষার্থীর নাম ঠিকানা লিখে রেখে কেন্দ্রে প্রবেশ করতে হবে।



তিনি আরো বলেন, অনলাইনে প্রশ্নফাঁস নিয়ে গুজব ও মিথ্যা তথ্য ছড়ানো ঠেকাতে বিটিআরসিসহ সব সংস্থাকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। পরীক্ষার হলের আশপাশে যতটুকু সম্ভব ১৪৪ ধারা জারি থাকবে।



উল্লেখ্য, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় সারাদেশে ২৫ লাখ ৭৩ হাজার ৮৫১ জন শিক্ষার্থী অংশ নেবে। ২ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি হবে তত্ত্বীয় পরীক্ষা। ২৬ ফেব্রুয়ারি হবে সংগীত বিষয়ের পরীক্ষা। আর ২৭ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চের মধ্যে হবে অন্য বিষয়ের ব্যবহারিক পরীক্ষা হবে।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
৩১০০৪
পুরোন সংখ্যা