চাঁদপুর, সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬, ২০ শাওয়াল ১৪৪০
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫১-সূরা সূরা তূর

৪৯ আয়াত, ২ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।



১৫। ইহা কি জাদু ? না কি তোমরা দেখিতে পাইতেছ না ?

১৬। তোমরা ইহাতে প্রবেশ কর, অতঃপর তোমরা ধৈর্য ধারণ কর অথবা ধৈর্য ধারণ না কর, উভয়ই তোমাদের জন্য সমান। তোমরা যাহা করিতে তাহারই প্রতিফল তোমাদিগকে দেওয়া হইতেছে।







 


চোখের জল যাকে ফেলতে হয়নি, চোখের জলের মর্যাদা তার কাছে নেই।                  


-জেফারসন।


কৃপণ ব্যক্তি খোদা হতে দূরে লোকসমাজে ঘৃণিত, দোজখের নিকটবর্তী।

 


ফটো গ্যালারি
২০২১ সাল থেকে সব স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে
শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
২৪ জুন, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, ২০২১ সাল থেকে দেশের সকল স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে। ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণী পর্যন্ত কারিগরি শিক্ষার একটা বিষয় বাধ্যতামূলক থাকবে। প্রতিটি স্কুলে কমপক্ষে দুইটি ট্রেড থাকবে। প্রতিটি শিক্ষার্থী দুইটির যে কোনো একটি ট্রেডে পারদর্শী হবে। যদি কোনো শিক্ষার্থী উচ্চতর শিক্ষা না নিতে পারে তাহলে সে যেন বেকার না থাকে সেজন্যে কারিগরি শিক্ষা চালুর পরিকল্পনা করছে সরকার। মন্ত্রী বলেন, এসডিজি-এর ১৭টি লক্ষ্যের সবগুলোর সাথেই শিক্ষা জড়িত। শিক্ষা ব্যবস্থার উন্নয়নে সরকার সংস্কারমূলক কার্যক্রম শুরু করছে। আমাদের সৃজনশীল পদ্ধতির মধ্যেও এক ধরনের কড়াকড়ি আছে। সরকার এই কড়াকড়ি দূরীকরণে কাজ করে যাচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, জিডিপির কমপক্ষে ৪ শতাংশ শিক্ষায় বরাদ্দ রাখতে। আমরা এখনও সে পর্যায়ে যেতে পারি নি। আমাদের যেতে হবে অনেক দূর । বাজেট আরও বৃদ্ধি করতে হবে।



তিনি গতকাল ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের আয়োজনে ঢাকার সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট ( এসডিজি) বাস্তবায়ন বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। ঢাকা বিভাগের কমিশনার মোহাম্মদ জয়নুল বারীর সভাপতিত্বে কর্মাশালায় আরো বক্তব্য রাখেন নৌ-পরিবহন মন্ত্রলালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব ড. শামসুল আলম, ভোরের কাগজ পত্রিকার সম্পাদক শ্যামল দত্ত, সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল প্রমুখ। কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিভাগের বিভিন্ন জেলা উপজেলার প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।



খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নির্ধারিত সময়ের অনেক আগেই বাংলাদেশ এসডিজি অর্জন করবে। আমাদের মনে রাখতে হবে, উন্নয়ন মানে পকেটভর্তি টাকা নয়। উন্নয়ন হলো জীবন যাত্রার উন্নয়ন এবং আইন মানার সংস্কৃতি তৈরি করা।



ড. শামসুল আলম বলেন, বাংলাদেশ এস ডি জি অর্জনে অন্যান্য দেশের চেয়ে তুলনামূলক অনেক এগিয়ে আছে। তিনি বলেন, এসডিজি খুবই জটিল ও বহুমুখী। অনেক কিছু আমাদের সাথে প্রাসঙ্গিকও না। আমাদেরকে আমাদের মত করে এগিয়ে যেতে হবে। এমডিজি অর্জনে সাফল্যের দিক দিয়ে বাংলাদেশ প্রথম ১৬ টি দেশের মধ্যে অন্যতম। বাংলাদেশ এমডিজি অর্জনে ১০টি পুরস্কার পেয়েছে।



 


আজকের পাঠকসংখ্যা
৮৯৪২১১
পুরোন সংখ্যা