চাঁদপুর, বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
চাঁদপুর জেলায় ৩১ শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলো
প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা
এএইচএম আহসান উল্লাহ
২৪ অক্টোবর, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


সারাদেশে ২ হাজার ৭শ' ৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান নতুন এমপিওভুক্ত হয়েছে। এক সাথে এতো সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি হওয়া রেকর্ড। এই বিপুল সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে চাঁদপুরের রয়েছে ৩১টি। এর মধ্যে মাদ্রাসা ১০টি, নিম্ন মাধ্যমিক স্তরের ৮টি, মাধ্যমিক স্তরের ৬টি, উচ্চ মাধ্যমিক স্তরের ৩টি, কলেজ ২টি, এইচএসসি বিএম ১টি ও এইচএসসি ভোকেশনাল ১টি। গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেন। এ সময় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনিও উপস্থিত ছিলেন।



চাঁদপুর জেলায় যেসব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে সেগুলো হলো : দাখিল : চাঁদপুর পৌরসভার ১১নং ওয়ার্ডস্থ দক্ষিণ গুণরাজদী আনোয়ারা ইসলাম দাখিল মাদ্রাসা, কচুয়া উপজেলার কাদলা খাদিজাতুল কোবরা (রাঃ) মহিলা দাখিল মাদ্রাসা, দোঘর ইসলামিয়া মহিলা দাখিল মাদ্রাসা, মতলব দক্ষিণ উপজেলার রসুলপুর আন নিছা দাখিল মাদ্রাসা, মতলব উত্তর উপজেলার দশানী আল-আমীন বোরহানুল উলুম দাখিল মাদ্রাসা ও হাজীগঞ্জ উপজেলার হাজেরা আলী ক্যাডেট দাখিল মাদ্রাসা। আলিম : কচুয়া উপজেলার বিতারা আলিম মাদ্রাসা ও ফরিদগঞ্জ উপজেলার কাচিয়ারা বালিকা আলিম মাদ্রাসা। কামিল : চাঁদপুর সদর উপজেলার দাসাদী ডিএসআইএস কামিল মাদ্রাসা (স্নাতকোত্তর) ও শাহরাস্তি ভোলদিঘি কামিল মাদ্রাসা।



নিম্ন মাধ্যমিক পর্যায়ের আটটি শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে : মতলব দক্ষিণ উপজেলার ডিঙ্গাভাঙ্গা হাইস্কুল ও আলহাজ্ব তাফাজ্জল হোসাইন ঢালী হাইস্কুল, ফরিদগঞ্জ উপজেলার আদর্শ একাডেমি, পূর্ব বড়ালী শাহজাহান কবির জুনিয়র হাইস্কুল, মডেল একাডেমি দেইচর ও হাজী মোঃ সেলিম হাইস্কুল, হাজীগঞ্জ উপজেলার বোরখাল আদর্শ হাইস্কুল ও পীর বাদশা মিয়া গার্লস্ হাইস্কুল।



মাধ্যমিক পর্যায়ের ৬টি শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে : চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বর ওমর আলী হাইস্কুল, মতলব দক্ষিণ উপজেলার লামচরি হাইস্কুল ও পয়ালী কাদির বঙ্ মেমোরিয়াল হাইস্কুল, হাইমচর উপজেলার ঈশানবালা এমজেএস হাইস্কুল, ফরিদগঞ্জ উপজেলার শাশিয়ালী হাইস্কুল এবং শাহরাস্তি উপজেলার ফটিকখিরা এসএ গার্লস্ হাইস্কুল।



উচ্চ মাধ্যমিক পর্যায়ের (স্কুল এন্ড কলেজ) ৩টি প্রতিষ্ঠান হচ্ছে : চাঁদপুর সদর উপজেলার আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজ, ফরিদগঞ্জ উপজেলার শোল্লা হাইস্কুল এন্ড কলেজ এবং কচুয়া উপজেলার চাঁদপুর এমএ খালেক মেমোরিয়াল স্কুল এন্ড কলেজ।



উচ্চ মাধ্যমিক পর্যায়ের (কলেজ) ২টি প্রতিষ্ঠান হচ্ছে : কচুয়া উপজেলার ড. মুনসুর উদ্দিন মহিলা কলেজ ও মতলব উত্তর উপজেলার নাউরী আদর্শ কলেজ। এছাড়া এইচএসসি বিএম শাখায় হাজীগঞ্জ ডিগ্রি কলেজ এবং কারিগরি শিক্ষাবোর্ডের ভোকেশনাল শাখায় কচুয়া উপজেলার তেগুরিয়া উচ্চ বিদ্যালয়।



এসব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ায় প্রতিষ্ঠান প্রধান, ম্যানেজিং কমিটি, শিক্ষকম-লী, শিক্ষার্থী ও অভিভাবকগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনিসহ শিক্ষা পরিবারের সকলকে অভিনন্দন ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তাঁরা বলেছেন, বর্তমান প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর এ উদ্যোগ দেশের শিক্ষাক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে।



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৭-সূরা হাদীদ


২৯ আয়াত, ৪ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


 


 


 


মর্যাদা রক্ষার ব্যাপারে আমি নিজের অভিভাবক। -নিকেলাস রান্ড।


 


 


যদি মানুষের ধৈর্য থাকে তবে সে অবশ্য সৌভাগ্যশালী হয়।


 


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,১২,৪৯৬ ৮,২৪,৩৫,৪৮২
সুস্থ ৪,৫৬,০৭০ ৫,৮৪,৪৩,৫১৫
মৃত্যু ৭,৫৩১ ১৭,৯৯,২৯৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৪৯৯৩৮৮
পুরোন সংখ্যা