চাঁদপুর, বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর শহরে গৃহপরিচারিকার ঝুলন্ত লাশ উদ্ধার
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৬২-সূরা জুমু 'আ


১১ আয়াত, ২ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৫। যাহাদিগকে তাওরাতের দায়িত্বভার অর্পন করা হইয়াছিল, কিন্তু তাহারা উহা বহন করে নাই, তাহাদের দৃষ্টান্ত পুস্তক বহনকারী গর্দভ। কত নিকৃষ্ট সে সম্প্রদায়ের দৃষ্টান্ত যাহারা আল্লাহর আয়াতসমূহকে অস্বীকার করে। আল্লাহ যালিম সম্প্রদায়কে সৎপথে পরিচালিত করেন না।


 


 


assets/data_files/web

মানুষের মধ্যে ঈশ্বরের উপস্থিতিটাই হল বিবেক। -সুইডেন বোর্গ।


 


 


নফস্কে দমন করাই সর্বপ্রথম জেহাদ।


ফটো গ্যালারি
প্যারিসে প্রাথমিকের প্রশংসায় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি
১৪ নভেম্বর, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


এসডিজি চার অনুসারে সবার জন্য মানসম্মত শিক্ষা অর্জনে সরকার খুব গুরুত্ব দিচ্ছে এবং বাংলাদেশ এ ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।



গত ১২ নভেম্বর মঙ্গলবার প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে সংস্থাটির ৪০তম জেনারেল কনফারেন্সের অংশ হিসেবে 'এসডিজি এডুকেশন-২০৩০' বিষয়ক অধিবেশনে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। এর আগে অধিবেশনের সভাপতি স্টেফানিয়া জিয়ানিনি বাংলাদেশের শিক্ষামন্ত্রীকে তাঁর বক্তব্য তুলে ধরার আহ্বান জানান। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।



শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ প্রাইমারী শিক্ষায় এনরোলমেন্টের হার ৯৮ শতাংশ এবং ছেলে শিক্ষার্থীর তুলনায় মেয়ে শিক্ষার্থীর পরিমাণ বেশি। বাংলাদশের প্রধানমন্ত্রী এসডিজি অর্জন সংক্রান্ত কার্যক্রম মনিটরিং করার জন্যে একজন সিনিয়র আমলা নিয়োগ দিয়েছেন।



বাংলাদেশ সরকার স্কুল শিক্ষার্থীদের ঝরে পড়ার হার উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনতে সক্ষম হয়েছে বলে দাবি করেছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। গত ১০ বছরে ঝরে পড়ার হার ৪৭ শতাংশ থেকে ১৮ শতাংশে নেমে এসেছে। ঝরেপড়া রোধে সরকার স্কুল ফিডিং এবং উপবৃত্তির ব্যবস্থা করেছে বলেও উল্লেখ করেন তিনি।



মঙ্গলবার সকালে ইউনেস্কোর ৪০তম জেনারেল কনফারেন্সের উদ্বোধন করেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতারেস। এ সময় ই নাইনের প্রতিনিধি হিসেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মোঃ সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন ও বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারী জেনারেল মোঃ মনজুর হোসেন।



 



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
২৬৮০৩
পুরোন সংখ্যা