চাঁদপুর, বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, ২২ শাওয়াল ১৪৪০
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫১-সূরা সূরা তূর

৪৯ আয়াত, ২ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

১৯। ‘তোমরা যাহা করিতে তাহার প্রতিফল স্বরূপ তোমরা তৃপ্তির সহিত পানাহার করিতে থাক।’

২০। তাহারা বসিবে শ্রেণীবদ্ধভাবে সজ্জিত আসনে হেলান দিয়া; আমি তাহাদের মিলন ঘটাইব আয়তলোচনা হূূরের সংগে;


জাতীয় সংসদ আদর্শ লোকজনের এক বিরাট সমাবেশ ব্যতীত আর কিছু নয়।

 -ওয়াল্টার বেজইট।


দুষ্কর্মের প্রকৃত অনুতাপকারী এবং যে কখনো দুষ্কর্ম করেনি-এদের মধ্যে কোন পার্থক্য নেই।


ফটো গ্যালারি
চাঁদপুর সদর উপজেলায় লাইফস্টাইল স্বাস্থ্য সেবা বিষয়ক সভা
নিজস্ব প্রতিবেদক
২৬ জুন, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর লাইফস্টাইল হেল্থ এডুকেশন ও প্রমোশন কর্তৃক গৃহিত এবং ক্রিয়েটিভ মিডিয়ার সহযেগিতায় চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। গতকাল ২৫ জুন মঙ্গলবার সকালে অনুষ্ঠিত এ সভায় বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও চাঁদপুর হাসান আলী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক (অবঃ) সরদার আবুল বাসারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সাজেদা বেগম পলিন।



ক্রিয়েটিভ মিডিয়া ও দৈনিক আমাদের অর্থনীতি, আমাদের নতুন সময়ের চাঁদপুর জেলা প্রতিনিধি মিজান লিটনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর কণ্ঠের বার্তা সম্পাদক ও চাঁদপুর প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক এএইচএম আহসান উল্যাহ, সদর উপজেলা মেডিকেল অফিসার ডাঃ জয়নাব বানু।



এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দৈনিক আলোকিত চাঁদপুর পত্রিকার যুগ্ম বার্তা সম্পাদক জাহাঙ্গীর আলম রাজু, স্বাস্থ্য পরিদর্শক মনির হোসেন তালুকদার, বিমল কান্তি সেন, টিএলসিএ মোঃ শহীদুল ইসলাম, প্রধান সহকারী শাহজাহান প্রমুখ। অনুষ্ঠানে উপজেলা স্বাস্থ কমপ্লেঙ্রে সকল কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।



সভায় কিশোর কিশোরীদের জন্য স্বাস্থ্য বার্তা করণীয় বিষয়ে আলোকপাত করা হয়। বক্তারা বলেন, লাইফস্টাইল হেল্থ এডুকেশন যে প্রোগ্রামটি হাতে নিয়েছে তা আমাদের দৈনন্দিন জীবনে চলার পথে খুবই প্রয়োজনীয়। হাত ধোয়ার জন্যে নিয়মিত সাবান ব্যবহার করা, বিশেষ করে খাবারের আগে, হাঁচি বা কাশির সময় মুখ ঢেকে রাখতে হবে, প্রত্যেহ দুই বার দাঁত মাজার অভ্যাস করা, অন্তত সপ্তাহে একদিন নখ কাটতে হবে, স্কুল ও শ্রেণী কক্ষের টয়লেট পরিষ্কার রাখতে হবে, নিয়মিত খেলাধুলা করতে হবে, পুষ্টিকর খাবার খাওয়া, রাস্তার পাশের খোলা খাবার পরিহার করা, অল্প বয়সে বিয়ে করা থেকে নিজেকে বিরত রাখা এবং অন্যদের উদ্বুদ্ধ করা, কিশোর কিশোরীদের বয়ঃসন্ধি সম্পর্কে আলোচনার পরিবেশ তৈরি করা, স্কুলগুলোতে বাল্য বিয়ে সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করা, গর্ভবতী মায়েদের নিকটস্থ স্বাস্থ্য কমপ্লেঙ্ েনিয়মিত চেকআপ করা। এ সমস্ত কিছু মেনে চললে আমাদের প্রত্যেকের দৈনন্দিন জীবনের লাইফস্টাইলে অনেক পরিবর্তন আসবে এবং আমরা সুস্থ্যভাবে জীবন যাপন করতে পারবো।



এছাড়াও একইদিনে ক্রিয়েটিভ মিডিয়ার আয়োজনে দুপুরে চাঁদপুর শহরের পৌর শহীদ জাবেদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ওমর ফারুকের নিকট "কিশোর কিশোরীর জন্যে স্বাস্থ বার্তা" করণীয় বিষয়ক লিফলেট ও ফ্লিপচার্ট তুলে দেয়া হয় শিক্ষার্থীদের মাঝে বিতরণ করার জন্যে এবং বিদ্যালয়ের নোটিশ বোর্ডেও লিফলেট টানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষিকা রেহেনা আক্তার তৌহিদা ও ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য মোঃ মিজানুর রহমান ভূঁইয়া।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
৪৯৮২৬২
পুরোন সংখ্যা