চাঁদপুর, বুধবার ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৭-সূরা হাদীদ


২৯ আয়াত, ৪ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


০৭। তোমরা আল্লাহ ও তাহার রাসূলের প্রতি ঈমান আন এবং আল্লাহ তোমাদিগকে যাহা কিছুর উত্তরাধিকারী করিয়াছেন তাহা হইতে ব্যয় কর। তোমাদের মধ্যে যাহারা ঈমান আনে ও ব্যয় করে, তাহাদের জন্য আছে মহাপুরস্কার।


 


 


মর্যাদা রক্ষার ব্যাপারে আমি নিজের অভিভাবক। -নিকেলাস রান্ড।


 


 


যদি মানুষের ধৈর্য থাকে তবে সে অবশ্য সৌভাগ্যশালী হয়।


 


 


 


ফটো গ্যালারি
চাঁদপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবসে র‌্যালি ও আলোচনা সভা
চালকদের অনিয়মে গাড়ি নম্বরসহ ছবি তুলে দিন, ব্যবস্থা নেবো
-------জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান
স্টাফ রিপোর্টার
২৩ অক্টোবর, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


'জীবনের আগে জীবিকা নয় সড়ক দুর্ঘটনার আর নয়' এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের মতো চাঁদপুরেও পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস। ২২ অক্টোবর মঙ্গলবার নানা কর্মসূচির মধ্য দিয়ে এ বছর সরকারিভাবে এ দিবসটি পালিত হয়। এর আগে নিরাপদ সড়ক চাই জেলা কমিটির নেতৃবৃন্দ দিবসটি পালন করতেন।



চাঁদপুর জেলা প্রশাসন, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ), নিরাপদ সড়ক চাই (নিসচা) চাঁদপুর জেলা কমিটি এবং জেলা তথ্য অফিসের সমন্বয়ে দিবসটি উপলক্ষে গতকাল সকাল ৯টায় শহরের ইলিশ চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়কে প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।



এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। তিনি তাঁর বক্তব্যে বলেন, নিরাপদ সড়ক সবার দাবি। বর্তমানে নিরাপদ সড়ক আর জীবনের মধ্যে নয়, এটা চলে গেছে আবেগের মধ্যে। যারা আছে তারাও দুর্ঘটনার শিকার হচ্ছেন। চাঁদপুরের সড়কে ছোট যানবাহন বেশি চলছে। ছোট যানবাহনগুলোতেই বেশি দুর্ঘটনা ঘটে। চাঁদপুরে নদীপথেও দুর্ঘটনা কম নয়। আমাদের সতর্ক থাকতে হবে। নিরাপদ সড়ক নিয়ে 'নিরাপদ সড়ক চাই' সংগঠন ভাল কাজ করছে। তাদের মত অন্যরা এগিয়ে আসলে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে।



তিনি আরো বলেন, সড়ক দুর্ঘটনায় কোনো শ্রেণি-পেশা নেই, যে কেউ দুর্ঘটনায় পতিত হতে পারে। জীবনকে ভালোবাসতে হবে। শুধু দিবসকে দিয়েই সচেতনতা হবে না। দিবসের বাইরেও কাজ করতে হবে। ভালো কাজ যতো করবেন ততো ভালো। ভালো কাজে সমাজের শৃঙ্খলা হয়। রাস্তায় তাড়াহুড়া করে চলা যাবে না। আমরা সড়ক দুর্ঘটনার জন্যে মোবাইলে মেসেজ পাচ্ছি না। এখন থেকে যিনি সড়কে দুর্ঘটনা দেখবেন সাথে সাথে আমাদেরকে মোবাইল ফোনে অথবা কোনো মাধ্যমে অবহিত করুন। চালকদের অনিয়ম গাড়ি নম্বরসহ ছবি তুলে দিন ব্যবস্থা নেবো। যে চালক যেখানে সেখানে গাড়ি থামাবে, অথবা সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবো। নিজ নিজ অবস্থান থেকে সচেতন হতে হবে। রাস্তায় পথচারী, সকল প্রকার যানবাহনের চালক এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এগিয়ে আসতে ।



অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জামাল হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্যে রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ শওকত ওসমান। স্বাগত বক্তব্য রাখেন বিআরটিএ'র চাঁদপুর সার্কেলের সহকারী পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ আনোয়ার হোসেন। বিভিন্ন সড়ক দুর্ঘটনা বিষয়ে প্রামাণ্যচিত্র চিত্র তুলে ধরেন বিআরটিএ'র কর্মকর্তা মোহাম্মদ জিয়াউদ্দিন। আরো বক্তব্য রাখেন নিসচার জেলা কমিটির সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন আহমেদ রাসেল, সহ-সভাপতি মাওঃ মোঃ আবদুর রহমান গাজী, সাংগঠনিক সম্পাদক মুসাদ্দেক আল আকিব, জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ আনোয়ার হোসেন মুন্সী, জেলা ট্রাক ও ট্যাংক-লরি শ্রমিক ইউনিয়নের সভাপতি আলহাজ্ব মমিন মিয়া ও সাধারণ সম্পাদক আবুল কালাম মন্টু প্রমুখ।



উপস্থিত ছিলেন ট্রাফিক ইন্সপেক্টর মোঃ ফয়সাল, নিসচা জেলা কমিটির সভাপতি এমএ লতিফ, সহ-সভাপতি রুমা সরকার, সহ-সাধারণ সম্পাদক মোঃ শাহ্ আলম, অর্থ সম্পাদক সুজয় চৌধুরী লিটন, সদস্য এমআই দিদার, মোঃ মুসলিম মিয়াজী, মোঃ কামরুল ইসলাম পাটওয়ারী, মোঃ সাইফুল ইসলাম আকাশ, নাহিদা সুলতানা সেতু, ফরহাদ আলম, আঃ খালেক, মোঃ রুবেল বেপারী, চাঁদপুর সিএনজিচালিত অটোরিঙ্া মালিক সমিতি সভাপতি আবুল হোসেন মজুমদার, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র- ছাত্রীসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।



সভায় বক্তারা বলেন, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন নিরাপদ সড়কের দাবিতে দীর্ঘ ২৩ বছর ব্যক্তিগতভাবে আন্দোলন শুরু করলেও আজ তা জাতীয় আন্দোলনে রূপ নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্ত্রিসভার বৈঠকে এই দিনটিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করেন। তারা বলেন, দুর্ঘটনারোধে চালকদের আন্তরিক এবং পথচারীদের সচেতন হতে হবে। সড়ক নিরাপদে সবাইকে একযোগে কাজ করলে সফলতা আসবে বলেও মন্তব্য করেন।



এছাড়াও এ দিবসেটি উপলক্ষে সন্ধ্যা ৬টায় পুরাতন বাসস্ট্যান্ড (মাইক্রোস্যান্ড) ও চাঁদপুর লঞ্চঘাটে জেলা তথ্য অফিসের আয়োজনে সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতামূলক ভিডিও প্রদর্শিত হয়। নিসচার জেলা কমিটির উদ্যোগে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে যান চলাচলে শৃঙ্খলা ফেরাতে কোনো এবং ডিভাইডেড বসানো হয়।



 


আজকের পাঠকসংখ্যা
১০০৮৫১৬
পুরোন সংখ্যা