চাঁদপুর, বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, ২২ শাওয়াল ১৪৪০
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫১-সূরা সূরা তূর

৪৯ আয়াত, ২ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

১৯। ‘তোমরা যাহা করিতে তাহার প্রতিফল স্বরূপ তোমরা তৃপ্তির সহিত পানাহার করিতে থাক।’

২০। তাহারা বসিবে শ্রেণীবদ্ধভাবে সজ্জিত আসনে হেলান দিয়া; আমি তাহাদের মিলন ঘটাইব আয়তলোচনা হূূরের সংগে;


জাতীয় সংসদ আদর্শ লোকজনের এক বিরাট সমাবেশ ব্যতীত আর কিছু নয়।

 -ওয়াল্টার বেজইট।


দুষ্কর্মের প্রকৃত অনুতাপকারী এবং যে কখনো দুষ্কর্ম করেনি-এদের মধ্যে কোন পার্থক্য নেই।


ফটো গ্যালারি
ইফার আয়োজনে মাজার-খানকাহ্ তত্ত্বাবধায়কদের সম্মেলন
পীর-আউলিয়াগণ দ্বীন ইসলামের বিষয়গুলো তুলে ধরতে যেখানে অবস্থান করেছেন সেখানেই একটি আস্তানা বা খানকা প্রতিষ্ঠা করেছেন
জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান
স্টাফ রিপোর্টার
২৬ জুন, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুুরে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)-এর উদ্যোগে সন্ত্রাস-জঙ্গিবাদ, যৌতুক-নারী নির্যাতন ও বাল্যবিবাহ প্রতিরোধে মাজার শরীফ-খানকাহ্ তত্ত্বাবধায়কদের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এটি অনুষ্ঠিত হয়।



এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। তিনি তাঁর বক্তব্যে বলেন, শত বছরের মাজার-খানকা এখনো বাংলাদেশে বিদ্যমান। যে মাজারগুলোতে মানুষ জিয়ারত করে তাদের মনের আশা পূরণ হয়। সেই মাজারে যাঁরা শুয়ে আছেন তাদের আছে অসংখ্য কেরামত। এদেশের মানুষগুলো পীর-আউলিয়ার পথে থেকে নিজের জীবনকে আলোকিত করতে করেছেন। পীর-আউলিয়াগণ দ্বীন ইসলামের বিষয়গুলো তুলে ধরতে যেখানে অবস্থান করেছেন সেখানেই একটি আস্তানা বা খানকা প্রতিষ্ঠা করেছেন। তিনি আরো বলেন, ইসলাম ধর্মে যে যেই মতাদর্শী হোন না কেনো, মূল বিষয়গুলো নিয়ে কারো মধ্যে মতানৈক্য নেই। বহু মানুষের বহু মতবাদ থাকে আর এটা থাকাটাই স্বাভাবিক। আমরা সাধারণত দেখি স্বামী-স্ত্রী, ভাই-বোন, পাড়া-প্রতিবেশীর মধ্যেও বিভিন্ন বিষয় নিয়ে মতবাদ থাকে। একই ঘরের ভাই-বোন, তারপরও দেখা গেছে বড় ভাই যেটা খেতে পছন্দ করেন ছোট ভাই সেটা খেতে চান না। এ রকম বহু বিষয় নিয়ে মতবাদ থাকে। আর সেই মতবাদ নিয়ে তো তারা একই ঘরে বসবাস করছেন। সুতরাং আমাদেরও বিভিন্ন বিষয় নিয়ে মতবাদ থাকবে, তবে বিষয়টি নিয়ে কট্টর হওয়া যাবে না। যারা ধর্মের নামে জঙ্গিবাদী করতে চেষ্টা করে, তারা ছোট ছোট মতবাদকে নিয়েই কট্টরপন্থী হয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদের দিকে অগ্রসর হয়। তাদের বিভ্রান্ত পথ থেকে ফিরিয়ে আনার দায়িত্ব আমাদেরই। আসুন মাননীয় প্রধানমন্ত্রী দেশটাকে ভালো রাখতে যেমনি নিরলস কাজ করছেন, আমরাও আমাদের অবস্থান থেকে দেশের জন্যে কাজ করি।



আবু নঈম পাটওয়ারী দুলাল বলেন, এদেশে খানকার মাধ্যমে সকাল-সন্ধ্যা জিকিরের তালিমসহ পাঁচ ওয়াক্ত নামাজের তালীম হচ্ছে। মাজার-খানকা কোনো নতুন শব্দ নয়। ধর্মীয়ভাবে আমাদের দেশে মুসলমানরা বিভিন্ন মতবাদে থাকলেও ইসলামের মূল বিষয় নিয়ে কারো মতানৈক্য নেই। আজ ইসলামিক ফাউন্ডেশন সকলের মতের মানুষকে নিয়ে কাজ করছে।



ইফার উপ-পরিচালক মোঃ খলিলুর রহমানের সভাপ্রধানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, গাছতলা দরবার শরীফের খাদেম পীরজাদা মাওঃ খাজা মোঃ জোবায়ের, বিষ্ণুদী ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ মোঃ জসিমউদ্দিন, জেলা ইমাম মোয়াজ্জিন কল্যাণ সমিতির সভাপতি ও পাটওয়ারী বাড়ি জামে মসজিদের খতিব মাওঃ আব্দুস সালাম, সাধারণ সম্পাদক মাওঃ মুহাম্মদ আবদুর রহমান গাজী প্রমুখ।



ইফার ফিল্ড সুপারভাইজার মুহাম্মদ শামসুদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন শাহ্তলী আনোয়ার উল্লাহ খান চিশতী (রহঃ) জামে মসজিদের খতিব মাওঃ মোঃ জাকির হোসেন। নাতে রাসূল (সাঃ) পাঠ করেন হাজীগঞ্জ মোহাম্মদপুর দরবার শরীফের মোঃ শাহ্ আলম। উপস্থিত ছিলেন চাঁদপুর খানকায়ে ছালেহিয়া মিডিয়া কমপ্লেঙ্রে প্রতিনিধি মুফতি মোহাম্মদ জিয়াউদ্দিন খন্দকার, ইফার মওশিক কেন্দ্রের শিক্ষক সমিতির সভাপতি মাওঃ মোস্তফা মীর ও সাধারণ সম্পাদক হাফেজ মাওঃ রুহুল আমিন, মাওঃ মোঃ শফিকুল ইসলামসহ বিভিন্ন মসজিদের ইমাম, সহজ কোরআন শিক্ষা ও মওশিক শিক্ষা কেন্দ্রের শিক্ষকবৃন্দ। সবশেষে মোনাজাত করেন পাটওয়ারী জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওঃ আব্দুস ছালাম।



 


আজকের পাঠকসংখ্যা
৫৯১০৪৫
পুরোন সংখ্যা