চাঁদপুর, মঙ্গলবার ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, ০৫ শাবান ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর ৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) নির্বাচিত এলাকার সাবেক সাংসদ এম এ মতিন (৮৫) মঙ্গলবার সকালে রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহে....রাজিউন)।
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৬৯-সূরা হাক্কা :


৫২ আয়াত, ২ রুকু, মক্কী


১৬। এবং আকাশ বিদীর্ণ হইয়া যাইবে আর সেই দিন উহা বিশ্লিষ্ট হইয়া পরিবে।


১৭। ফিরিশ্তাগণ আকাশের প্রান্তদেশে থাকিবে এবং সেই দিন আটজন ফিরিশ্তা তোমার প্রতিপালকের আরশকে ধারণ করিবে তাহাদের ঊধর্ে্ব।


 


assets/data_files/web

বেদনা হচ্ছে পাপের শাস্তি।


-বুদ্ধদেব।


 


 


স্বভাবে নম্রতা অর্জন কর।


 


ফরিদগঞ্জে ‘বাজার বাড়ি’ নিয়ে ওরা ২১ জন মাঠে
প্রবীর চক্রবর্তী ॥
৩১ মার্চ, ২০২০ ১৭:০২:০১
প্রিন্টঅ-অ+


 ওরা শুধু লিখেই বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করছে না, ওরা মানবিক কাজ করে মানুষের হৃদয়ে ইতিমধ্যেই স্থান করে নিয়েছে। ফরিদগঞ্জ লেখক ফোরামের ২১ সদস্য নিজেদের নিরাপত্তার কথা চিন্তা না করে বাড়ি বাড়ি গিয়ে লোকজনের প্রতিদিনের বাজার পৌঁছে দিচ্ছে। শুধু তাই নয়, কারো জরুরি ঔষধের প্রয়োজন হলেও বাইসাইকেল বা মোটরসাইকেল দিয়ে তারা দ্রুত তার হাতে তুলে দিচ্ছে। ফরিদগঞ্জ পৌর এলাকার প্রায় অর্ধ লাখ মানুষের জন্যে ‘বাজার বাড়ি’ নামে এ সেবা চালু করে তারা।

জানা গেছে, মহামারী করোনা ভাইরাস সংক্রমণ থেকে রক্ষা করতে গত ২৬ মার্চ থেকে ১০ দিনের জন্যে সরকার সাধারণ ছুটি ঘোষণার সাথে সাথে জনগণকে ঘরে থাকার জন্যে নিদের্শনা দেয়। জনগণ যাতে করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে বাড়ি হতে বের না হয় সে লক্ষ্যে ‘ঘরের মানুষ ঘরে রবে ঔষধ-বাজার পৌঁছে যাবে’ এ স্লোগানকে সামনে রেখে ‘বাজার বাড়ি’ নাম দিয়ে মাঠে নেমে পড়েছে ফরিদগঞ্জ লেখক ফোরামের ২১ জন সদস্য। তারা তাদের ফেসবুক পেইজে ‘বাজার বাড়ি’তে মুঠোফোন নাম্বার দিয়ে লোকজনকে যোগাযোগ করতে বলে। এতে ঘর থেকে বের না হওয়া অনেকের মাঝে আশার সঞ্চার হয়। তারা মুঠোফোনে তার প্রয়োজনীয় সামগ্রীর কথা বললে লেখক ফোরামের এই ২১ সদস্য ৫টি মোটরসাইকেল ও ১০টি বাইসাইকেল দিয়ে পৌঁছে দিচ্ছে বাজার ও ঔষধসামগ্রী। বিনিময়ে নিচ্ছে না কিছুই। দুর্যোগের সময় এ মহতী কাজ করছে তারা। ওরা ২১ জন হলো : রাসেল হাসান, জিয়াউর রহমান, গিয়াস উদ্দিন, সাদ্দাম হোসেন, মামুন হোসেন, মেহেদী হাসান মুন্না, তানজিল ইসলাম রনি, ইব্রাহিম খলিল, আশরাফুল ইসলাম আবির, জাহিদুল ইসলাম রাসেল, শামীম হাসান, মহসিন আহমেদ আলিফ, পিয়াস চন্দ্র দাস, মাহমুদুল হাসান স¤্রাট, আজহারুল ইসলাম সাকিব, আওলাদ মৃধা, কাওছার হোসেন, মাহমুদ জিহাম, দেলোয়ার হোসেন, ফরিদুল ইসলাম ও মাসুদুল আমিন পিয়াম।

এদিকে মালেয়শিয়া প্রবাসী ও নিউজ২৪-এর প্রতিনিধি শাহাদাত হোসেনের উদ্যোগে প্রবাসীদের একটি অংশ একশত পরিবারের হাতে এক সপ্তাহের খাবার তুলে দিতে উদ্যোগ নিয়েছে। তারা ফরিদগঞ্জ লেখক ফোরামের ২১ জনের মাধ্যমে প্রকৃত দরিদ্রদের হাতে এ খাবার পৌঁছে দিবে বলে জানা গেছে।

এ ব্যাপারে ‘বাজার বাড়ি’র উদ্যোক্তা রাসেল হাসান জানান, গত ২৮ ফেব্রুয়ারি জার্মানীতে করোনা আক্রান্তের সংখ্যা ছিলো ৫৩ জন, একমাস পর অর্থাৎ ২৮ মার্চ সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ হাজারে। জার্মানী একটি উন্নত ও সমৃদ্ধ দেশ হওয়া সত্ত্বেও তাদের দুরবস্থা। আমাদের দেশে করোনা ছড়িয়ে পড়লে কী হবে ভেবে পাচ্ছি না। তাই আমাদের চিন্তা আমরা যদি অর্ধ লাখ মানুষেকে খাদ্যসামগ্রী বাড়ি বাড়ি পৌঁছে দিয়ে নিরাপদ রাখতে পারি, এর চেয়ে সুখের কী আছে। দেশের দুর্যোগের এ সময়ে মানুষের পাশে দাঁড়ানো নাগরিক হিসেবে আমাদের কর্তব্য। তাই আমরা ২১ জন স্বেচ্ছাশ্রমে বাড়ি বাড়ি লোকজনকে বাজার ও ঔষধ পৌঁছে দিচ্ছি।

ফরিদগঞ্জ লেখক ফোরামের সাধারণ সম্পাদক শামীম হাসান জানান, আমরা নিজেদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে কাজ করছি। লেখক ফোরাম শুধু লিখেই সমাজের দায়িত্ব শেষ করে না। মানবিক কাজ করে তারা সমাজের একজন হয়ে থাকতে চায়। তাই এ উদ্যোগ। আশা করছি স্বেচ্ছাসেবীদের সংখ্যা আরো বৃদ্ধি পাবে।


আজকের পাঠকসংখ্যা
৪৭৪২৩১১
পুরোন সংখ্যা