চাঁদপুর, বৃহস্পতিবার ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জমাদিউস সানি ১৪৪০
jibon dip
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৩-সূরা নাজম


৬২ আয়াত, ৩ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৩২। উহারাই বিরত থাকে গুরুতর পাপ ও অশ্লীল কার্য হইতে, ছোটখাট অপরাধ করিলেও। তোমার প্রতিপালকের ক্ষমা অপরিসীম ; আল্লাহ তোমাদের সম্পর্কে সম্যক অবগত, যখন তিনি তোমাদিগকে সৃষ্টি করিয়াছিলেন মৃত্তিকা হইতে এবং যখন তোমরা মাতৃগর্ভে ভ্রূণরূপে ছিলে। অতএব তোমরা আত্ম-প্রশংসা করিও না, তিনিই সম্যক জানেন মুত্তাকী কে।


 


assets/data_files/web

মনের যাতনা দেহের যাতনার চেয়ে বেশি। -উইলিয়াম হ্যাজলিট।


 


ন্যায়পরায়ণ বিজ্ঞ নরপতি আল্লাহর শ্রেষ্ঠ দান এবং অসৎ মূর্খ নরপতি তার নিকৃষ্ট দান।


 


ফটো গ্যালারি
ফরিদগঞ্জে জমে উঠেছে একুশে বইমেলা
ফরিদগঞ্জ প্রতিনিধি
২১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


ফরিদগঞ্জে জমে উঠেছে একুশের বইমেলা। স্টলে স্টলে বই, লেখক কর্ণারে কবি সাহিত্যিকদের আড্ডা এবং মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান। স্কুল-কলেজের শিক্ষার্থী, সাধারণ ক্রেতা ও কবি সাহিত্যিকদের মিলন মেলায় পরিণত হয়েছে প্রাণের একুশে বইমেলা। মেলাকে উৎসবমুখর করতেই কর্তৃপক্ষের যথাযথ সিদ্ধান্ত বৈকালিক এবং সন্ধ্যাকালীন সাংস্কৃতিক অনুষ্ঠান।



গত ১৭ ফেব্রুয়ারি আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হয় ফরিদগঞ্জে অমর একুশে বইমেলা। ৫ দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন উপ-পরিচালক, স্থানীয় সরকার ও চাঁদপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আলী আফরোজ। ২১ ফেব্রুয়ারি রাত্রে মেলার সমাপ্তি হবে।



মেলার উদ্বোধনী দিন থেকে উৎসবমুখর পরিবেশে এবং ব্যাপক উপস্থিতিতে খুব ভালোভাবেই জমে উঠেছে মেলা। বিকেল এবং সন্ধ্যার সাংস্কৃতিক অনুষ্ঠান মেলার সৌন্দর্য আরো বাড়িয়ে দিয়েছে। এছাড়াও রয়েছে বিভিন্ন প্রতিযোগিতা। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে ইতোমধ্যে পরিবেশিত হয়েছে নৃত্যবিদ্যার বিশেষ নৃত্যানুষ্ঠান (১৭ ফেব্রুয়ারি), ফরিদগঞ্জ এ.আর মডেল সরকারি উচ্চ বিদ্যালয় সাংস্কৃতিক জোটের সাংস্কৃতিক অনুষ্ঠান ও স্বরলিপি সংগীত নিকেতনের গানের আসর (১৮ ফেব্রুয়ারি)।



১৯ ফেব্রুয়ারি মঙ্গলবার বিকেলে ফরিদগঞ্জ লেখক ফোরাম'র পরিবেশনায় অনুষ্ঠিত হয়েছে আবৃত্তি সন্ধ্যা। একইদিন সন্ধ্যায় ফরিদগঞ্জ লেখক ফোরাম'র ব্যবস্থাপনায় পরিবেশিত হয় রম্য বিতর্ক।



গতকাল ২০ ফেব্রুয়ারি বুধবার বিকেলে সিকেডিএফ ফরিদগঞ্জ শাখা কমিটির ব্যবস্থাপনায় প্রীতি বিতর্ক অনুষ্ঠিত হয়। এতে ফরিদগঞ্জ এ.আর.পাইলট মডেল সরকারি উচ্চ বিদ্যালয় এবং ফরিদগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় অংশগ্রহণ করে। সন্ধ্যায় ফরিদগঞ্জ সংগীত একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ২১ ফেব্রুয়ারি পুরস্কার বিতরণ এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যানারে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।



আল মাহমুদের জন্যে শোক বই : বাংলা সাহিত্যের শক্তিমান কবি অন্যতম আধুনিক কবি আল মাহমুদের মৃত্যুতে ফরিদগঞ্জ লেখক ফোরাম একটি খোলা শোক বই এর ব্যবস্থা করেছে। শোক বইটিতে প্রতিদিন বিশিষ্টজনরা এলিজি লিখছে। এছাড়াও সংগঠনের পুরানো বেশ কিছু ম্যাগাজিন এবং সংগঠনের কবি লেখকদের বই প্রদর্শন করা হয়। প্রতিদিন বিকেল থেকে রাত পর্যন্ত এখানে কবি-সাহিত্যিকদের আড্ডা চলে।



সিটি লাইব্রেরীর বিশেষ গিফ্ট : প্রতিদিন মেলাতে সিটি লাইব্রেরী স্টল ব্যতিক্রমী কিছু পাঠককে বই গিফট করছে। এ রকমই একজন পাঠক শাহিন। শাহিন একজন শারীরিক প্রতিবন্ধী। বই পড়ার প্রতি অনেক আগ্রহ। ফরিদগঞ্জে বই মেলা হচ্ছে শুনে এক পায়ে সাইকেল চালিয়ে মেলাতে চলে আসেন তিনি। শাহিনের আরেকটি পা নেই। তাঁর এই আগ্রহ দেখে লাইব্রেরীর কর্ণধার হাফিজুর রহমান তাকে তার পছন্দের বইটিই গিফট করেন। তিনি জানান, প্রতিদিনই এ রকম ব্যতিক্রমী কাউকে তিনি বই গিফট করতে চান।



বইপ্রেমি এসিল্যান্ড : অনেক ব্যস্ততার ভেতরও প্রতিদিন বই মেলাতে আসতে ভুল করেন না সহকারী কমিশনার (ভূমি) মমতা আফরিন। কখনো তিনি ছুটে আসেন সাংস্কৃতিক অনুষ্ঠান দেখতে। আবার কখনো ছুটে আসেন বই কিনতে। কখনো ছুটে আসেন মেলার সার্বিক বিষয় দেখতে।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
৫৩৪১০৩
পুরোন সংখ্যা