চাঁদপুর, বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৭-সূরা হাদীদ


২৯ আয়াত, ৪ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


 


 


 


মর্যাদা রক্ষার ব্যাপারে আমি নিজের অভিভাবক। -নিকেলাস রান্ড।


 


 


যদি মানুষের ধৈর্য থাকে তবে সে অবশ্য সৌভাগ্যশালী হয়।


 


 


 


ফটো গ্যালারি
'বিশ্বে তিনটিতে এগিয়ে আছে বাংলাদেশ'
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
২৪ অক্টোবর, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


বিশ্বে মোট ইলিশের ৬০ শতাংশ বাংলাদেশে উৎপাদিত হচ্ছে। এছাড়া ভারতে ২০ শতাংশ, মিয়ানমারে ১৫ শতাংশ, আরব সাগর তীরবর্তী দেশগুলো এবং প্রশান্ত ও আটলান্টিক মহাসাগরের তীরবর্তী দেশগুলোতে বাকি ৫ শতাংশ ইলিশ মাছ ধরা পড়ে। এ তথ্য ওয়ার্ল্ড ফিশের। তাই সারাবিশ্বে মোট ইলিশ উৎপাদনের দিক দিয়ে বাংলাদেশ প্রথম অবস্থানে আছে। গার্মেন্টস শিল্পের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় এবং সবজি উৎপাদনের দিক দিয়ে বাংলাদেশ বিশ্বে তৃতীয় অবস্থানে আছে।



এভাবেই বাংলাদেশের গৌরবোজ্জ্বল অবস্থানের চিত্র তুলে ধরলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা সচিব, ফরিদগঞ্জের কৃতী সন্তান মোঃ নূরুল আমিন। তিনি গত ২০ অক্টোবর রোববার চাঁদপুরের জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যের এক পর্যায়ে এ কথা বলেন। তিনি বলেন, আমরা দেখছি যে, ইলিশ উৎপাদন, গার্মেন্টস শিল্প ও সবজি উৎপাদনে বাংলাদেশ সারাবিশ্বে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে। অথচ আয়তনের দিক দিয়ে বাংলাদেশ বিশ্বে ৯৪তম। এটি আমাদের জন্য অত্যন্ত গৌরবের।



তিনি বলেন, বিদেশীরা এখন বাংলাদেশে আসে কীভাবে এতো ধান উৎপাদন হয়, পুকুরে এতো মাছ চাষ হয়, সবজি উৎপাদন হয় কীভাবে তা দেখতে। বিদেশীরা এখন ভাবছে, বাংলাদেশ কীভাবে এতো দ্রুত এগিয়ে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, আমি যেভাবে প্রতিটি সেক্টরে দিচ্ছি, তা যদি সঠিকভাবে ব্যবহার হয়, তাহলে অচিরেই আমরা আমেরিকাকে ছাড়িয়ে যাবো।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
৬০৬৩০৪
পুরোন সংখ্যা