চাঁদপুর, বুধবার ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ১ রজব ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুরে হোম কোয়ারেন্টাইনে ২৪২ জন, আইসোলেশনে থাকার রোগী করোনা আক্রান্ত কিনা জানা যাবে আজ রাতে
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৬৪-সূরা তাগাবুন


১৮ আয়াত, ২ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১৫। তোমাদের সম্পদ ও সন্তান-সন্তুতি তো পরীক্ষা বিশেষ; আর আল্লাহ, তাঁহারই নিকট রহিয়াছে মহাপুরস্কার।


১৬। তোমরা আল্লাহকে যথাসাধ্য ভয় কর, এবং শোন, আনুগত্য কর ও ব্যয় কর তোমাদের নিজেদেরই কল্যাণের জন্য; যাহারা অন্তরের কার্পণ্য হইতে মুক্ত তাহারাই সফল কাম।


 


 


 


সাহসহীন কোনো ব্যক্তিই সাফল্য অর্জন করতে পারে না।


-কাও ন্যাল গিবন।


 


 


 


 


 


নিরপেক্ষ লোকের দোয়া সহজে কবুল হয়।


 


 


 


ফটো গ্যালারি
বিশ্ববাজারে স্বর্ণের দাম ৭ বছরে সর্বোচ্চ
২৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বৈশি্বক মহামারি রূপ ধারণ করায় বিশ্বজুড়ে শেয়ারবাজারে দরপতন চলছে। গতকাল সোমবার বড় ধস দেখা গেছে বিশ্বের বড় শেয়ারবাজারগুলোতে। এদিকে বিশ্ববাজারে দ্রুত বাড়ছে স্বর্ণের দাম। সব মিলিয়ে আশঙ্কা করা হচ্ছে, নতুন এই করোনাভাইরাস বৈশি্বক অর্থনৈতিক প্রবৃদ্ধিকে লাইনচ্যুত করবে।



ইতালির মিলান ও দক্ষিণ কোরিয়ার সিউলসহ বিশ্বের নামকরা সব শেয়ারবাজারে দরপতন দেখা গেছে। চীনের বাইরে সমপ্রতি এই দেশ দুটি করোনাভাইরাস বিস্তারের শিকার হয়েছে মারাত্মকভাবে। এদিকে গতকাল যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে ডাও জোন্স সূচকে দুই বছরের মধ্যে সর্বোচ্চ ১ হাজার পয়েন্ট (৩ দশমিক ৫ শতাংশ) দরপতন হয়েছে।



বিশ্ববাজারে চাহিদা নিয়ে উদ্বেগের কারণে জ্বালানি তেলের দাম কমেছে ৩ শতাংশ। লন্ডনের বুলিয়ান মার্কেটে প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়ে হয়েছে ১ হাজার ৬৮৯ দশমিক ৩১ মার্কিন ডলার ২০১৩ সালের পর এতটা দাম বাড়েনি মূল্যবান এ ধাতুটির। বাজার অস্থিতিশীল হওয়ায় বিনিয়োগকারীরা মুদ্রার বদলে স্বর্ণকে বেছে নেয়ায় এ অবস্থা।



করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়তে থাকায় ইতালির মিলান শেয়ারবাজারে সূচকের দরপতন হয়েছে ৬ শতাংশ। এদিকে যুক্তরাজ্যের প্রধান শেয়ারবাজার লন্ডন স্টক এঙ্চেঞ্জভিত্তিক এফটিএসই ১০০ সূচকটি লেনদেন শেষে কমেছে ৩ দশমিক ৩ শতাংশত্ম চার বছরে যা সর্বোচ্চ দরপতনের ঘটনা।



এদিকে ইউরোপের দুই শেয়ারবাজার জার্মানির ফ্রাঙ্কফুট এবং স্পেনের মাদ্রিদে দরপতন হয়েছে ৪ শতাংশ। ফ্রান্সের প্যারিসে এ দরপতনের হার ৩ দশমিক ৯ শতাংশ। শেয়ারবাজারের দরপতনের পরও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, 'ভাইরাসটি এখন যথেষ্ট নিয়ন্ত্রণে, শেয়ারবাজারের অবস্থা যা, তা ভালো ঠেকছে আমার কাছে।'



করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা এখন ২ হাজার ৭০৫ জন। এছাড়া প্রাণঘাতী এ ভাইরাসটিতে ৮০ হাজার ২৭৭ জন আক্রান্ত হয়েছেন। চীনের পর ৯৭৭ নিয়ে দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। দেশটিতে মৃতের সংখ্যা ১০। তবে চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যু ইরানে ১৫ জন। সূত্র : জাগো নিউজ।



 



 



 


আজকের পাঠকসংখ্যা
৫৫৪২৮১
পুরোন সংখ্যা