চাঁদপুর, বুধবার ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬, ১৯ জিলহজ ১৪৪০
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৪-সূরা কামার


৫৫ আয়াত, ৩ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৪৩। তোমাদের মধ্যকার কাফিরগণ কি উহাদের অপেক্ষা শ্রেষ্ঠ? না কি তোমাদের অব্যাহতির কোন সনদ রহিয়াছে পূর্ববর্তী কিতাবে?


৪৪। ইহারা কি বলে, 'আমরা এক সংঘবদ্ধ অপরাজেয় দল?


৪৫। এই দল তো শীঘ্রই পরাজিত হইবে এবং পৃষ্ঠ প্রদর্শন করিবে,


 


 


assets/data_files/web

একজন ভাগ্যবান ব্যক্তি সাদা কাকের মতোই দুর্লভ। -জুভেনাল।


 


 


মানুষ যে সমস্ত পাপ করে আল্লাহতায়ালা তার কতকগুলো মাপ করে থাকেন, কিন্তু যে ব্যক্তি মাতা-পিতার অবাধ্যতাপূর্ণ আচরণ করে, তার পাপ কখনো ক্ষমা করেন না।


 


 


ফটো গ্যালারি
'লাকী সেভেন চাঁদপুরে' হচ্ছে পাবলিক ইউনিভার্সিটি
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
২১ আগস্ট, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


১৯৮৪ সালে প্রশাসনিক সংস্কারের আওতায় মহকুমা প্রথা বিলুপ্ত করা হলে যে সকল মহকুমা জেলায় উন্নীত হয়, তার অন্যতম হচ্ছে চাঁদপুর। এ নূতন জেলাগুলোর অধিকাংশই মাঝারি মানের জেলা হিসেবে পরিচিত। এর মধ্যে গাজীপুর অনেক পুরানো জেলার চেয়েও উন্নত। এছাড়া গোপালগঞ্জ, রাঙ্গামাটি, সিরাজগঞ্জ, নেত্রকোণা ও জামালপুর অনেকটা চাঁদপুরের মতোই মাঝারি মানের জেলা। গাজীপুরসহ শেষোক্ত পাঁচটি জেলা অর্থাৎ ৬টি নূতন জেলা ইতঃমধ্যে পাবলিক ইউনিভার্সিটি পাওয়ার সৌভাগ্য অর্জন করেছে। এর বাইরে যে নূতন জেলাটি 'লাকী সেভেন' হিসেবে পাবলিক ইউনিভার্সিটি পেতে যাচ্ছে, সেটিই হচ্ছে 'ইলিশের বাড়ি' নামে খ্যাত দেশের প্রথম ব্র্যান্ডিং জেলা চাঁদপুর।



গাজীপুরে ডুয়েট, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি ও ডিজিটাল বিশ্ববিদ্যালয় নামে ৩টি সরকারি তথা পাবলিক ইউনিভার্সিটির পাশাপাশি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয় নামে দুটি বিশেষায়িত সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি নামে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের অবস্থানও গাজীপুরে। এছাড়া জার্মান বিশ্ববিদ্যালয় নামে একটি বেসরকারি (প্রাইভেট) বিশ্ববিদ্যালয়ও গড়ে উঠেছে গাজীপুর। গাজীপুর ছাড়া গোপালগঞ্জ, রাঙ্গামাটি, সিরাজগঞ্জ, নেত্রকোণা ও জামালপুরে যথাক্রমে ২০১১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ, ২০১৪ সালে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ২০১৭ সালে বরীন্দ্র বিশ্ববিদ্যালয়, শাহজাদপুর, ২০১৮ সালে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণা ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জামালপুর প্রতিষ্ঠা লাভ করে। এ জেলাগুলোর বাইরে নূতন ৭ম জেলা হিসেবে চাঁদপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্যে প্রয়োজনীয় আইনের খসড়া গত ১৯ আগস্ট মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। এই অনুমোদনের মধ্য দিয়ে কার্যত উক্ত সরকারি বিশ্ববিদ্যালয় (পাবলিক ইউনিভার্সিটি) প্রতিষ্ঠার বিষয়টি নিশ্চিত হয়েছে।



চাঁদপুর জেলায় কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় নেই। সীমান্তবর্তী জেলাগুলোর মধ্যে লক্ষ্মীপুর ও মুন্সিগঞ্জেরও একই অবস্থা। তবে শরীয়তপুর জেলায় জেডএইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। আর কুমিল্লা জেলায় তো রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় নামে একটি সরকারি বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ও ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয় নামে দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। নিকটবর্তী জেলা হিসেবে ফেণীতে রয়েছে দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এগুলো হচ্ছে ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ফেণী বিশ্ববিদ্যালয়। তবে চাঁদপুরের নিকটবর্তী অপর জেলা মাদারীপুরে নেই সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়।



উল্লেখ্য, চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার মধ্যে চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী ও রাঙ্গামাটিতে পাবলিক বিশ্ববিদ্যালয় হবার পর ৫ম জেলা হিসেবে চাঁদপুরে এমন বিশ্ববিদ্যালয় হতে যাচ্ছে। এই বিভাগের বিশ্ববিদ্যালয়হীন জেলাগুলো হচ্ছে : খাগড়াছড়ি, বান্দরবান, লক্ষ্মীপুর ও ব্রাহ্মণবাড়িয়া। সরকারি বিশ্ববিদ্যালয় না থাকলেও অন্তত বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে এমন দুটি জেলা হচ্ছে : ফেণী ও কঙ্বাজার। চট্টগ্রাম জেলায় ৩টি সরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি ৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। চট্টগ্রাম বিভাগে সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় মিলিয়ে সর্বমোট ২০টি বিশ্ববিদ্যালয় রয়েছে। তন্মধ্যে চট্টগ্রামে ১২টি, কুমিল্লায় ৩টি, ফেণীতে ২টি এবং নোয়াখালী, রাঙ্গামাটি ও কঙ্বাজারে ১টি করে বিশ্ববিদ্যালয় রয়েছে। চাঁদপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হয়ে গেলে এটি হবে চট্টগ্রাম বিভাগের ২১তম বিশ্ববিদ্যালয়।



 



 


আজকের পাঠকসংখ্যা
৮৩৮৭০৭
পুরোন সংখ্যা