চাঁদপুর, শুক্রবার ১২ জুলাই ২০১৯, ২৮ আষাঢ় ১৪২৬, ৮ জিলকদ ১৪৪০
jibon dip

সর্বশেষ খবর :

  • অনিবার্য কারণে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির আজকের চাঁদপুর সফর স্থগিত করা হয়েছে
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৩-সূরা নাজম


৬২ আয়াত, ৩ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


assets/data_files/web

মর্যাদা রক্ষার ব্যাপারে আমি নিজের অভিভাবক। -নিকেলাস রান্ড।


 


 


যদি মানুষের ধৈর্য থাকে তবে সে অবশ্য সৌভাগ্যশালী হয়।


 


 


 


ফটো গ্যালারি
বিশ্ব জনসংখ্যা দিবসের আলোচনা সভায় জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান
সারাদেশে পরিবার পরিকল্পনায় চাঁদপুরের অবস্থান অনেক ভালো
মুহাম্মদ আবদুর রহমান গাজী
১২ জুলাই, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


গতকাল ১১ জুলাই ছিলো বিশ্ব জনসংখ্যা দিবস। সারাদেশের ন্যায় চাঁদপুরেও এ দিনটিকে বিশেষ গুরুত্বের সাথে উদ্যাপন করা হয়। এ উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালি বের হয়ে চাঁদপুর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরিবার পরিকল্পনা বিষয়ে মাঠ পর্যায়ে যারা দক্ষতা নিয়ে কাজ করে শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন এদের মধ্যে চাঁদপুর জেলার বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন থেকে বাছাইকৃত ১১ জনকে অনুষ্ঠানে পুরস্কৃত করা হয়।



এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। তিনি তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশে পরিবার পরিকল্পনার মধ্যে চাঁদপুরের অবস্থান অনেক ভালো। যারা মাঠকর্মী আছেন তারা উদ্যম নিয়ে কাজ করেন। তাই আমরা চাঁদপুরে এ পর্যায়ে পেঁৗছাতে পেরেছি। মা ও শিশু সেবা নিয়ে যারা মাঠ পর্যায়ে কাজ করেন, তাদের অভিজ্ঞতা আর দেশপ্রেম আমাদের এগিয়ে নেবে।



তিনি আরো বলেন, স্বাস্থ্যসেবা ও পরিকল্পনার মানোন্নয়নে চাঁদপুরে সবাইকে সমানতালে কাজ করতে হবে। দেশপ্রেম নিয়ে কাজ করলে মাননীয় প্রধানমন্ত্রীর ২০৩০ ভিশন এর আগেই বাস্তবায়ন হবে। তখন বাংলাদেশকে মডেল হিসেবে অন্যান্য দেশ অনুসরণ করবে। জাতির জনক যে সোনার বাংলা গড়তে চেয়েছেন আমরা অতি তাড়াতাড়ি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে তা বাস্তবায়ন করতে পারবো বলে আমাদের দৃঢ় বিশ্বাস।



সভাপতির বক্তব্যে ও প্রবন্ধ উপস্থাপনে জেলা পরিবার পরিকল্পনার উপ-পরিচালক ডাঃ মোঃ ইলিয়াছ বলেন, জনসংখ্যা নিয়ন্ত্রণ ও পরিকল্পিত পরিবার গঠনে ১৯৯৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত টানা ২৫ বছর আমরা কাজ করছি। পরিকল্পিত পরিবার গঠন ও জনসংখ্যা নিয়ন্ত্রণে আসে মানবাধিকারের বিশাল স্বীকৃতি।



তিনি বলেন, ২৫ বছর পর ২০১৯ সালে কেনিয়ার নাইরোবিতে আইসিপিডির বৈশ্বিক প্রতিশ্রুতিতে ধ্বনিত হলো নারীর অধিকার ও উন্নয়নে মানবাধিকার ও নিজস্ব পছন্দের কথা। ২০৩০ সালের মধ্যে এসডিজির সূচক পূরণ এবং মানুষের কল্যাণেই আইসিপিডির এ আহ্বান। জাতিসংঘের ইউএনএফপিএসহ তার সহযোগী সদস্য দেশগুলোকে জানানো হলো মাত্র তিনটি জিরোর (০) কথা : ১. জন্মনিয়ন্ত্রণসামগ্রীর কোনো অপূর্ণ চাহিদা থাকবে না। ২. নিরাময়যোগ্য কোনো মাতৃৃমৃত্যু হবে না, বাল্যবিয়ে বন্ধ। ৩. নারী ও কিশোরীদের বিরুদ্ধে কোনো সহিংস ও অমানবিক আচরণ থাকবে না।



তিনি উল্লেখ করেন, চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠেয় আইসিপিডির নাইরোবি শীর্ষ সম্মেলনে পাঁচটি আলোচ্য বিষয় এবং পাঁচটি ত্বরান্বিত কৌশলকে অগ্রাধিকার দেয়া হয়েছে। এ পাঁচ প্রসঙ্গ (টপিকস্) হলো : ১. সেঙ্ুয়াল প্রজনন স্বাস্থ্য অধিকার বাস্তবায়নে অর্থায়ন করা, ২. পরিবার পরিকল্পনা বাস্তবায়ন ও মাতৃমৃত্যু রোধ, ৩. ক্ষতিকর ও সহিংসতার কুঅভ্যাস বর্জন, ৪. জনমিতিক বৈভব ও টেকসই উন্নয়ন অর্জন এবং ৫. সেঙ্ুয়াল ও প্রজনন স্বাস্থ্যসেবায় অধিকার প্রতিষ্ঠা।



চাঁদপুর সদর উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের মেডিকেল অফিসার ডাঃ এম এ গফুর মিয়ার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান, সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডাঃ একেএম মাহবুবুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর সদর উপজেলার তরপুরচ-ী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সহকারী জেসমিন আক্তার, কচুয়া পাথৈর ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ পরিদর্শিকা রাশিদা আক্তার প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ গোলাম মোস্তফা।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
১৫৯২১১
পুরোন সংখ্যা