চাঁদপুর, বুধবার ৯ অক্টোবর ২০১৯, ২৪ আশ্বিন ১৪২৬, ৯ সফর ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৬৪-সূরা তাগাবুন


১৮ আয়াত, ২ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৬। উহা এইজন্য যে, উহাদের নিকট উহাদের রাসূলগণ স্পষ্ট নিদর্শনসহ আসিত তখন উহারা বলিত, 'মানুষই কি আমাদিগকে পথের সন্ধান দিবে? অতঃপর উহারা কুফরী করিল ও মুখ ফিরাইয়া লইল। কিন্তু ইহাতে আল্লাহর কিছু আসে যায় না; আল্লাহ অভাবমুক্ত, প্রশংসার্হ।


 


 


 


assets/data_files/web

মা-বাবাকে ভালোবাসা শ্রদ্ধা করা প্রকৃতির প্রথম আইন।


-ভ্যালিরিয়াস ম্যাঙ্য়িাম।


 


 


যে মুসলমান অবৈধ (হারাম) বস্তু হইতে দূরে থাকে ও ভিক্ষাবৃত্তি হইতে দূরে থাকে, যাহার শুধু একটি পরিবার (স্ত্রী), খোদাতায়ালা তাহাকেই ভালোবাসেন।


 


 


 


ফটো গ্যালারি
মা ইলিশ ধরতে মানা
'গত বছরের মতো যেনো না হয়'
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
০৯ অক্টোবর, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


আজ থেকে টানা ২২ দিন মা ইলিশ ধরা যাবে না। ইলিশ প্রজনন মৌসুমের এ সময়টাতে যেনো স্বাচ্ছন্দ্যে মা ইলিশ ডিম ছাড়তে পারে সে জন্যে সরকারের এ নিষেধাজ্ঞা। কিন্তু অসাধু জেলেরা তা মানছে না। তারা নির্বিচারে মা ইলিশ নিধন করতে থাকে। যার প্রমাণ প্রতি বছর কম-বেশি থাকলেও গত বছরের চিত্র ছিলো ভয়াবহ। আর গত বছর প্রশাসনকেও কেনো জানি দেখা গেছে কিছুটা নমনীয়তায়। সে সুযোগটি কাজে লাগিয়েছে অসাধু জেলে ও মৌসুমী মৎস্য ব্যবসায়ীরা।



গত বছর রাজরাজেশ্বর থেকে ৮শ' মণ মা ইলিশ উদ্ধার করার ঘটনাই জানান দেয় কী পরিমাণ মা ইলিশ নিধন করা হয়েছে গত বছর। কতোটা বেপরোয়া ছিলো জেলেরা! হয়তো প্রশাসন থেকে বলা হবে, প্রশাসন তৎপর ছিলো বলেই তো এই বিপুল পরিমাণ নিধনকৃত মা ইলিশের সন্ধান পেয়েছে এবং জব্দ করতে সক্ষম হয়েছে। কিন্তু না, সরকারের উদ্দেশ্য এবং অভিযানের লক্ষ্য হচ্ছে মা ইলিশ নিধন না করা। নিধন যদি করেই ফেললো, তাহলে সে ইলিশ জব্দ করার মাঝে সার্থকতা কোথায়? তাই জনগণের দাবি এবং প্রত্যাশা হচ্ছে, এবার যেনো গত বছরের মতো অবস্থা না হয়। এ ২২ দিন কোনো জেলে যাতে নৌকা এবং জাল নিয়ে নদীতে নামতে না পারে। এ বিষয়ে নৌ পুলিশ, কোস্টগার্ডসহ আইনশৃঙ্খলা বাহিনী এবং প্রশাসনকে সর্বোচ্চ আন্তরিকতা এবং কঠোরতা দেখাতে হবে।



 



 


আজকের পাঠকসংখ্যা
১০৫৩৯৭৮
পুরোন সংখ্যা