চাঁদপুর, শনিবার ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ রমজান ১৪৪০
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫০-সূরা কাফ্

৪৫ আয়াত, ৩ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।



৪৩। আমিই জীবন দান করি; মৃত্যু ঘটাই এবং সকলের প্রত্যাবর্তন আমারই দিকে।

৪৪। যেদিন তাহাদের উপরস্থ জমিন বিদীর্ণ হইবে এবং মানুষ ত্রস্ত্র-ব্যস্ত হইয়া ছুটাছুটি করিবে, এই সমবেত সমাবেশকরণ আমার জন্য সহজ।

৪৫। উহারা যাহা বলে তাহা আমি জানি, তুমি উহাদের উপর জবরদস্তিকারী নহ; সুতরাং যে আমার শাস্তিকে ভয় করে তাহাকে উপদেশ দান কর কুরআনের সাহায্যে।

 


assets/data_files/web

অপ্রয়োজনে প্রকৃতি কিছুই সৃষ্টি করে না। -শংকর।


 


 


কবর এবং গোসলখানা ব্যতীত সমগ্র দুনিয়াই নামাজের স্থান।


 


 


 


ফটো গ্যালারি
আহলান-সাহলান; মাহে রামাদ্বান
প্রবৃত্তির নিয়ন্ত্রণে রোজা ঢাল স্বরূপ
এএইচএম আহসান উল্লাহ
২৫ মে, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

রোজা সম্পর্কে প্রিয় নবী (দঃ)-এর একখানা হাদীসের অংশ বিশেষ হচ্ছে 'রোজা ঢাল স্বরূপ।' নবীজীর এই বাণীর গুরুত্ব ব্যাপক। রোজাদারকে অশ্লীল কথাবার্তা বা মন্দ আচরণ, ঝগড়া-কলহের বাদানুবাদ ও শোরগোল থেকে নিবৃত্ত থাকতে বলা হয়েছে। এমনকি কেউ যদি গায়ে পড়ে তার সাথে কলহ-বিবাদ করতে আসে, এমনকি মারতেও যদি উদ্ধত হয় তখনও রোজাদারকে সংযমের পরিচয় দিতে বলা হয়েছে রোজার সম্মান ও পবিত্রতার খাতিরে। বিশ্ব বরেণ্য হাদিস টিকাকার হাকীমুল উম্মত মুফতি আহমদ ইয়ার খান নঈমী (রঃ) এ প্রসঙ্গে বলেন, 'রোজা উভয় জগতে মুমিনের জন্য ঢাল।' রোজা দুনিয়াতে শয়তানের প্ররোচনা ও কুমন্ত্রণার মন্দ প্রভাব থেকে রোজাদারকে রক্ষা করে। আবার আখিরাতে জাহান্নামের আগুন থেকেও রোজা মুমিনকে রক্ষা করে।

কলহপ্রবণ সমাজে প্রতিনিয়ত যুদ্ধংদেহী মনোভাব পরিহার করতে এ শিক্ষা শুধু কার্যকরই নয়, অনুপমও বটে। মানুষের প্রবৃত্তি কলহপ্রিয়। পবিত্র কোরআনে এসেছে, "নিশ্চয়ই আমি এ কোরআনে মানুষকে বিভিন্ন উপমার মাধ্যমে ব্যাখ্যা প্রদান করেছি, আর মানুষ প্রায় ক্ষেত্রে অধিক কলহপ্রবণ।" প্রবৃত্তিজাত ও মন্দ প্রবণতাকে ঠেকাতে রোজার ভূমিকাকে কে অস্বীকার করবে? হাদীসে নববীতে ইরশাদ হয়েছে, রমজানের প্রথম রাত থেকেই আল্লাহর পক্ষ থেকে আহ্বানকারী এক ফেরেশতা তাঁর বান্দাদের সৎ কাজের প্রেরণা ও মন্দ কাজে বাধা দেয়ার কাজে নিয়োজিত থাকে। তাই প্রবৃত্তির রাহু থেকে মুক্ত হতে পবিত্রতা ও মর্যাদা সহকারে রোজার অনুশীলন অব্যাহত রাখা আমাদের একান্তই জরুরি। আল্লাহ আমাদের সে তাওফিক দান করুন।

আজকের পাঠকসংখ্যা
১২১৫৪২
পুরোন সংখ্যা