চাঁদপুর, মঙ্গলবার ৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ জিলকদ ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • --
সদরে আক্রান্তের ৮৮ ভাগ শহরে
জেলায় আক্রান্তের এক তৃতীয়াংশেরও বেশি চাঁদপুর সদরে
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
০৭ জুলাই, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


গতকাল সোমবার পর্যন্ত চাঁদপুর জেলায় করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা হয়েছে ১ হাজার ১শ' ১জন। আর মৃতের সংখ্যা হয়েছে ৬৫ জন। আক্রান্তদের মধ্যে সদর উপজেলায়ই ৪৩৯ জন। আর মৃত ৬৫ জনের মধ্যে ১৯ জনই হচ্ছে সদর উপজেলার। আবার সদর উপজেলার আক্রান্ত ৪৩৯ জনের মধ্যে চাঁদপুর শহরেই হচ্ছে ৩৮৬ জন। বাদবাকি ৫৩ জন হচ্ছেন সদর উপজেলার দশটি ইউনিয়নের বাসিন্দা। অপরদিকে মৃত ১৯ জনের মধ্যে পাঁচজন চারটি ইউনিয়নের। বাকি ১৪ জন চাঁদপুর শহরের বাসিন্দা। এ সংখ্যা বিভাজনের শতকরা হার হিসেব করলে দেখা যায় যে, মোট আক্রান্তের মধ্যে ৩৯.৮৭ ভাগ হচ্ছে সদর উপজেলার। আর মোট মৃত্যুর ২৯.২৩ ভাগ হচ্ছে সদর উপজেলার। আবার এই হারের প্রায় ৯০ ভাগই হচ্ছে চাঁদপুর শহরের। তবে গতকাল পর্যন্ত সুস্থ ঘোষণা করা হয়েছে ১শ' ৫২ জনকে।



চাঁদপুর সদরে এবং শহরে আক্রান্তের সংখ্যা বেশি হওয়ার কারণ সম্পর্কে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সাজেদা বেগম পলিন জানান, ঢাকাসহ আশপাশের কয়েকটি জেলার মানুষ চাঁদপুর জেলায় যে প্রবেশ করে তার প্রধানতম মাধ্যম হচ্ছে নৌ ও সড়ক পথ। আর এ দুটির মূল স্ট্যান্ড চাঁদপুর শহরে অবস্থান। নৌ পথে ঢাকা থেকে আসলে একমাত্র স্টপেজ বা ঘাট হচ্ছে চাঁদপুর শহরস্থ লঞ্চ ঘাট। তাই ঢাকা থেকে মানুষগুলো এসে চাঁদপুর শহর হয়েই যার যার গন্তব্যে যায়। যার কারণে শহরে ভাইরাস সংক্রমিত হয় বেশি। তাই স্বাভাবিক কারণেই শহরে করোনা রোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে। এর সাথে আরো রয়েছে বাজার, মার্কেট, শপিংমল, বিপণী বিতান। সব কিছুই এখন স্বাভাবিকভাবে চলছে। প্রথমদিকে কয়েকমাস মার্কেট বন্ধ থাকলেও কাঁচা বাজার সবসময়ই খোলা ছিলো। এসব জায়গায় বিপুলসংখ্যক মানুষের বিচরণ ছিলো সবসময়। অধিকাংশ মানুষই স্বাস্থ্য বিধি মেনে চলছে না। যার ফলে চাঁদপুর সদর এবং শহরে আক্রান্তের সংখ্যা বাড়ছে।



জেলা সিভিল সার্জন অফিসের পরিসংখ্যান অনুযায়ী দেখা যায় যে, সদর উপজেলায় এ পর্যন্ত মোট করোনায় আক্রন্ত হচ্ছে ৪শ' ৪ জন। এর মধ্যে মারা গেছেন ১৯ জন। ৪শ' ৪ জনের মধ্যে চাঁদপুর শহরের হচ্ছে ৩শ' ৮৬ জন। বাদবাকি ৫৩ জন হচ্ছে ১০টি ইউনিয়নের বাসিন্দা। আর মৃত ১৯ জনের মধ্যে ৫ জন ৪টি ইউনিয়নের। বাকি ১৪ জন চাঁদপুর শহরের। যে ১০টি ইউনিয়নে ৫৩জন করোনা শনাক্ত হয়েছে সেগুলো হচ্ছে : রামপুর ১০, শাহমাহমুদপুর ৭, মৈশাদী ৭, কল্যাণপুর ৬, লক্ষ্মীপুর ৬, বালিয়া ৬, বাগাদী ৫, চান্দ্রা ৩, বিষ্ণুপুর ২ এবং আশিকাটিতে ১ জন। আর যে ৪টি ইউনিয়নে ৫ জন মারা গেছে সে ইউনিয়নগুলো হলো : রামপুর ইউনিয়নে ২জন এবং মৈশাদী, কল্যাণপুর ও শাহমাহমুদপুর ইউনিয়নে ১ জন করে ৩ জন।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭১-সূরা নূহ্


২৮ আয়াত, ২ রুকু, মক্কী


১৭। তিনি তোমাদিগকে উদ্ভূত করিয়াছেন মৃত্তিকা হইতে।


১৮। অতঃপর উহাতে তিনি তোমাদিগকে প্রত্যাবৃত্ত করিবেন ও পরে পুনরুত্থিত করিবেন,


১৯। এবং আল্লাহ তোমাদের জন্য ভূমিকে করিয়াছেন বিস্তৃত


 


যুগ যতই নূতন হোক পুরাতনের অভিজ্ঞতা ছাড়া তা অচল।-ডেফে।


 


 


যিনি বিশ্বমানবের কল্যাণ সাধন করেন, তিনিই সর্বশ্রেষ্ঠ মানুষ।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৪,৬৪,৯৩২ ৬,৩১,৩৫,৯৭৩
সুস্থ ৩,৮০,৭১১ ৪,৩৬,১২,৩৫৩
মৃত্যু ৬,৬৪৪ ১৪,৬৬,২৮৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
২০৫২৪৪
পুরোন সংখ্যা