চাঁদপুর, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬, ১১ শাবান ১৪৪০
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪৮-সূরা ফাত্হ্

২৯ আয়াত, ৪ রুকু, মাদানী

২৮। তিনিই তাঁহার রাসূলকে পথনির্দেশ ও সত্য দীনসহ প্রেরণ করিয়াছেন, অপর সমস্ত দীনের উপর ইহাকে জয়যুক্ত করিবার জন্য। আর সাক্ষী হিসাবে আল্লাহই যথেষ্ট।



 


বুদ্ধি যেখানে প্রবল, লালসা সেখানে দুর্বল।                 


-প্লেটো।


ডান হাত যা দান করে বাম হাত তা জানতে পারে না-এমনদানই সর্বোৎকৃষ্ট।







 


ফটো গ্যালারি
লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের রামদাসদী মেঘনা নদীর তীরে
অবৈধ বালু মজুদ ও ব্যবসা বন্ধের দাবিতে হাজারো মানুষের মানববন্ধন
১৮ এপ্রিল, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর সদর উপজেলার ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের ৮নং ওয়ার্ড রামদাসদী গ্রামে নদী ভাঙ্গন রোধে শহর রক্ষা বাঁধ ঘেঁষে লিকলেইম কোম্পানীর টাঙ্গাইলের আহছান উল্লাহ মাস্টার ফসলি জমি ও পুকুর ভরাট পূর্বক বালু স্তূপ করে শহর রক্ষা বাঁধকে হুমকির মুখে ফেলেছে। শুধু তাই নয়, বালুর স্তূপ এতটাই উঁচু হয়েছে যে, তাতে পরিবেশ বিপর্যয় সৃষ্টি হয়েছে। আশেপাশের বাড়ির বসবাসরত লোকজন এই বালুর কারণে অসুবিধায় পড়ছে। সেই সাথে হুমকির মুখে পড়ছে ফসলি জমিগুলো। এ নিয়ে স্থানীয়দের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। এই বালু ব্যবসা বন্ধের প্রতিবাদে গতকাল বুধবার সকাল সাড়ে ৯টায় হাজারো নারী-পুরুষের অংশগ্রহণে মেঘনা নদীর পাড়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়।



মানববন্ধন কর্মসূচিতে এলাকার ভুক্তভোগীরা জানান, এই বালুর স্তূপের কারণে শহর রক্ষা বাঁধের অনেক স্থানে সিসি বস্নক দেবে গেছে। বালুর কারণে পরিবেশ হয়ে পড়ছে বিপর্যস্ত। আমরা চাই এখান থেকে এই অবৈধ বালুর মজুদ ও ব্যবসা যেন দ্রুত সরিয়ে নেয়া হয়। তারা আরও জানায়, আমরা এ বিষয়ে ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ সেলিম খানের কাছে অভিযোগ করেছি। আমাদের রামদাসদী গ্রামে মেঘনা নদীর তীরে গত কদিন নদীভাঙ্গন রক্ষা বাঁধ ঘেঁষে বালুর স্তূপ দেয়া হচ্ছে। এই বালুর স্তূপে আশেপাশের বাড়িতে বালু থেকে পানি প্রবেশ করছে। শহর রক্ষা বাঁধের সিসি বস্নক দেবে যাচ্ছে। বাতাসের সাথে বালু উড়ে পরিবেশ দূষিত হচ্ছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসক, পুলিশ সুপার, পানি উন্নয়ন বোর্ড, পরিবেশ অধিদপ্তর, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা, চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোতে লিখিত আবেদন করা হয়।



সকাল সাড়ে ৯টায় রামদাসদী গ্রামের যে স্থানে বালুর স্তূপ তৈরি করা হয়েছে সেখানে হাজারো নারী-পুরুষ একত্রিত হয়ে চাঁদপুর-হাইমচর নদীর তীরের স্থায়ী বাঁধ ও পরিবেশ দূষণ রক্ষার্থে নদীর তীরে অবৈধভাবে বালুর স্তূপকরণসহ অনুমোদনবিহীন অবকাঠামো নির্মাণের বিরুদ্ধে ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের সর্বস্তরের জনগণ ঐক্যবদ্ধভাবে মানববন্ধন কর্মসূচি পালন করে।



জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট উজ্জ্বল হোসেন বলেন, পরিবেশের জন্যে ক্ষতিকর এমন কোনো কাজ এখানে করা যাবে না। বাতাসে বালু ওড়ে এখানে ক্ষতি হচ্ছে।



পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মোঃ ওয়াহেদুর রহমান ভঁূইয়া জানান, পুরাণবাজার ইব্রাহিমপুর ও সাখুয়ার এটি প্রজেক্ট। ২০১২ সালে ৫ হাজার ৮শ' ৩০ মিটার প্রজেক্টের কাজ প্রথম ধাপে সমাপ্ত হয়। নদী ভাঙ্গা-গড়ার খেলা আমরা রিপিয়ারিং করি। যারা এখানে বালু ভরাটের কাজ করছে আমরা তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবো। ২০১৫ সালে ৫ হাজার ৮শ' ৩০ থেকে ৬ হাজার ১শ' মিটার কাজ শেষ হয়। জনগণ তার সুফল ভোগ করছে। যদি এই প্রজেক্টের কাজ না হত তাহলে নদী ভাঙ্গনের ফলে মূল বেড়িবাঁধ ধ্বংস হয়ে যেতো।



লিকলেইন কোম্পানীর ম্যানেজার নবীন খান জানান, এই কাজটির জন্যে তাদের অনুমতি রয়েছে। আর সেই অনুমতির কাগজপত্র মন্ত্রণালয়ে রয়েছে। আমরা ২/১ দিনের মধ্যে সেই কাগজপত্র চাঁদপুরের প্রশাসনকে দেখাতে পারবো।



চাঁদপুরে অবস্থানরত লিকলেইন কোম্পানীর কেয়ারটেকার মোঃ শরিফুল ইসলামের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি।



স্থানীয়রা জানায়, গত ২৮ মার্চ থেকে এখানে সিরাজগঞ্জ যমুনা ঘাট থেকে বালু এনে স্তূপ করা হচ্ছে। আর এই বালু এখানে পাইন্ডিং করে সিঙ্গাপুরে পাঠানো হবে। স্থানীয়রা জানায়, এ কোম্পানীর লোকেরা এখানে শিল্প কারখানা করার কথা বলে ফসলি জমি ও পুকুর ৩ বছরের জন্য পোষাণী নেয়। বিনিময়ে প্রতি একর সম্পত্তি এক বছরের জন্য মাত্র ১ হাজার ৬শ' টাকা করে দিয়েছে। যারা জমি পোষাণীতে দিয়েছে লতিফ খান, আলম খান, আব্দুল হক, গোলাপ খা, সুমন খাসহ আরো অনেকে অতি লোভের কারণে লিকলেইন কোম্পানীর কাছে তাদের জমি তুলে দিয়েছে।



তারা জানায়, শিল্প কারখানা করার কথা বলে এই প্রতিষ্ঠানের লোকজন তাদের কাছ থেকে পোষাণীতে জমি নিয়েছে। পরবর্তীতে দেখা যায়, কোম্পানী না করে এখানে বালুর ব্যবসা শুরু করেছে। ভুক্তভোগীদের দাবি দ্রুত এই স্থান থেকে এই অবৈধ বালুর ব্যবসা যেন সরিয়ে নেয়া হয়। তাই চাঁদপুর-হাইমচর নদীর তীরে স্থায়ী বাঁধ ও পরিবেশ দূষণ রক্ষার্থে নদীর তীরে অবৈধ বালু স্তূপকরণসহ অনুমোদনহীন অবকাঠামো নির্মাণের বিরুদ্ধে এলাকাবাসীর মানববন্ধন করে।



নবনির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের শপথ ২৩ এপ্রিল



চাঁদপুর কণ্ঠ রিপোর্ট নবনির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যানদের শপথ ২৩ এপ্রিল মঙ্গলবার বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। এদিন চাঁদপুরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে হাইমচর ব্যতীত জেলার অন্য ৭টি উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের শপথ বাক্য পাঠ করাবেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নান। সকাল দশটার মধ্যে নবনির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের অনুষ্ঠানস্থলে উপস্থিত থাকতে অনুরোধ জানিয়েছেন চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান।



 


আজকের পাঠকসংখ্যা
২৪০৫০৪
পুরোন সংখ্যা